মঙ্গলবারই শুরু ট্রেনিং, পুলিশে চাকরি পেলেন ১৯ প্রাক্তন মাওবাদী

এখনও পর্যন্ত পুরুলিয়া জেলায় মোট ২০৬ মাওবাদীকে হোমগার্ড পদে চাকরী দেওয়া হয়েছে। অনেকেই নিজেদের মাওবাদী দাবি করে পরে চাকরি চেয়েছেন সরকারের কাছে বলে মন্তব্য করেন পুলিশ সুপার।

মঙ্গলবারই শুরু ট্রেনিং, পুলিশে চাকরি পেলেন ১৯ প্রাক্তন মাওবাদী
নিজস্ব চিত্র
TV9 Bangla Digital

| Edited By: সৈকত দাস

Aug 02, 2021 | 9:10 PM

পুরুলিয়া: কেউ গ্রেফতার হয়ে তিনবছর জেল খেটেছেন, কেউ বা সারেন্ডার করে জানিয়েছেন মূলস্রোতে ফিরতে চান। রাজ্য সরকারের সিদ্ধান্ত মত পুরুলিয়ায় পুলিশ দফতরে চাকরি পেলেন এমনই ১৯ জন প্রাক্তন মাওবাদী (Maoist)। যার মধ্যে রয়েছেন ৪ জন মহিলা।

সোমবার বিকালে পুরুলিয়া জেলা শাসকের দফতরে একটি অনুষ্ঠানের মাধ্যমে এঁদের হাতে নিয়োগপত্র তুলে দেন পুরুলিয়া উচ্চপদস্থ সরকারী আধিকারিকরা। এদিন ভিডিও কনফারেন্সের মাধ্যমে পুরুলিয়ার এই অনুষ্ঠানটিকে কলকাতার নেতাজি ইন্ডোরে মুখ্যমন্ত্রীর মূল অনুষ্ঠানের সঙ্গে যুক্ত করা হয়েছিল। নিয়োগ প্রসঙ্গে জেলা পুলিশ সুপার এস সেলভামুরুগান বলেন, যাঁদের হোম গার্ডে এই নিয়োগ করা হল আগামিকাল থেকেই তাঁদের ট্রেনিং শুরু হবে। ৪২ দিনের জন্য ট্রেনিংয়ে পাঠানো হচ্ছে এঁদের। যাঁরা নিয়োগ পেলেন তাঁরা অনেকেই সক্রিয় মাওবাদী ছিলেন। তেমনই বেশ কিছু লিঙ্কম্যানও ছিলেন।

উল্লেখ্য, এখনও পর্যন্ত পুরুলিয়া জেলায় মোট ২০৬ মাওবাদীকে হোমগার্ড পদে চাকরী দেওয়া হয়েছে। অনেকেই নিজেদের মাওবাদী দাবি করে পরে চাকরি চেয়েছেন সরকারের কাছে বলে মন্তব্য করেন পুলিশ সুপার। পুলিশ সুপারের কথায়, এঁদের নিয়ে সঠিক তথ্য যাচাই করে সরকারের কাছে সুপারিশ পাঠানো হবে। তারপর রাজ্য সরকারের সিদ্ধান্ত মতো কাজ করা হবে। এদিন নিয়োগ পত্র পেয়ে স্পষ্টতই খুশি প্রাক্তন মাওবাদীরা। তবে এনিয়ে তেমন ভাবে মুখ খুলতে চাননি তাঁরা।

জেলা পুলিশ সুপারের কথায়, “মুখ্যমন্ত্রীর অনুপ্রেরণায় পুরুলিয়া জেলার বাসিন্দা যারা আগে মাওবাদীদের সঙ্গে যুক্ত ছিল, ১৯ জনকে চাকরি দেওয়া হল। এর মধ্যে চার জন মহিলা হোমগার্ড রয়েছেন এবং ১৫ জন পুরুষ। আগামীকাল থেকেই ট্রেনিং শুরু হয়ে যাবে।” তিনি যোগ করেন, আগামিদিনে ট্র্যাফিক সামলানো ও অন্যান্য কাজে এঁদের যুক্ত করা হবে।

নাম প্রকাশে অনিচ্ছুক এক প্রাক্তন মাওবাদীর কথায়, “কী করে বলব কেমন লাগছে বলুন। এতটা আনন্দ পেয়েছি যে প্রকাশ করতে পারব না। ২০০৮ সালে জেলে ঢুকেছিলাম। ২০১১ সালে বেরিয়েছি। ভাবুন কী অবস্থায় ছিলাম।” আরও পড়ুন: ‘মায়ের বুকে মরা বাচ্চা ছুড়ে দিয়ে নার্স বলল কী হয়েছে দেখো!’, এগরা হাসপাতালে হুলুস্থুল

Follow us on

Related Stories

Most Read Stories

Click on your DTH Provider to Add TV9 Bangla