Malda: প্রশাসনের নাকের ডগাতেই মালদহে বাড়ছে বালি মাফিয়াদের দৌরাত্ম্য, জেলাজুড়ে উদ্বেগ

Malda: মালদহের বামনগোলা ব্লকে ক্রমেই বাড়ছে বালি পাচারকারীদের দৌরত্ম্য। তা নিয়েই ক্ষোভে ফুঁসছেন এলাকার বাসিন্দারা।

Malda: প্রশাসনের নাকের ডগাতেই মালদহে বাড়ছে বালি মাফিয়াদের দৌরাত্ম্য, জেলাজুড়ে উদ্বেগ
ছবি - মালদহে বাড়ছে বালি মাফিয়াদের দৌরাত্ম্য
Follow Us:
| Edited By: | Updated on: Jun 09, 2022 | 8:55 PM

মালদহ: নিয়মিত গ্রামের মধ্যে দিয়ে একের পর এক বালি আর মাটি ভর্তি ট্রলি যাচ্ছে পাচারের উদ্দেশ্যে। পুরোটাই বেআইনি। প্রশাসনের নাকের ডগাতেই ঘটছে এ ঘটনা। অথচ জেলা পুলিশ প্রশাসনের তরফে কদিন আগেও মাইকে প্রচার করা হয়েছিল মাটি বালি পাচার (Sand smuggling) করলে আইনানুগ ব্যবস্থা নেওয়া হবে। কিন্তু কোথায় কী! বাধ্য হয়ে আতঙ্কিত গ্রামবাসীরাই এই বালি মাফিয়াদের রুখতে পুলিশ সুপার, ভূমি সংস্কার দফতর ও জেলাশাসকের কাছে অভিযোগ জানালেন। মালদহের (Malda) বামনগোলা ব্লকের হরিশঙ্করপুর থেকে নালাগোলা হয়ে পাকুয়াহাট এবং ১২ মাইল পর্যন্ত বালি, মাটি ভর্তি ট্রলি,লরি ছুটছে রাজ্য সড়ক দিয়ে। তাঁদের গাড়ি আটকানো বা বাধা দেওয়ার দুঃসাহস গ্রামের বাসিন্দাদের নেই। সকলেই এই মাফিয়াদের দৌরাত্ম্যে আতঙ্কিত। 

অভিযোগ, সমস্ত ঘটনা জানার পরেও প্রশাসন নিরুত্তাপ। অভিযোগ কোনও হেলদোলও নেই কারও। তাই বাধ্য হয়ে বামনগোলার মদনাবতী গ্রাম পঞ্চায়েত এলাকার বাসিন্দারা ক্ষোভ প্রকাশ করে এ ঘটনার দ্রুত তদন্তের দাবি তুললেন। বালি মাটি পাচারের তদন্তের দাবিতে তাঁরা অভিযোগ দায়ের করলেন মালদহের পুলিশ সুপার, জেলা শাসকের কাছে। অভিযোগ, বামনগোলার হরিশঙ্করপুর থেকে নালাগোলা হয়ে পাকুয়াহাট এবং ১২ মাইল পর্যন্ত বালি, মাটি  ভরতি ট্রলি, লরি রাজ্য সড়কের ওপর দিয়ে দাপিয়ে বেড়াচ্ছে। 

দিনের আলোয় কখনও কখনও বালি, মাটি ভর্তি ট্রলি ও লরি চলাচল করলেও অধিকাংশ সময় সূর্যাস্তের পর থেকে সূর্যোদয়ের আগে পর্যন্ত সবথেকে বেশি মাত্রায় হচ্ছে পাচার কাজ। অথচ প্রশাসনের নজরে পড়ছে না, এটা অনেকেই বিশ্বাস করতে পারছেন না। এদিকে বিগত কয়েক বছরে রাজ্যের একাধিক প্রান্তে বেড়েছে বালি মাফিয়াদের দৌরাত্ম্য। যা নিয়ে উদ্বেগ বেড়েছে গোটা রাজ্যেই। সরকারের বিরুদ্ধে চাঁচাছোলা ভাষায় আক্রমণ শানিয়েছে বিরোধীরা। কিন্তু, তারপরেও যে পরিস্থিতির বিশেষ বদল হয়নি তা বোঝা যাচ্ছে মালদহের এ ঘটনা থেকেই। এখন দেখার গণ অভিযোগ পাওয়ার পর মালদহের জেলা প্রশাসনের তরফে বালি পাচার রুখতে কোনও ব্যবস্থা নেওয়া হয় কিনা এখন সেটাই দেখার।