Jaynagar School: শিশুদের পড়ায় আগ্রহ বাড়াতে জয়নগরের প্রাথমিক স্কুলে বসল টেলিস্কোপ

Jaynagar School: সুন্দরবনের প্রান্তিক এলাকার শিশুদের মহাকাশ সম্পর্কে জানার জন্য বিদ্যালয়ে বসানো হল টেলিস্কোপ। বিদেশের বিভিন্ন স্কুলে মহাকাশ সম্পর্কে ছাত্র-ছাত্রীদের অবগত করার জন্য টেলিস্কোপ বসানোর কথা আমরা অনেক শুনেছি।

Jaynagar School: শিশুদের পড়ায় আগ্রহ বাড়াতে জয়নগরের প্রাথমিক স্কুলে বসল টেলিস্কোপ
শিশুর চোখ টেলিস্কোপেImage Credit source: Tv9 Bangla
Follow Us:
| Edited By: | Updated on: Sep 19, 2023 | 11:07 PM

জয়নগর: আকছার খবরের শিরোনামে উঠে আসে প্রাথমিক বিদ্যালয়গুলির বেহাল অবস্থার কথা। কোথাও মাথার ছাদ ভেঙে পড়েছে, কোথাও ঝুলছে চাঙড়, কোথাও আবার রান্না ঘরের বাইরেই চলে শিশুদের পড়াশোনা। এই সকল খবর পড়ে যখন ক্লান্ত মানুষ তখনই মন ভাল করা খবর এল সুন্দরবন থেকে। সেখানে খুদে পড়ুয়াদের আগ্রহ বাড়াতে স্কুলের ছাদে বসানো হল টেলিস্কোপ।

মহাকাশ বিজ্ঞানের অভূতপূর্ব সাফল্য পেয়েছে ভারত। চন্দ্রে অভিযান এদেশের মহাকাশ বিজ্ঞানে এক নতুন অধ্যায় শুরু করেছে। তাই শৈশব থেকে মহাকাশের বিভিন্ন উপগ্রহ সম্পর্কে যাতে শিশুদের আগ্রহ তৈরি হয় তার জন্য এই অভিনব উদ্যোগ নিল জয়নগরের শ্রীকৃষ্ণ প্রাথমিক বিদ্যালয়।

বিদেশের বিভিন্ন স্কুলে মহাকাশ সম্পর্কে ছাত্র-ছাত্রীদের অবগত করার জন্য টেলিস্কোপ বসানোর কথা আমরা অনেক শুনেছি। কিন্তু সুন্দরবন জেলার এমন প্রান্তিক স্কুলে এই উদ্যোগ নিতান্তই প্রশংসার যোগ্য। জানা গিয়েছে, ওই স্কুলের শিক্ষক-শিক্ষিকাদের উদ্যোগে এই টেলিস্কোপ বসানো হয়েছে। যার মাধ্যমে পড়ুয়ারা নজর রাখতে পারবে মহাকাশে।

এ বিষয়ে স্কুলের প্রধান শিক্ষক জানান, মহাকাশ নিয়ে চতুর্থ শ্রেণির একটি অধ্যায় রয়েছে। পড়ানোর সময় আমাদের শিক্ষক শিক্ষিকারা দেখেছে পড়ুয়ারা শুধু জানছে কিন্তু দেখতে পাচ্ছে না। তাই বৃহস্পতি,মঙ্গল,শনিকে চেনানোর জন্য আমরা বিদ্যালয়ের একটি টেলিস্কোপ এর ব্যবস্থা করেছি। এই টেলিস্কোপ এর মাধ্যমে পড়ুয়ারা বিভিন্ন গ্রহকে তাদের নিজে চোখে দেখতে পাবে। এর ফলে পড়াশোনার মান আরও উন্নত হবে। নিজের চোখে দেখলে অধ্যায় খুব অতি সহজে নিজেদের আয়ত্তে আনতে পারবে। এর ফলে পড়াশোনার মন আরও উন্নত হবে।”