Lakshmi Puja: লক্ষ্মী পুজোর থিম ‘হীরক রাজার দেশে’, দর্শনার্থীরা বলছেন ‘প্রতিবাদের’ পুজো

Lakshmi Puja: মূলত কৃষি প্রধান এলাকা হওয়ার কারণেই কৃষিজ ফসল উৎপাদনের হার যাতে বেশি হয় সে প্রার্থনাতেই লক্ষ্মী বন্দনা করেন বেশ কয়েকটি গ্রামের মানুষ। তবে শুধু লক্ষ্মী বন্দনাই নয়, মণ্ডপে মণ্ডপে থাকে নানা থিমের চমক।

Lakshmi Puja: লক্ষ্মী পুজোর থিম ‘হীরক রাজার দেশে’, দর্শনার্থীরা বলছেন ‘প্রতিবাদের’ পুজো
মণ্ডপ দেখতে মানুষের ঢল Image Credit source: TV 9 Bangla
Follow Us:
| Edited By: | Updated on: Oct 18, 2024 | 1:02 AM

তারকেশ্বর: দড়ি ধরে মারো টান রাজা হবে খান খান। লক্ষ্মী পুজোর মণ্ডপের থিম ‘হীরক রাজার দেশে’। যদিও ক্লাব কর্তৃপক্ষ মুখে কিছু না বললেও রাজ্যের টালমাটাল এই সময়ে বর্তমান সময়ের প্রতিচ্ছবিই তুলে ধরা হয়েছে বলেই ধারণা দর্শনাথীদের বড় অংশের। মণ্ডপ দেখতে নামছে মানুষের ঢল। তারকেশ্বরের নাইটা মালপাহার পুর গ্রাম পঞ্চায়েত এলাকায় রানাবাঁধ ও বেলবাঁধ গ্রামে দীর্ঘ চল্লিশ পঞ্চাশ ধরে প্রায় ১৪ টি ক্লাব লক্ষ্মী বন্দনা করে আসছে। লক্ষ্মী পুজো মানেই এই এলাকায় জমজমাটি উৎসব। 

মূলত কৃষি প্রধান এলাকা হওয়ার কারণেই কৃষিজ ফসল উৎপাদনের হার যাতে বেশি হয় সে প্রার্থনাতেই লক্ষ্মী বন্দনা করেন বেশ কয়েকটি গ্রামের মানুষ। তবে শুধু লক্ষ্মী বন্দনাই নয়, মণ্ডপে মণ্ডপে থাকে নানা থিমের চমক। বিগত কয়েক বছর ধরে থিমের বৈচিত্রের কারণে ব্যাপক ভাবে জনপ্রিয় হয়ে উঠেছে এই এলাকার লক্ষ্মী পূজা। শুধু হুগলি জেলা নয়, আশপাশের জেলা থেকেও প্রচুর মানুষ আসেন ঠাকুর দেখতে। একেবারে মেলার আমেজ তৈরি হয়ে যায় গোটা এলাকায়। 

সোজা কথায়, গোটা বাংলা যখন দুর্গাপুজোর প্রস্তুতি শুরু করে তখন এই এলাকার মানুষ মেতে থাকেন লক্ষ্মী পুজোর প্রস্তুতি নিয়ে। সমস্ত ক্লাব নিজেরাই নিজেদের মতো করে থিমের চিন্তা ভাবনা করে মণ্ডপ সাজিয়ে তোলার কাজ শুরু করেন পুজোর প্রায় তিন মাস আগে থেকে। এখানের বিবেকানন্দ ক্লাবের পূজা এবছর ৪৩ তম বর্ষে পা দিয়েছে। তাদেরই এবার পুজোর থিম হীরক রাজার দেশে। মণ্ডপের সামনেই রাজা কে দড়ি ধরে টান মারছে প্রজা। সঙ্গে মণ্ডপ জুড়ে নানা উক্তি। এই মণ্ডপ দেখতেই নেমেছে মানুষের ঢল।