Snake Bite: সাপে কাটা ব্যক্তিকে ধুপ-ধুনো দিয়ে ভাসিয়ে দেওয়া হল কলার ভেলায়

Basirhat: খুলনা গ্রাম পঞ্চায়েতের বাসিন্দা বছর পয়তাল্লিশের স্বপন মৃধা নামে এক ব্যক্তি সাপের কামড়ে মারা গিয়েছিলেন। তাঁকে স্থানীয় ডাঁসা নদীতে কলার ভেলায় ভাসিয়ে দেওয়ার দৃশ্য এবার দেখা গেল।

Snake Bite: সাপে কাটা ব্যক্তিকে ধুপ-ধুনো দিয়ে ভাসিয়ে দেওয়া হল কলার ভেলায়
ফাইল ছবি
Follow Us:
| Edited By: | Updated on: Sep 02, 2022 | 2:48 PM

বসিরহাট : প্রশাসন থেকে কুসংস্কার দূরীকরণে বিভিন্ন পদক্ষেপ করা হচ্ছে। গ্রামে গ্রামে বিভিন্ন সময়ে প্রচার কর্মসূচি করতে দেখা যায়। কিন্তু তারপরও সমাজের একাংশ এখনও কুসংস্কার থেকে পুরোপুরি মুক্ত হয়ে উঠতে পারেনি। সুন্দরবন এলাকায় শুক্রবার সকালের এক ঘটনা আবারও যেন সেই বিষয়টিই চোখে আঙুল দিয়ে দেখিয়ে দিচ্ছে। সাপের কামড়ে মৃত এক ব্যক্তির দেহ কলার ভেলায় ভাসিয়ে দেওয়া হল সুন্দরবনে। ঘটনাটি ঘটেছে উত্তর ২৪ পরগনার বসিরহাটের সন্দেশখালি থানা এলাকায়। খুলনা গ্রাম পঞ্চায়েতের বাসিন্দা বছর পয়তাল্লিশের স্বপন মৃধা নামে এক ব্যক্তি সাপের কামড়ে মারা গিয়েছিলেন। তাঁকে স্থানীয় ডাঁসা নদীতে কলার ভেলায় ভাসিয়ে দেওয়ার দৃশ্য এবার দেখা গেল। একবিংশ শতাব্দীতে এসেও ফের কুসংস্কারের আশ্রয়।

জানা গিয়েছে, স্বপন মৃধা নামের ওই ব্যক্তি বৃহস্পতিবার রাতে এলাকারই একটি পুকুরে হাত পা ধুতে গিয়েছিলেন। আর সেই সময়েই একটি সাপ তাঁর পায়ে কামড়ায়। অন্ধকারের মধ্যে কোন সাপ সেটি ঠাওর করা যায়নি। তবে তিনি বাড়ি ফিরতেই সারা শরীরে জ্বালা-যন্ত্রণা অনুভব করতে থাকেন স্বপন বাবু। অনুমান করেন বিষধর কোনও সাপে কামড়েছে। তড়িঘড়ি তাঁকে হাসপাতালে নিয়ে যাওয়া হয়। প্রথমে সন্দেশখালি গ্রামীণ হাসপাতালে ভর্তি করা হয় তাঁকে। এরপর সেখান থেকে নিয়ে যাওয়া হয় ক্যানিং মহকুমা হাসপাতালে। কিন্তু শেষ রক্ষা হয়নি। শুক্রবার ভোরে মৃত্যু হয় স্বপন বাবুর। এতদূর পর্যন্ত ঠিকই ছিল। কিন্তু এরপরই মৃতের পরিবারের মাথায় চেপে বসে কুসংস্কারের ছায়া। মৃত ব্যক্তিকে বাড়িতে ফিরিয়ে এনে ওঝার শরণাপন্ন হয় মৃতের পরিবার। তারপর ওঝার কথা মতো, ফুলের মালা, ধুপ, ধুনো দিয়ে কলার ভেলায় ভাসিয়ে দেওয়া হয় স্বপন মৃধাকে।

স্থানীয় সূত্র মারফত খবর, মৃতের পরিবারের লোকেদের বিশ্বাস দেবী মনসার দয়ায় আবারও জীবিত হয়ে ফিরে আসবেন স্বপন বাবু। সেই কারণেই নদীর জলে কলার ভেলায় ভাসিয়ে দেওয়া হয় তাঁকে। প্রসঙ্গত, রাজ্যের স্থানীয় প্রশাসনিক স্তরে বিভিন্ন উপায়ে মানুষকে বিজ্ঞান মনস্ক করে তোলার জন্য বিভিন্ন ধরনের কর্মসূচি নেওয়া হচ্ছে। কুসংস্কার দূরীকরণের জন্য চেষ্টা চালানো হচ্ছে। কিন্তু তারপরও পুরোপুরি সচেতন করে তোলা সম্ভব হচ্ছে না। শুক্রবারের ঘটনা আবারও তা জানান দিয়ে দিল। হাসপাতালের থেকে মৃত্যু শংসাপত্র দেওয়ার পরও কুসংস্কারের বশবর্তী হয়ে কলার ভেলায় চাপিয়ে ভাসিয়ে দেওয়া হল মৃত ব্যক্তিকে।