R G Kar Protest: আরজি কর কাণ্ডের প্রতিবাদ, শিক্ষারত্ন ফেরালেন মাদ্রাসার প্রাক্তন শিক্ষক

R G Kar Protest: আরজি কর কাণ্ডের প্রতিবাদে সমাজের একাধিক শিল্পী-সাহিত্যিক নাট্যকার বিশিষ্ট ব্যক্তিত্বরা নিজেদের সম্মাননা ফিরিয়েছেন। কোনও শিল্পী সরকারি কমিটির পদ ছেড়েছেন, কোনও সাহিত্যিক পুরস্কার ফিরিয়েছেন। এর আগেও শিক্ষারত্ন ফিরিয়েছেন শিক্ষক দীপক মজুমদার।

R G Kar Protest: আরজি কর কাণ্ডের প্রতিবাদ, শিক্ষারত্ন ফেরালেন মাদ্রাসার প্রাক্তন শিক্ষক
শিক্ষারত্ন ফেরালেন মাদ্রাসা প্রাক্তন শিক্ষকImage Credit source: TV9 Bangla
Follow Us:
| Edited By: | Updated on: Sep 13, 2024 | 9:14 PM

মুর্শিদাবাদ:   আরজি করের ঘটনার প্রতিবাদ জানিয়ে দোষীদের শাস্তির দাবিতে এবার শিক্ষারত্ন ফেরালেন মুর্শিদাবাদের এক শিক্ষক। হরিহরপাড়া এইচএবি সিনিয়র মাদ্রাসার প্রাক্তন শিক্ষক গোলাম মোস্তফা সরকার আনুষ্ঠানিকভাবে সাংবাদিক বৈঠক করে শিক্ষারত্ন ফেরানোর ঘোষণা করেন। পুরস্কারবাবদ পাওয়া অর্থ জেলাশাসকের হাতে গিয়ে তুলে দেবো। আরজি করে ধর্ষণ করে খুন করে ফেলার ঘটনায় প্রতিবাদে এই শিক্ষারত্ন ফিরিয়ে দেওয়ার সিদ্ধান্ত নেন।

ওই শিক্ষক শিক্ষারত্ন পেয়েছিলেন ২০১৬ সালে। তিনি বলেন, “সেই সময় হয়তো আনন্দ পেয়েছিলাম শিক্ষারত্ন পুরস্কার পেয়ে। কিন্তু এখনকার যে পরিস্থিতি ধর্ষণ এবং খুনের ঘটনায় দোষীদের শাস্তির ব্যবস্থা না করে যেভাবে আড়াল করার চেষ্টা হচ্ছে সেখানে নিজেকে খুব হতাশ লেগেছে। তাই এই শিক্ষারত্ন ফেরত দেওয়া হয়েছে।” আরজিকরের ঘটনায় দোষীদের শাস্তির দাবি জানান তিনি।

আরজি কর কাণ্ডের প্রতিবাদে সমাজের একাধিক শিল্পী-সাহিত্যিক নাট্যকার বিশিষ্ট ব্যক্তিত্বরা নিজেদের সম্মাননা ফিরিয়েছেন। কোনও শিল্পী সরকারি কমিটির পদ ছেড়েছেন, কোনও সাহিত্যিক পুরস্কার ফিরিয়েছেন। এর আগেও শিক্ষারত্ন ফিরিয়েছেন শিক্ষক দীপক মজুমদার। উত্তর ২৪ পরগনার রামশঙ্করপুর হাই স্কুলের প্রধানশিক্ষক থাকাকালীন এই পুরস্কার পান। ২০১১ সালে শিক্ষারত্ন সম্মান পাওয়া কাঁথি হাই স্কুলের প্রাক্তন প্রধানশিক্ষক অরূপকুমার দাসও পুরস্কার ফেরানোর কথা বলেছেন।

শিক্ষক গোলাম মোস্তফা সরকার জানাচ্ছেন, “আমি হালকা হতে চাইছি। আমাদের মেয়ের মতো ওই মহিলা ডাক্তার- ওকে ধর্ষণ-খুন করার প্রতিবাদেই আমার এই পদক্ষেপ।”