নন্দীগ্রামে ভোট পরবর্তী হিংসার রিপোর্ট তলব মহিলা কমিশনের, এলাকা ঘুরে দেখল প্রতিনিধি দল

Nandigram:

নন্দীগ্রামে ভোট পরবর্তী হিংসার রিপোর্ট তলব মহিলা কমিশনের, এলাকা ঘুরে দেখল প্রতিনিধি দল
নিজস্ব চিত্র
Follow Us:
| Edited By: | Updated on: Jul 07, 2021 | 4:29 PM

পূর্ব মেদিনীপুর: ভোটপরবর্তী হিংসা খতিয়ে দেখার জন্য এর আগে নন্দীগ্রামে (Nandigram) পৌঁছেছিল কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রকের দল। এবার একুশের ভোটের এপিসেন্টারের হিংসা পরিস্থিতি খতিয়ে দেখতে পৌঁছল জাতীয় মহিলা কমিশনের তিন সদস্যের প্রতিনিধি দল।

বুধবার নন্দীগ্রাম ২ নম্বর ব্লকের রেয়াপাড়া বিডিও অফিসে ভোট পরবর্তী হিংসায় আক্রান্ত পরিবারের সদস্যদের সঙ্গে দেখা করে সমস্ত রিপোর্ট তলব করেন মহিলা কমিশনের তিন সদস্য। তবে শুধু আক্রান্ত ব্যক্তিই নয়, জেলার পুলিশ আধিকারিকের সঙ্গেও কথা বলেন মহিলা কমিশনের সদস্যরা। তার পর নন্দীগ্রামে ভোট পরবর্তী হিংসা সংক্রান্ত যাবতীয় রিপোর্ট খতিয়ে দেখার কথা জানান এই তিন সদস্য।

তাঁদের বক্তব্য, একাধিক অভিযোগের ভিত্তিতে এদিন নন্দীগ্রামের রিপোর্ট তলবের উদ্দেশে এলাকা পরিদর্শনে আসেন তাঁরা। ভোট পরবর্তী হিংসায় নন্দীগ্রামের একাধিক জায়গায় মানুষ আক্রান্ত হয়েছেন বলে অভিযোগ উঠেছে। আক্রান্ত হওয়ার পর সেই মানুষগুলো এখন কোন পরিস্থিতির মধ্যে রয়েছেন, কীভাবে দিনযাপন করছেন এবং পুলিশে তাঁরা অভিযোগ করেছেন কিনা এ নিয়ে খোঁজখবর নেন। তাছাড়া যদি তাঁরা থানায় অভিযোগ করে থাকেন তার প্রেক্ষিতে পুলিশ কতটা সক্রিয় ভূমিকা পালন করেছে, কতজনকেই বা গ্রেফতার করা হয়েছে তা নিয়েও রিপোর্ট তলব করেছেন।

মহিলা কমিশনের প্রতিনিধিরা আরও জানান, যাঁরা আক্রান্ত এবং আক্রমণকারীদের ওপর পুলিশি সক্রিয়তা কতটা ছিল, সেই সমস্ত বিষয় খতিয়ে দেখা হচ্ছে। পূর্ব মেদিনীপুরের নন্দীগ্রামে রিপোর্ট তলবের পর পার্শ্ববর্তী পশ্চিম মেদিনীপুরেও ভোটের পর হিংসায় আক্রান্তদের থেকে রিপোর্ট তলব করতে যাওয়া হবে বলে জানান জাতীয় মহিলা কমিশনারের সদস্যরা।

আরও পড়ুন: মন্ত্রী উজ্জ্বল বিশ্বাসের সঙ্গে ওঠাবসা, নীলবাতি গাড়িতে যাতায়াত! পুলিশের জালে এই ভুয়ো অফিসার 

প্রসঙ্গত, একুশের ভোটের আগে এবং পরে নন্দীগ্রামে হিংসা ও গণ্ডগোলের অভিযোগ উঠে এসেছে দুই দলের তরফেই। এর আগে পরিস্থিতি খতিয়ে দেখে কেন্দ্রকে রিপোর্ট তলব করেছে কেন্দ্রীয় দল। এবার নন্দীগ্রাম পরিদর্শন করলেন মহিলা কমিশনের প্রতিনিধিরা।