Rare Operation: বৃদ্ধার দেহে একই সঙ্গে দু’টি অস্ত্রোপচার! নজির কল্যাণীর সরকারি হাসপাতালে

Kalyani JNM Hospital: নদিয়ার হরিণঘাটার বাসিন্দা কাননবালা রায়। ৬৮ বছরের ওই বৃদ্ধার কয়েক দিন ধরেই পেটে অসহ্য যন্ত্রণা হচ্ছিল।

Rare Operation: বৃদ্ধার দেহে একই সঙ্গে দু’টি অস্ত্রোপচার! নজির কল্যাণীর সরকারি হাসপাতালে
প্রতীকী ছবি
TV9 Bangla Digital

| Edited By: অংশুমান গোস্বামী

Aug 11, 2022 | 12:18 AM

কল্যাণী: এক জন রোগীর শরীরে দু’টি অস্ত্রোপচারে এক সঙ্গে করে নজির গড়লেন কল্যাণী জওহর লাল নেহেরু মেডিক্যাল হাসপাতালের চিকিৎসকরা। এর আগে কল্যাণীর এই সরকারি হাসপাতালে এ রকম অস্ত্রোপচারের নজির নেই বলে জানিয়েছেন চিকিৎসকরা। জোড়া অস্ত্রোপচারের পর বৃদ্ধা সুস্থ রয়েছেন বলে জানানো হয়েছে হাসপাতালের তরফে। গলব্লাডার থেকে পাথর বের করার অস্ত্রোপচারের পাশাপাশি ডিম্বাশয়ে সিস্ট অস্ত্রোপচার করে বাদ দেওয়া হয়েছে।

নদিয়ার হরিণঘাটার বাসিন্দা কাননবালা রায়। ৬৮ বছরের ওই বৃদ্ধার কয়েক দিন ধরেই পেটে অসহ্য যন্ত্রণা হচ্ছিল। তার পর তাঁকে কল্যাণীর জওহর লাল নেহেরু মেডিক্যাল হাসপাতালে নিয়ে আসেন তাঁর পরিবারের লোকেরা। মঙ্গলরাতে ওই বৃদ্ধাকে হাসপাতালে আনা হয়েছিল। প্রাথমিক শারীরিক পরীক্ষার পর চিকিৎসকরা দেখেন বৃদ্ধার শরীরের একাধিক সমস্যা রয়েছে। তার পরই বিভিন্ন বিভাগের চিকিৎসকরা এক সঙ্গে অস্ত্রোপচারের সিদ্ধান্ত নেন। এর পর বুধবার সকালে ওই বৃদ্ধার জোড়া অস্ত্রোপচার করা হয়েছে। গলব্লাডারে পাথর এবং বাঁ-দিকের ডিম্বাশয়ের সিস্ট বাদ দেওয়া হয়েছে। প্রায় এক ঘণ্টা ধরে চলেছে এই অস্ত্রোপচার। রাসবিহারি হেমব্রম ও মৃগাঙ্ক মৌলিক সাহা- এই দুই চিকিৎসক ওই বৃদ্ধার অস্ত্রোপচার করেছেন। মৃগাঙ্ক মৌলিক সাহা এর আগেও বেশ কয়েকটি অস্ত্রোপচার করে নজির গড়েছেন। ৭২ বছরের এক বৃদ্ধার জরায়ু থেকে ৩৬ কেজি টিউমার বাদ দিয়েছিলেন। এক মহিলার যৌনাঙ্গে ক্যানসার আক্রান্ত হয়েছিল। ওই মহিলার কৃত্রিম যৌনাঙ্গ স্থাপন করে চিকিৎসার জগতের দৃষ্টান্ত স্থাপন করেন।

ঘটনা নিয়ে ওই দুই চিকিৎসক বলেছেন, “জেএনএম হাসপাতালে এ ভাবে অস্ত্রোপচার এই প্রথম বার হল। অস্ত্রোপচার সফল হয়েছে। ওই বৃদ্ধা চিকিৎসায় সাড়া দিচ্ছেন। তিনি এখন ভাল আছেন।”

Latest News Updates

Follow us on

Related Stories

Most Read Stories

Click on your DTH Provider to Add TV9 Bangla