Tree Treatment Centre: গাছেরও যে প্রাণ আছে… এবার অভিনব গাছের চিকিৎসাকেন্দ্র বলাগড়ে

Hoogly News: বলাগড় ব্লকের কোন গাছ যদি অসুস্থ হয় তার চিকিৎসা করাই মূল লক্ষ্য এই চিকিৎসাকেন্দ্রের বলে জানান অধ্যাপক পার্থ চট্টোপাধ্যায়।

Tree Treatment Centre: গাছেরও যে প্রাণ আছে... এবার অভিনব গাছের চিকিৎসাকেন্দ্র বলাগড়ে
গাছ চিকিৎসাকেন্দ্র।
Follow Us:
| Edited By: | Updated on: Oct 21, 2022 | 9:27 PM

হুগলি: গাছেরও যে প্রাণ আছে, তা কি আর সবসময় আমাদের মনে থাকে? থাকে না বলেই তো পথের ধারে সারি সারি গাছ কেটে উড়িয়ে দেওয়া হয় নিমেষে। সবুজায়নের ধুয়ো তুলে গাছ পুঁতলেও ন্যূনতম শুশ্রুষাটুকু করা হয় না। তবে এবার সেই গাছকে ভালবেসেই অভিনব চিকিৎসাকেন্দ্রের পথচলা শুরু হল বলাগড় বিজয়কৃষ্ণ কলেজে (Balagarh Bijoy Krishna Mahavidyalaya)।

এদিন বলাগড় বিজয়কৃষ্ণ কলেজে আচার্য জগদীশচন্দ্র বসু বৃক্ষ চিকিৎসাকেন্দ্রের উদ্বোধন করেন বলাগড় ব্লকের বিডিও নীলাদ্রি সরকার। ছিলেন শিক্ষক সাত্যকি বন্দ্যোপাধ্যায়, অধ্যক্ষ প্রতাপ বন্দ্যোপাধ্যায় ,অধ্যাপক সুকুমার দাঁ-সহ কলেজের অন্যান্য অধ্যাপক ,শিক্ষাকর্মী এবং স্বেচ্ছাসেবকরা। এই বৃক্ষ চিকিৎসা কেন্দ্রের জন্য জাতীয় সেবা প্রকল্প এবং নেচার ক্লাবের স্বেচ্ছাসেবক-সহ অধ্যাপক ও স্থানীয় জীববিদ্যার শিক্ষকদের নিয়ে একটি চিকিৎসকদল গঠন করা হয়েছে।

বলাগড় ব্লকের কোন গাছ যদি অসুস্থ হয় তার চিকিৎসা করাই মূল লক্ষ্য এই চিকিৎসাকেন্দ্রের বলে জানান অধ্যাপক পার্থ চট্টোপাধ্যায়। কীভাবে কাজ করবে এই চিকিৎসাকেন্দ্র? কোনও গাছ যদি রুগ্ন হয়ে পড়ে, গাছে কোনও সমস্যা দেখা দেয়, তাহলে এই চিকিৎসাকেন্দ্রে যোগাযোগ করতে পারবেন।

একইসঙ্গে কেউ যদি গাছ কেটে ফেলে, তাও জানানো যাবে এই কেন্দ্রে। অর্থাৎ যথেচ্ছভাবে গাছ কেটে ফেলা হচ্ছে দেখলে কেউ সে খবর এখানে জানাতে পারবেন। নির্মাণের সময় গাছ কেটে নষ্ট না করে তাকে অন্যত্র প্রতিস্থাপন করা, লুপ্তপ্রায় যে কোনও গাছকে সংরক্ষণ করা, রাসায়নিক প্রয়োগ করে চাষের ক্ষতিকারক দিক নিয়ে নিরন্তর প্রচার করাই এই চিকিৎসা কেন্দ্রের কাজ হবে। শীতকালে বিভিন্ন জায়গায় বৃক্ষ মেলারও আয়োজন করবে তারা।

স্থানীয় মানুষ, বিদ্যালয়ের ছাত্র-ছাত্রীদের মধ্যে সচেতনতা বাড়াতে কাজ করবে আচার্য জগদীশচন্দ্র বসু বৃক্ষ চিকিৎসাকেন্দ্র। এর জন্য একটি গাইডলাইনও তৈরি করা হয়েছে। যা এদিন অতিথি ও শিক্ষকদের হাতে তুলে দেওয়া হয়। বলাগড় বিজয়কৃষ্ণ কলেজের অধ্যক্ষ প্রতাপ বন্দোপাধ্যায় বলেন, জাতীয় সেবা প্রকল্প এবং নেচার ক্লাব পরিচালিত আচার্য জগদীশচন্দ্র বসু বৃক্ষ চিকিৎসাকেন্দ্র একটি বৃহৎ সামাজিক দায়বদ্ধতা থেকে তৈরি হয়েছে। এ নিয়ে কাজ করতে হবে।