Pangolins: প্যাঙ্গোলিনের মাংস খেল দুই পাচারকারী, কেন জানেন?

Pangolin Trafficking: জানেন কি কেন ওই দুই পাচারকারী প্যাঙ্গোলিনের মাংস খেল? কিছু মানুষের মধ্য একটি ভ্রান্ত ধারণা আছে যে, প্যাঙ্গোলিন বা বনরুই-এর মাংস খেলে হাপানি বা শ্বাসকষ্ট জাতীয় অসুখ কমে যায়।

Pangolins: প্যাঙ্গোলিনের মাংস খেল দুই পাচারকারী, কেন জানেন?
প্যাঙ্গোলিনের মাংস খেল দুই পাচারকারী?
Follow Us:
| Edited By: | Updated on: May 06, 2022 | 4:37 PM

ওদলাবাড়ি: মুরগির মাংস, খাসির মাংস… এসব তো হামেশাই খেয়ে থাকেন। কিন্তু কখনও কি ভেবেছেন প্যাঙ্গোলিনের মাংস খাওয়ার কথা? ভাবছেন, এও আবার হয় না কি? কিন্তু এই পাচারকারীদের কাণ্ড শুনে তাজ্জব হয়ে যাবেন আপনিও। প্যাঙ্গোলিনের মাংস খাওয়ার ঘটনায় শোরগোল ওদলাবাড়িতে। প্যাঙ্গোলিনের মাংস খেয়ে তার আঁশ সমেত চামড়া বিক্রির ছক কষেছিল পাচারকারীরা। তার আগেই বন দফতরের পাতা ফাঁদে ধরা পড়ে যায় পাচারকারীরা। ধৃতরা দুই জনই কালিম্পংয়ের বাসিন্দা। ঘটনাটি ঘটেছে বৃহস্পতিবার বিকেলে। বন দফতর সূত্রে জানা গিয়েছে, গোপন সূত্রে খবর পেয়ে বৃহস্পতিবার বিকেলে ওদলাবাড়ির একটি হোটেলের কাছ থেকে প্যাঙ্গোলিনের চামড়াসহ দুই জনকে গ্রেফতার করে বন দফতরের একটি দল। বন দফতরের ওই অভিযানকারী দলটির নেতৃত্বে ছিলেন নর্দার্ন পেট্রোলিং টিমের প্রধান সঞ্জয় দত্ত।

প্রাথমিকভাবে জানা গিয়েছে, চামড়াটিকে শিলিগুড়ি হয়ে নেপালে পাচারের উদ্দেশ্য ছিল পাচারকারীদের। ধৃত ওই দুইজনের নাম পালদেন লেপচা (২৮) ও দিলীপ কুমার রাই(৫০)। ধৃতদের জিজ্ঞাসাবাদ করে বনকর্তারা জানতে পেরেছেন কালিম্পংয়ের জঙ্গল থেকে প্যাঙ্গোলিনটিকে তারা শিকার করে। এরপর প্যাঙ্গোলিনটির মাংস খেয়ে চামড়া পাচার করার উদ্দেশ্য ছিল তাদের। প্যাঙ্গোলিনের ওই চামড়াটির দাম উঠত প্রায় সাড়ে তিন লক্ষ টাকা। কিন্তু পাচারের আগেই দুজন পাচারকারীকে গ্রেফতার করেন সঞ্জয় দত্ত ও তাঁর অভিযানকারী দল। ধৃতদের শুক্রবার জলপাইগুড়ি আদালতে পেশ করা হয়।

কিন্তু জানেন কি কেন ওই দুই পাচারকারী প্যাঙ্গোলিনের মাংস খেল? কিছু মানুষের মধ্য একটি ভ্রান্ত ধারণা আছে যে, প্যাঙ্গোলিন বা বনরুই-এর মাংস খেলে হাপানি বা শ্বাসকষ্ট জাতীয় অসুখ কমে যায়। কারও আবার ধারণা, এই মাংস খেলে যৌন উদ্দীপনা বাড়ে। আর এই ধরনের ভ্রান্ত ধারণার শিকার হয়েই মানুষ এই প্যাঙ্গোলিনগুলিকে শিকার করে। ফলে এরা এখন ক্রমশ অবলুপ্লির পথে এগিয়ে যাচ্ছে। বন্যপ্রাণীর মাংস খেলে কি হতে পারে? চিকিৎসকেরা জানিয়েছেন চিতাবাঘ, প্যাঙ্গোলিন,বাদুর ইত্যাদি বন্যপ্রাণীর মাংস খেলে এর থেকে জুনোটিক ডিজিস হতে পারে। যার ফল মারাত্মক হতে পারে।