West Bengal Police: বদলে গেল রায়গঞ্জ রেঞ্জের ডিআইজি, কালিয়াগঞ্জ কাণ্ডের জের?

West Bengal Police: চলতি কয়েক মাসে ইসলামপুর, চোপড়া, গোয়ালপোখর-সহ উত্তর দিনাজপুরের বিভিন্ন থানা এলাকায় তৃণমূলের গোষ্ঠীদ্বন্দ্বে গুলি চালানোর ঘটনা ঘটেছে। প্রশ্নের মুখে পড়েছে এলাকার নিরাপত্তা ব্যবস্থা।

West Bengal Police: বদলে গেল রায়গঞ্জ রেঞ্জের ডিআইজি, কালিয়াগঞ্জ কাণ্ডের জের?
পুলিশকর্মীদের ছবি
Follow Us:
| Edited By: | Updated on: May 30, 2023 | 8:13 PM

রায়গঞ্জ: কালিয়াগঞ্জ (Kaliaganj) কাণ্ডের পর চরম অস্বস্তিতে পড়েছিল রাজ্য সরকার। প্রশ্ন উঠে গিয়েছিল পুলিশ-প্রশাসনের ভূমিকা নিয়ে। এদিকে এরইমধ্যে এবার মঙ্গলবার রাজ্য পুলিশের রায়গঞ্জ রেঞ্জের ডিআইজি পদে রদবদল করল রাজ্য সরকার। রায়গঞ্জ রেঞ্জ গঠিত হওয়ার পর থেকে ডিআইজি পদে ছিলেন অনুপ জয়সওয়াল। এদিন তাঁর বদলে মেদিনীপুর রেঞ্জের ডিআইজি প্রসূন বন্দ্যোপাধ্যায়কে বদলি করে নিয়ে আসা হল রায়গঞ্জ রেঞ্জের ডিআইজি হিসাবে। রাজ্য পুলিশের (Police) তরফে এই বিষয়ে একটি নির্দেশিকাও জারি করা হয়েছে। 

প্রসঙ্গত, আগে মালদা রেঞ্জে দুই দিনাজপুর ও মালদা জেলার সব থানা ছিল। পরবর্তীতে উত্তর ও দক্ষিণ দিনাজপুর দুই জেলা নিয়ে দিনাজপুর রেঞ্জ তৈরি হয়। তারপর শুধুমাত্র উত্তর দিনাজপুর জেলা নিয়ে পুলিশের রায়গঞ্জ রেঞ্জ গঠিত হয়। পরবর্তীতে ইসলামপুর ও রায়গঞ্জ দুই পুলিশ জেলা তৈরি হয়। যা বর্তমানে রায়গঞ্জ রেঞ্জের অধীনে।

চলতি কয়েক মাসে ইসলামপুর, চোপড়া, গোয়ালপোখর-সহ উত্তর দিনাজপুরের বিভিন্ন থানা এলাকায় তৃণমূলের গোষ্ঠীদ্বন্দ্বে গুলি চালানোর ঘটনা ঘটেছে। ইসলামপুরের মাটিকুন্ডায় এক সিভিক ভলান্টিয়ারের মৃত্যুর ঘটনাও সামনে আসে। নতুন করে প্রশ্ন ওঠে পুলিশের ভূমিকা নিয়ে। অন্যদিকে এর আগে কালিয়াগঞ্জের (Kaliaganj) রাধিকাপুরে গুলিকাণ্ডে মৃত্যুঞ্জয় বর্মণের মৃত্যুতেও কাঠগড়ায় তোলা হয়েছিল পুলিশকে। তার মধ্যেই কয়েকদিন আগে হেমতাবাদ থানার বিষ্ণুপুর গ্রাম পঞ্চায়েতের বেলদিঘি গ্রামে এক ব্যক্তিকে ‘খুনের’ (Murder) অভিযোগ ওঠে পুলিশের বিরুদ্ধে। ওই ঘটনায় আবার সিবিআই তদন্তের দাবি করেছে মৃতের পরিবারের লোকজন। এরমধ্যে এবার রায়গঞ্জ রেঞ্জের ডিআইজি বদল নিয়ে নতুন করে চর্চা শুরু হয়ে গিয়েছে রাজনৈতিক মহলে।