Durga Puja 2021: মমতার আদলে দুর্গামূর্তি, দশ হাতে দশ প্রকল্প! অষ্টমীতে জনজোয়ার সেই প্যান্ডেলে

Durga Puja: দুর্গা প্রতিমা ছাড়াও গোটা মণ্ডপ জুড়ে বিভিন্ন প্রকল্প রূপায়নে মমতার বিভিন্ন রূপের মূর্তি। মালদহের হরিশচন্দ্রপুর থানা এলাকার পিপলা গ্রামের রামকৃষ্ণ ফ্যান ক্লাবের এই পুজো নিয়ে এখন চর্চা তুঙ্গে।

Durga Puja 2021: মমতার আদলে দুর্গামূর্তি, দশ হাতে দশ প্রকল্প! অষ্টমীতে জনজোয়ার সেই প্যান্ডেলে
নিজস্ব চিত্র।

মালদহ: দুর্গা (Durga) এখানে মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় (CM Mamata Banerjee)। মমতা বন্দ্যোপাধ্যায়ের আদলে দেওয়া হয়েছে দুর্গা মূর্তিতে। মণ্ডপ সজ্জাতেও রাজ্য সরকারের বিভিন্ন প্রকল্পের প্রচার। ‘বিশ্ব বাংলা’ প্রকল্প থেকে ‘খেলা হবে’ স্লোগান, বিভিন্ন জনমুখী প্রকল্পের ছোঁয়া পুজোয়। এমন ভাবেই সাজানো হয়েছে মালদহের (Malda) পিপলা গ্রামের রামকৃষ্ণ ফ্যান ক্লাবের পুজো মণ্ডপ।

দুর্গা প্রতিমা ছাড়াও গোটা মণ্ডপ জুড়ে বিভিন্ন প্রকল্প রূপায়নে মমতার বিভিন্ন রূপের মূর্তি। মালদহের হরিশচন্দ্রপুর থানা এলাকার পিপলা গ্রামের রামকৃষ্ণ ফ্যান ক্লাবের এই পুজো নিয়ে এখন চর্চা তুঙ্গে। প্রসঙ্গত উল্লেখ্য, তৃণমূল কর্মী সমর্থক পরিচালিত এই ক্লাবে মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের আদলে দুর্গা মূর্তি এবং প্যান্ডেল দেখতে সপ্তমীর সন্ধ্যা থেকেই ভিড় জমতে দেখা যায়।

এই পুজো করছে রামকৃষ্ণ ফ্যান ক্লাব। ক্লাবের সম্পাদক আবার তৃণমূলের জেলা সাধারণ সম্পাদক বুলবুল খান। এদিন পূজামণ্ডপে গিয়ে দেখা গেল মাঠের মাঝখানে ফুটবলাকৃতির মণ্ডপে দশভূজা মমতাকে কেন্দ্র করে সাজানো রয়েছে মমতা বন্দ্যোপাধ্যায়ের বিভিন্ন রূপের আরও কয়েকটা মূর্তি। এমনকি রয়েছে হুইল চেয়ারে ভাঙা পায়ে মমতা বন্দ্যোপাধ্যায়ের মূর্তিও। মণ্ডপ জুড়ে সাজানো হয়েছে ‘ত্রিপুরায় খেলা হবে’ বলে বিভিন্ন ছবি। মমতার দশ হাতে সাজানো রয়েছে বিভিন্ন জনমুথী প্রকল্প।

এদিকে এই মূর্তি ও প্যান্ডেল নিয়ে বিতর্কও তৈরি হয়েছে। বিজেপির অভিযোগ, এভাবে দেবীকে অপমান করা হচ্ছে। সনাতনী ধর্মের পরিপন্থী। মুখ্যমন্ত্রীর আদলে কেন দুর্গা মূর্তি গড়া হয়েছে এ নিয়ে প্রতিবাদ করেছে তারা। যদিও তৃণমূল এসবে মাথা ঘামাতে নারাজ। তারা বলছে, এই প্যান্ডেল ও প্রতিমা দেখতে মানুষের ভিড় বুঝিয়ে দিচ্ছে বিজেপি-র কথাকে তারা গুরুত্ব দিচ্ছে না।

উল্লেখ্য, শুধু মালদহ নয়, কলকাতাতেও মমতার মুখের আদলে গড়া হয়েছে দূর্গা মূর্তি। বাগুইআটির একটি পুজো কমিটির দুর্গা প্রতিমা নিয়ে ইতিমাধ্যমে নেটমাধ্যমে সমালোচনা শুরু করেছে বিজেপি। প্রথমে স্থানীয় স্তরে চাপা অসন্তোষ শুরু হয়েছিল, বৃহস্পতিবার রাতে সেটা দিল্লি পর্যন্ত ছড়িয়ে গিয়েছে। মমতার মুখের আদলে দুর্গা প্রতিমা তৈরির সিদ্ধান্তের তীব্র নিন্দা করেছেন বিজেপি আইটি সেল প্রধান তথা একুশের ভোটে বাংলার বিজেপির অন্যতম পর্যবেক্ষক অমিত মালব্য। বঙ্গ বিজেপির পক্ষ থেকে এই নিয়ে প্রতিক্রিয়া দেন স্বয়ং বিরোধী দলনেতা শুভেন্দু অধিকারী।

ভোট পরবর্তী হিংসার প্রসঙ্গ মনে করিয়ে দিয়ে মমতাকে উদ্দেশ্য করে মালব্য লেখেন , “ওঁর হাতে নিরীহ বাঙালিদের রক্ত লেগে রয়েছে।” শুধু তাই নয়, অমিত আরও লিখেছেন, “এটি দেবী দুর্গার অপমান। এটা বন্ধ করতে হবে মমতা বন্দ্যোপাধ্যায়কে। তিনি বাংলার হিন্দুদের অনুভূতিতে আঘাত করছে।” যদিও এখন সে সব বিতর্ককে দূরে সরিয়ে দিয়ে দুই প্যান্ডেলেই মানুষের ভিড় জমছে।

আরও পড়ুন: Sukanta Majumder: ‘মা রাজ্যের বুক থেকে রাজনৈতিক হিংসা যেন মুছে যায়,’ সস্ত্রীক মহাষ্টমীর অঞ্জলি দিয়ে মন্তব্য সুকান্তর

Read Full Article

Click on your DTH Provider to Add TV9 Bangla