Cyclone Dana: শিকল দিয়ে বাঁধা ক্রেন, বন্দরের সব কাজ বন্ধ করে দেওয়া হল হলদিয়ায়

Cyclone Dana: হলদিয়া বন্দর (প্রশাসন) ঘূর্ণিঝড়ের জন্য বন্দরে ডক এলাকায় অপারেশনের ক্ষেত্রে একাধিক সতর্কতা জারি হয়েছে। বন্দরের ডক এরিয়ার মধ্যে মোট ১৬টি ছোট বড় জাহাজ রয়েছে।

Cyclone Dana: শিকল দিয়ে বাঁধা ক্রেন, বন্দরের সব কাজ বন্ধ করে দেওয়া হল হলদিয়ায়
Follow Us:
| Edited By: | Updated on: Oct 24, 2024 | 12:27 AM

হলদিয়া: ঘূর্ণিঝড় ‘দানা’ আছড়ে পড়ার আশঙ্কায় বুধবার রাত থেকে বন্ধ রাখা হচ্ছে হলদিয়া বন্দরের অপারেশনের কাজ। বন্দর কর্তৃপক্ষ সূত্রে জানা গিয়েছে, ঘূর্ণিঝড়ের গতিপথের উপর নজর রাখতে এদিন সন্ধে থেকে কন্ট্রোল রুম খোলা হয়েছে। আবহাওয়া দফতরের সাইক্লোন-এর সতর্কবার্তা দেখে আপাতত ২৫ অক্টোবর শুক্রবার দুপুর পর্যন্ত হলদিয়া বন্দরের সমস্ত ধরনের অপারেশনের কাজ বন্ধ রাখার নির্দেশ দেওয়া হয়েছে।

ইতিমধ্যেই বন্দরের লকগেটের অপারেশন বন্ধ করে দেওয়া হয়েছে। এদিন সন্ধ্যায় সাড়ে ৬টা নাগাদ লকগেট বন্ধ করে দেওয়া হয়। অর্থাৎ নদী থেকে বন্দরের ডক এরিয়ার মধ্যে জাহাজ বা বার্জ চলাচল বন্ধ রাখা হয়েছে। জাহাজগুলি বন্দরের ওই ডক এরিয়ায় ঢুকে বিভিন্ন বার্থে মাল খালাস করে। ঝড়ের আশঙ্কায় আগামী দু’দিন বন্দরে জাহাজ চলাচল বা পণ্য ওঠানামার কাজ কার্যত বন্ধ থাকবে।

হলদিয়া বন্দর (প্রশাসন) ঘূর্ণিঝড়ের জন্য বন্দরে ডক এলাকায় অপারেশনের ক্ষেত্রে একাধিক সতর্কতা জারি হয়েছে। বন্দরের ডক এরিয়ার মধ্যে মোট ১৬টি ছোট বড় জাহাজ রয়েছে। এর মধ্যে ৫টি কোস্টগার্ডের নজরদারি ভেসেল ও জাহাজ রয়েছে। এছাড়া ৫ টি বার্জও ডকে রাখা রাখা হয়েছে। ঝড়ের হাত থেকে বাঁচতে ডক এরিয়ায় নিরাপদ জায়গায় এগুলি সুরক্ষিত রাখা হয়েছে।

বৃহস্পতিবার দিনভর কন্ট্রোল রুম থেকে অফিসাররা ঝড়ের গতিপ্রকৃতির উপর নজর রাখবেন। প্রবল ঘূর্ণিঝড়ের সময় নদী ও সমুদ্র ভয়ানক উত্তাল হয়। সেইসময় জাহাজকে নিরাপদ জায়গায় সরে যেতে নির্দেশ দেওয়া হয়। বন্দরের ডক এরিয়া লকগেটের সাহায্যে নদী থেকে বিচ্ছিন্ন হওয়ায় জাহাজগুলিকে সরিয়ে এনে সুরক্ষিত অবস্থায় রাখা হয়। এই মুহূর্তে বন্দরে ৬টি জাহাজে পণ্য ওঠানামার কাজ হচ্ছে। হ্যান্ডেলিং এজেন্সিগুলি বন্দরের নির্দেশ মতো হাওয়ার গতির উপর নজর রাখছে।

বন্দর সূত্রে জানা গিয়েছে, হলদি নদীর তীরে কোস্টগার্ডের জেটি থেকে ভেসেল ও জাহাজগুলিকে এদিন বিকেলে দ্রুততার সঙ্গে সরিয়ে আনা হয়েছে। ওই ভেসেলগুলি এদিন দুপুর পর্যন্ত নদী ও সমুদ্রে মাইকিং করে মৎস্যজীবীদের ডাঙায় ফেরার বার্তা দিয়েছে। বন্দরের বড় বড় ক্রেনগুলির অপারেশন এদিন দুপুরের পরই বন্ধ করে দেওয়া হয়। এরপর ক্রেনগুলির লম্বা আর্ম নামিয়ে সেগুলিকে লোহার খুঁটির সঙ্গে বাঁধা হয়েছে।