ভাঙা হয়েছে গেঞ্জি কারখানার দেওয়াল; এখনও ইতি উতি আগুনের ফুলকি, তপ্ত জতুগৃহে ঢুকতে পারছে না কেউ

শনিবার ঘটনাস্থলে পৌঁছবে ফরেন্সিক টিম (New Barrackpore Fire )। পুলিশের তরফেও ড্রোন নামানো হবে।

ভাঙা হয়েছে গেঞ্জি কারখানার দেওয়াল; এখনও ইতি উতি আগুনের ফুলকি, তপ্ত জতুগৃহে ঢুকতে পারছে না কেউ
নিজস্ব চিত্র।
Follow Us:
| Updated on: May 28, 2021 | 7:41 PM

উত্তর ২৪ পরগনা: প্রায় দেড় দিন পার। এখনও ধিকি ধিকি মধ্যমগ্রামের আগুন। জতুগৃহ গেঞ্জি কারখানায় যত্রতত্র ফায়ার পকেট। দেওয়াল ভেঙে পরিস্থিতি মোকাবিলায় দমকল। এখনও খোঁজ নেই চারজনের। চরম পরিণতির আশঙ্কা করছেন পরিবারের লোকজন। নিখোঁজদের উদ্ধারে ড্রোন ব্যবহারের কথা ভাবছে নিউ ব্যারাকপুর থানার পুলিশ।

বৃহস্পতিবার ভোরে নিউ ব্যারাকপুরের তালবান্দার এই গেঞ্জি কারখানায় আগুন লাগে। একটি তিনতলা বাড়ির ভিতরে ওই কারখানাটি। আবার ওই বাড়িরই নীচে ওষুধের গুদাম ও রঙের কারখানা রয়েছে। তাতেও আগুন ছড়িয়ে পড়ে। প্রায় ১৫টির উপরে দমকলের ইঞ্জিন, রোবট মেশিন নামিয়ে আগুন পুরোপুরি বাগে আনা যায়নি শুক্রবারও।

দমকলমন্ত্রী সুজিত বসুর পাশাপাশি পুলিশের ডিজি এবং দমকল বিভাগের ডিজি ঘটনাস্থলে পৌঁছন। দমকল আধিকারিকরা জানান, যতক্ষণ না এই বাড়ির ভিতরে ঢোকা যাচ্ছে, নিখোঁজ চারজনের সম্পর্কে কিছু বলা তাঁদের পক্ষে সম্ভব নয়। এদিকে আবার আগুন নিয়ন্ত্রণে এলেও পকেট ফায়ার ও বাড়িটি তেঁতে থাকার কারণে তার ভিতরে কারও প্রবেশের ঝুঁকি নিতে পারছেন না দমকল আধিকারিকরা।

আরও পড়ুন: কমছে সময়সীমা, কেমন হবে মাধ্যমিক-উচ্চমাধ্যমিকের প্রশ্নপত্র!

বাড়িটি ঠান্ডা হলেই দমকলের লোকজন ও বিপর্যয় মোকাবিলা দল ভিতরে ঢুকতে পারবে। তারপরই কোথায় চারজন তা দেখতে পারবেন। ইতিমধ্যেই যে সমস্ত দেওয়াল ভাঙা হয়েছে, পুলিশ কমিশনারেটের পক্ষ থেকে সেই ভাঙা জায়গায় পে লোডার দিয়ে ক্যামেরায় ছবি তোলা হয়েছে। তবে ভিতরে কারও উপস্থিতি এখনও নজরে আসেনি। তাই ড্রোন নামানোর পরিকল্পনা করছে তারা। তবে আগুন পুরোপুরি না নেভা অবধি তা সম্ভব নয়।

নিজস্ব চিত্র

এদিকে শনিবার সকাল ১০ টায় কারখানার এই ভবনের পরীক্ষা হবে। পরীক্ষা করবেন জেলার পিডব্লিউডি বিভাগের ইঞ্জিনিয়াররা। সেই সিভিল ইঞ্জিনিয়ার অনুমতি দিলেই কারখানার বিল্ডিংয়ের ভিতর প্রবেশ করতে পারবে দমকল এবং বিপর্যয় মোকাবিলা দল। তারপরই পুলিশের তরফে ড্রোন নামিয়ে দেখা হবে নিখোঁজ ব্যক্তিরা কোথায় আছেন এবং কী অবস্থায় আছেন বা আদৌ তাঁরা এখানে রয়েছেন কি না। একইসঙ্গে শনিবার ফরেন্সিক দলও পৌঁছনোর কথা সেখানে। তবে সন্ধ্যা অবধি কারখানার ভিতরে আগুন দেখা গিয়েছে। কোনও ভাবেই ভবনের তাপ কমানো যাচ্ছে না।