Murshidabad Fire: অনর্গল কালো ধোঁয়ায় নাকে-গলায় অসহ্য জ্বালা, শ্বাস নিতেও কষ্ট! জল-ট্যাঙ্কের বিপর্যয়ে এলাকা ছাড়ছেন বাসিন্দারা

Murshidabad Fire: জানা যাচ্ছে, যেখানে আগুনের উৎস সেখানে ক্লোরিন ট্যাবলেট ও তরল জাতীয় কিছু মজুত ছিল। ওখানে আগুন লাগায় গোটা এলাকা চত্বরে ক্লোরিন ছিটিয়ে পড়ে।

Murshidabad Fire: অনর্গল কালো ধোঁয়ায় নাকে-গলায় অসহ্য জ্বালা, শ্বাস নিতেও কষ্ট! জল-ট্যাঙ্কের বিপর্যয়ে এলাকা ছাড়ছেন বাসিন্দারা
জলের ট্যাঙ্কে আগুন লেগে বিপর্যয়
Follow Us:
| Edited By: | Updated on: Jun 14, 2022 | 12:17 PM

মুর্শিদাবাদ: গলগল করে বেরোচ্ছে ধোঁয়া। চোখ-গলা জ্বলছে, নাক জ্বলছে, সঙ্গে প্রবল শ্বাসকষ্ট। এলাকার লোকজন ইতিমধ্যেই বাড়ি ছাড়তে শুরু করেছে। গোটা পাড়া জুড়ে ভয়ঙ্কর আতঙ্কের পরিবেশ। নেপথ্যে পানীয় জল প্রকল্পের ভয়াবহ আগুন। আগুন আয়ত্তে এসেছে বটে, কিন্তু তার পরবর্তী পরিস্থিতিতে এলাকায় পরিবেশ হয়ে উঠেছে চরম অস্বাস্থ্যকর। যেখানে শ্বাস নেওয়াই দুস্কর। মুর্শিদাবাদের বহরমপুরের হরিদাসমাটি গ্রাম পঞ্চায়েতের বেনে কুড়ি অঞ্চলে ভয়াবহ ঘটনা।

সোমবার রাতে আর্সেনিক যুক্ত পানীয় জল প্রকল্পে আগুন লাগে। দমকল বাহিনীর তৎপরতায় বর্তমানে আগুন নিয়ন্ত্রণে এসেছে। কিন্তু পুরো বিল্ডিংয়ের যাবতীয় জিনিস পুড়ে ছাই হয়ে গিয়েছে। এলাকা কালো ধোঁয়ায় ঢেকেছে। গ্রামবাসীদের কথা মতো, চোখ-নাক-মুখে একটা অদ্ভুত জ্বালা অনুভূত হচ্ছে। শ্বাস নিতে গেলেও কষ্ট হচ্ছে।

কিন্তু কেন এমনটা হয়েছে? জানা যাচ্ছে, যেখানে আগুনের উৎস সেখানে ক্লোরিন ট্যাবলেট ও তরল জাতীয় কিছু মজুত ছিল। ওখানে আগুন লাগায় গোটা এলাকা চত্বরে ক্লোরিন ছিটিয়ে পড়ে। ফলে পরিস্থিতি আরও ভয়াবহ আকার নেয়। তার জেরে এলাকাবাসী আতঙ্কিত হয়ে পড়েন।

এলাকাবাসীদের অভিযোগ, এত বড় একটি জলের প্রকল্প একজন মাত্র নিরাপত্তারক্ষী ছিলেন। তাঁর পক্ষে গোটা বিষয়টি নজর রাখা সম্ভব নয়। ধোঁয়া বের হতে দেখে তিনিই প্রথম চিৎকার চেঁচামেচি শুরু করেন। তারপর স্থানীয় বাসিন্দারা দমকলে খবর দেন।

দমকল কর্মীরা তৎপরতার সঙ্গে আগুন নিয়ন্ত্রণে আনার চেষ্টা করেন। ঘণ্টা দেড়েকের মধ্যে আগুন নিয়ন্ত্রণে আসে। কিন্তু এখন কালো ধোঁয়ায় ঢেকে রয়েছে গোটা এলাকা। ঘরের দরজা জানলা বন্ধ করে ভিতরে রয়েছেন বাসিন্দারা। তাঁদের শ্বাস নিতে সমস্যা হচ্ছে।

শেষ পাওয়া খবর অনুযায়ী, এলাকার বেশ কয়েকজন বাসিন্দা ইতিমধ্যেই বাড়ি ছেড়ে অন্যত্র চলে গিয়েছেন। বাকি অনেকেই অন্যত্র যাওয়ার প্রস্তুতি নিচ্ছেন। বহরমপুরের দমকলের ওসি মনিরুল ইসলাম জানান, নুরিন গ্যাসে আগুন লাগার ঘটনা ঘটেছে। তাই একটু সতর্ক থাকতেই হবে এলাকাবাসীকে। তাঁরা যেটা করছেন, সেটা যথাযথ উদ্যোগ।