Suvendu Adhikari: “ভোটের রাজনীতির খেসারত দিচ্ছেন মমতা”, কুড়মি আন্দোলন নিয়ে কেন এ কথা বললেন শুভেন্দু?

Suvendu Adhikari:ইতিমধ্যেই কুড়মিদের আন্দোলন চতুর্থ দিনে পড়ে গিয়েছে। কুড়মি সমাজকে তফশিলি উপজাতি সম্প্রদায়ভুক্ত করা-সহ একাধিক দাবিতে ঝাড়গ্রাম, পশ্চিম মেদিনীপুর ও পুরুলিয়ায় আন্দোলন চলছে।

Suvendu Adhikari: “ভোটের রাজনীতির খেসারত দিচ্ছেন মমতা”, কুড়মি আন্দোলন নিয়ে কেন এ কথা বললেন শুভেন্দু?
মমতা বন্দ্যোপাধ্যায় ও শুভেন্দু অধিকারী
TV9 Bangla Digital

| Edited By: জয়দীপ দাস

Sep 23, 2022 | 11:56 PM

পূর্ব মেদিনীপুর: একদিন আগে বলেছিলেন “মমতার সরকারের অপদার্থতার প্রমাণ” কুড়মিদের এই আন্দোলন (Kurmi Movement)। এদিন ফের একই ইস্যুতে আক্রমণ শানাতে দেখা গেল রাজ্য়ের বিরোধী দলনেতা শুভেন্দু অধিকারীকে (BJP Leader Suvendu Adhikari)। তাঁর দাবি “ভোটের রাজনীতির খেসারত দিচ্ছেন মমতা”। এদিন নবান্ন অভিযানে পুলিশি ‘সন্ত্রাস’ ও বিজেপি কর্মীদের মিথ্যা মামলায় ফাঁসানোর প্রতিবাদে তমলুক সাংগঠনিক জেলার সোনাপেত‍্যা টোল পাজা থেকে রাধামনি বাজার পর্যন্ত ধিক্কার মিছিল করছেন শুভেন্দু। সেখান থেকেই তৃণমূল সরকারের বিরুদ্ধে চাঁচাছোলা ভাষায় আক্রমণ শানাতে দেখা যায় শুভেন্দুকে। কুড়মি আন্দোলন নিয়েও তোপ দাগেন মমতার সরকারের বিরুদ্ধে। 

শুভেন্দু বলেন, “কুড়মি সমাজকে তফশিলি উপজাতিতে অন্তর্ভুক্ত করার জন্য মমতা বন্দ্যোপাধ্যায় ২০২০ সালের ডিসেম্বর মাসে একটা চিঠি দিয়েছিলেন। সেই চিঠি ২০২১ সালের ৬ ফেব্রুয়ারি তুলে নেন। ভোটের আগে তাদেরকে তাদের মতো বলে ভোট নিয়েছেন ঝাড়গ্রামে। চারটে সিট জিতেছেন। ভোটের রাজনীতির খেসারত আজ তিনি দিচ্ছেন। ছত্তিশগড়, মহারাষ্ট্রের সঙ্গে আজ প্রায় ৯০ ঘণ্টা যাতায়াত বন্ধ হয়ে গিয়েছে। হাজার হাজার ট্রাক রাস্তায় দাঁড়িয়ে গিয়েছে। কোথায় সরকার? আলোচনা করে শান্তিপূর্ণভাবে অবরোধ তুলতে পারছেন না?”

এই খবরটিও পড়ুন

এখানেই না থেমে বিধানসভায় কুড়মিদের দাবি-দাওয়া নিয়ে আলোচনার কথাও তোলেন তিনি। বলেন, “কুড়মিদের এসসি দেবেন না এসটি দেবেন তা তো বিধানসভায় সিদ্ধান্ত নিয়ে দিল্লিতে পাঠাতে হবে। তাঁদের কমিশন আছে। সংবিধানে ব্যবস্থা আছে। তাঁরা ঠিক করবেন। আপনি একদিকে জনজাতিদের ক্ষ্যাপাবেন। বলবেন কুড়মিরা এসটি হয়ে গেলে তোমাদের ভাগ কমে যাবে। আর একদিকে কুড়মিদের বলবেন তোমরা ভোট দাও আমি তোমাদের এসটি করব। এই ভোটের রাজনীতির জন্য পুরো জঙ্গলমহল পুরুলিয়া, বাঁকুড়া, পশ্চিম মেদিনীপুর, ঝাড়গ্রাম গোটা দেশের সঙ্গে কাট অফ হয়ে গিয়েছে।” প্রসঙ্গত, ইতিমধ্যেই কুড়মিদের আন্দোলন চতুর্থ দিনে পড়ে গিয়েছে। কুড়মি সমাজকে তফশিলি উপজাতি সম্প্রদায়ভুক্ত করা-সহ একাধিক দাবিতে ঝাড়গ্রাম, পশ্চিম মেদিনীপুর ও পুরুলিয়ায় আন্দোলন চলছে। চলছে রেল অবরোধ। অবরুদ্ধ হয়ে পড়েছে জাতীয় সড়কও। 

Follow us on

Related Stories

Most Read Stories

Click on your DTH Provider to Add TV9 Bangla