Jalpaiguri news: মুখ্যমন্ত্রীর উত্তরবঙ্গ সফরের আগে ফের পৃথক রাজ্যের দাবি কেপিপির

KPP Deputation: সাম্প্রতিককালে যেভাবে বার বার উত্তরবঙ্গকে বঞ্চনা করার অভিযোগ উঠেছে, সেই প্রেক্ষিতে মুখ্যমন্ত্রীর এই সফর ঘিরে চড়ছে রাজনীতির পারদ। আর এরই মধ্যে মুখ্যমন্ত্রীর উত্তরবঙ্গ সফরের মুখে ফের একবার আলাদা রাজ্যর দাবিতে সরব কেপিপি।

Jalpaiguri news: মুখ্যমন্ত্রীর উত্তরবঙ্গ সফরের আগে ফের পৃথক রাজ্যের দাবি কেপিপির
পৃথক রাজ্যের দাবিতে সরব কেপিপি
TV9 Bangla Digital

| Edited By: Soumya Saha

May 31, 2022 | 6:12 PM

জলপাইগুড়ি : জুনের শুরুতেই উত্তরবঙ্গ সফরে যাচ্ছেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। আলিপুরদুয়ারে তাঁর প্রশাসনিক সভা করার কথা রয়েছে। এর পাশাপাশি জলপাইগুড়িতেও যাওয়ার সম্ভবনা রয়েছে মুখ্যমন্ত্রীর। সাম্প্রতিককালে যেভাবে বার বার উত্তরবঙ্গকে বঞ্চনা করার অভিযোগ উঠেছে, সেই প্রেক্ষিতে মুখ্যমন্ত্রীর এই সফর ঘিরে চড়ছে রাজনীতির পারদ। আর এরই মধ্যে মুখ্যমন্ত্রীর উত্তরবঙ্গ সফরের মুখে ফের একবার আলাদা রাজ্যর দাবিতে সরব কেপিপি। জুন মাসের প্রথম সপ্তাহে উত্তরবঙ্গ সফরে ফের আসতে চলেছেন মুখ্যমন্ত্রী। তাঁর সেই সফরের ঠিক আগেই পৃথক রাজ্যের দাবিতে সরব কামতাপুর প্রোগ্রেসিভ পার্টি (অতুল গোষ্ঠী)।

মঙ্গলবার দুপুরে রাজ্য সরকার ও কেন্দ্রীয় সরকারের দৃষ্টি আকর্ষণ করতে মিছিল করে কেপিপির অতুল গোষ্ঠীর সদস্যরা। উত্তরবঙ্গকে কামতাপুর রাজ্য হিসেবে ঘোষণা করা, কামতাপুর ভাষাকে সংবিধানের অষ্টম তফশিলে অন্তর্ভূক্ত করা সহ মোট আট দফা দাবি নিয়ে প্রায় হাজার দুয়েক কেপিপি সমর্থক এই মিছিলে হাঁটে। এরপর জলপাইগুড়ি ডিভিশনাল কমিশনারের কাছে রাজ্য ও কেন্দ্র উভয় সরকারের উদ্দেশে স্মারকলিপি জমা করেন কেপিপি অতুল গোষ্ঠীর সদস্যরা। এদিন তারা রাজ্য সরকারের কাছে মূলত দুই দফা দাবি রাখেন। প্রথমত, কামতাপুর ভাষার স্কুলগুলিতে শিক্ষক নিয়োগ করা এবং দ্বিতীয়ত, উত্তরবঙ্গের জন্য আলাদা ইকনমিক জ়োন ঘোষণা করা। এর পাশাপাশি কেন্দ্রীয় সরকারের কাছে কামতাপুর রাজ্য, কামতাপুর ভাষাকে সংবিধানের অষ্টম তফশিলে সংযোজন করা সহ মোট পাঁচ দফা দাবি রাখেন তারা।

কামতাপুর প্রোগ্রেসিভ পার্টির কেন্দ্রীয় কমিটির সভাপতি অভীক রায় বলেন, “আলাদা কামতাপুর রাজ‍্যের দাবিতে আমাদের এই সংগঠন গড়ে তোলা হয়েছিল। গত ২৬ বছর ধরে আমাদের এই আন্দোলন চলছে। সেই দাবি থেকে কোন‌োদিন‌ও সড়ছি না। আমরা আন্দোলনের মাধ্যমে কামতাপুর ভাষার স্কুল আদায় করেছি। কিন্তু আমার রাজ্য সরকারের ভূমিকায় সন্তুষ্ট নই। কারণ, আমাদের মূল দাবি আলাদা রাজ্য। তা রাজ্য বা কেন্দ্র কোনও সরকার দিচ্ছে না।” আসন্ন পঞ্চায়েত নির্বাচনে কাকে সমর্থন করবেন তারা, এই প্রশ্নের উত্তরে কেপিপির বক্তব্য, “এখনও আমরা এই বিষয়ে কোনও সিদ্ধান্ত নেইনি। আলোচনার জন্য আমাদের দরজা খোলা আছে।”

এই খবরটিও পড়ুন

আলাদা রাজ্য প্রসঙ্গে তৃণমূলের জেলা মুখপাত্র দুলাল দেবনাথ বলেন, “যারা একসময় কামতাপুর আন্দোলন করত, তারা এখন সবাই তৃণমূলের সঙ্গে জড়িত। রাজ্য সরকার তাদের জন্য আলাদা পরিষদ গঠন করে দিয়েছে। ভোট আসলে বিজেপি এইসব করায়। এইসব করে কোনও লাভ নেই। আসন্ন পঞ্চায়েত নির্বাচনে তৃণমূল জিতবে।”

Latest News Updates

Follow us on

Related Stories

Most Read Stories

Click on your DTH Provider to Add TV9 Bangla