Student Agitation: ‘আনসাকসেসফুল’-এর অর্থ বোঝেন না! মানে জানতে রাস্তা অবরোধ উচ্চ মাধ্যমিক পড়ুয়াদের

Higher Secondary: উচ্চমাধ্যমিকের ওই ‘আনসাকসেসফুল’ পড়ুয়ারা শনিবার জলপাইগুড়ি থেকে ময়নাগুড়ি যাওয়ার রাস্তা অবরোধ করেন। ব্যস্ত রাস্তা অবরুদ্ধ থাকায় ব্যাপক যানজট তৈরি হয়। প্রায় তিন ঘণ্টা ওই রাস্তা অবরুদ্ধ করে রাখেন পড়ুয়ারা।

Student Agitation: ‘আনসাকসেসফুল’-এর অর্থ বোঝেন না! মানে জানতে রাস্তা অবরোধ উচ্চ মাধ্যমিক পড়ুয়াদের
রাস্তা অবরোধ পড়ুয়াদের
Follow Us:
| Edited By: | Updated on: Jun 11, 2022 | 7:31 PM

ময়নাগুড়ি: উচ্চ মাধ্যমিক পরীক্ষায় বসেছেন। পাশ করে কলেজে ভর্তি হওয়ার ইচ্ছাও রয়েছে। কেউ আবার বিভিন্ন পেশাদারি কোর্সও করতে চান। কিন্তু তাঁরা কেউ জানেন না ‘আনসাকসেসফুল’ (Unsuccessful) শব্দের মানে। সেই মানে জানতেই পথ অবরোধে বসেছিলেন তাঁরা। রীতিমতো আন্দোলনের ঢঙে ঘণ্টা তিনেক রাস্তা অবরোধ করে বসেছিলেন। প্ল্য়াকার্ড হাতে নিয়ে স্লোগানও তুলেছেন। এ সব করার পিছনে তাঁদের দাবি নিতান্তই সামান্য। আনসাকসেসফুল শব্দের মানে বুঝিয়ে দিতে হবে। আসলে এই পথ অবরোধকারী সকল ছাত্র, ছাত্রীদের উচ্চ মাধ্যমিকের রেজাল্টে লেখা ছিল ‘আনসাকসেসফুল’। শুক্রবার বেরিয়েছে এ বছরের উচ্চ মাধ্যমিকের ফল। তার পর শনিবারই তাঁর অর্থ বুঝতে অবরোধের রাস্তা বেছে নেন তাঁরা।

উচ্চমাধ্যমিকের ওই ‘আনসাকসেসফুল’ পড়ুয়ারা শনিবার জলপাইগুড়ি থেকে ময়নাগুড়ি যাওয়ার রাস্তা অবরোধ করেন। ব্যস্ত রাস্তা অবরুদ্ধ থাকায় ব্যাপক যানজট তৈরি হয়। প্রায় তিন ঘণ্টা ওই রাস্তা অবরুদ্ধ করে রাখেন পড়ুয়ারা। তার পর পুলিশ এসে অবরোধ তোলে। অবরোধকারীরা সকলেই ময়নাগুড়ি সুভাষনগর হাই স্কুলের পড়ুয়া। উচ্চ মাধ্যমিকের ফল প্রকাশের পর তাঁরা দেখেছিলেন, তাঁদের মার্কশিটে লেখা রয়েছে ‘আনসাকসেসফুল’। যার অর্থ অকৃতকার্য। মানে কৃতকার্য বা পাশ করতে পারেননি যাঁরা। কিন্তু এই শব্দের মানে বোধগম্য হয়নি ওই স্কুলের পড়ুয়াদের। এই শব্দ লেখা নিয়েও আপত্তি রয়েছে তাঁদের। এক অবরোধীকারী পড়ুয়া বলেছেন, “মার্কশিটে হয় লেখা থাকবে পাশ নইলে লেখা থাকবে ফেল। আনসাকসেসফুল কেন লেখা রয়েছে, তা আমাদের স্পষ্ট করে জানাতে হবে।”

ঘটনা নিয়ে আনন্দ দাম নামের এক স্কুল শিক্ষক বলেন, “আনসাকসেসফুল মানে অকৃতকার্য। যাকে ইংরেজিতে ফেল বলা হয়। এ বার যদি বোর্ড এর অন্যকিছু মানে করে থাকে তবে তা জানা নেই।“ ছাত্র-ছাত্রীদের এই আচরণে ক্ষুব্ধ স্থানীয় বাসিন্দারাও। ‘আনসাকসেসফুল’ শব্দের মানে জানতে সুভাষনগর হাই স্কুলের পড়ুয়াদের পথ অবরোধকে ভাল চোখে দেখেননি তাঁরা। এই পড়ুয়াদের উদ্দেশে তাঁদের কটূক্তি, “ঠিক সময়ে পড়াশোনা করলে, মানে জানতে আজ রাস্তায় বসতে হত না।“