Smart Helmet: হেলমেট থেকেই দেওয়া যাবে মোবাইল চার্জ, জ্বলবে আলো! স্মার্ট হেলমেট তৈরি করে তাক লাগাচ্ছে হুগলির খুদে পড়ুয়া

Smart Helmet: ছেলের কীর্তিতে খুশি সৌভিকের মা সোমা ও বাবা স্বরূপ শেঠ। বাজার চলতি সব জিনিস দিয়ে ছেলে এত সুন্দরভাবে নয়া প্রযুক্তির হেলমেট তৈরি করতে পারবে তাঁদের পাড়ার ছেলে, তা ভেবে খুশি পাড়া-প্রতিবেশীরাও।

Smart Helmet: হেলমেট থেকেই দেওয়া যাবে মোবাইল চার্জ, জ্বলবে আলো! স্মার্ট হেলমেট তৈরি করে তাক লাগাচ্ছে হুগলির খুদে পড়ুয়া
এই হেলমেট তৈরি করেই তাক লাগাচ্ছে শৌভিক
Follow Us:
| Edited By: | Updated on: May 23, 2023 | 11:11 PM

হুগলি: হেলমেট থেকেই দেওয়া যাবে মোবাইল (Mobile) চার্জ, ফোনে কথাও বলা যাবে, দূর থেকে দেখার সুবিধার জন্য জ্বলবে লাইট। বাইকারদের জন্য এমনই স্মার্ট হেলমেট (Smart Helmet) তৈরি করে ফেলেছে সৌভিক শেঠ। চন্দননগর (Chandannagar) কানাইলাল বিদ্যামন্দিরের নবম শ্রেনির ছাত্র সৌভিক। কীভাবে তৈরি হল এই নয়া প্রযুক্তির হেলমেট? সৌভিকের কথায়, সাধারণ হেলমেটের মাথায় সোলার প্যানেল বসিয়ে সোলার এনার্জিকে ধরে রাখা হচ্ছে ব্যাটারির মাধ্যমে। তাতেই মোবাইলে চার্জ থেকে শুরু ব্লুটুথ ডিভাইসে চার্জ পর্যন্ত দেোয়া যাচ্ছে। গোটা হেলমেটই হয়ে উঠছে আস্ত একটা পাওয়ার ব্যাঙ্ক। 

একইসঙ্গে বাইক চালানোর সময় দূর থেকে যাতে দেখতে সুবিধা হয় তার জন্য থাকছে সেফটি লাইট। সেই লাইটও জ্বলবে সোলার চার্জেই। হেলমেটে এই প্রযুক্তি বসলেও ওজন খুব একটা বাড়বে না বলেই জানাচ্ছেন দীপতনু মুখোপাধ্যায়। এই দীপতনুই সৌভিকের মেন্টর। সূত্রের খবর, বাজারে এলে এই হেলমেটের দাম হবে এক থেকে দেড় হাজার টাকার মধ্যে। আগামী জুন মাসের মধ্যেই এই হেলমেট বাণিজ্যিকভাবে বাজারে আনার পরিকল্পনা করা হচ্ছে বলেও খবর। ইতিমধ্যে নয়া প্রযুক্তির এই হেলমেটের পেটেন্ট নেওয়ার জন্য আবেদনও করেছে সৌভিক।

ছেলের কীর্তিতে খুশি সৌভিকের  মা সোমা ও বাবা স্বরূপ শেঠ। বাজার চলতি সব জিনিস দিয়ে ছেলে এত সুন্দরভাবে নয়া প্রযুক্তির হেলমেট তৈরি করতে পারবে তাঁদের পাড়ার ছেলে, তা ভেবে খুশি পাড়া-প্রতিবেশীরাও। সৌভিকের বাবা ভদ্রশ্বরের জুটমিলের শ্রমিক। তিনি জানাচ্ছেন ছোট থেকেই এই ধরনের নানা জিনিস তৈরির প্রতি ঝোঁক রয়েছে শৌভিকের। তাঁরা চেষ্টা পরিবারের অর্থ কষ্টকে দূরে সরিয়ে রেখে যতটা ছেলের পাশে থাকা যায়। চন্দননগর পুর নিগমের কাউন্সিলর শুভেন্দু মুখোপাধ্যায় বলেন, “আমার প্রতিবেশী সৌভিক। ছোটো থেকেই দেখেছি বিজ্ঞান বিষয়ক নানা আবিষ্কার করতে চেষ্টা করে। স্কুলের সায়েন্স এক্সিবিশনে নানা বিষয়ে কাজ করে পুরষ্কৃত হয়েছে। এবার নতুন আবিষ্কার আমাদের তাক লাগিয়ে দিয়েছে। আমরা চাই ও আরও সফল হোক।”