Masturbation in space: মহাকাশচারীদের হস্তমৈথুন করা নিষিদ্ধ! মহাকাশে করলেই একবারে ৩ জন…

Masturbation in space: মহাকাশে হস্তমৈথুন করা একেবারে নৈব নৈব চ। নিজেদের দৈহিক আনন্দ দেওয়ার বিষয়ে সম্প্রতি সকল মহাকাশচারীদের সতর্ক করে দেওয়া হয়েছে। কেন জানেন?

Masturbation in space: মহাকাশচারীদের হস্তমৈথুন করা নিষিদ্ধ! মহাকাশে করলেই একবারে ৩ জন…
নিজের পথ ঠিক খুঁজে নেয় শুক্রাণু
Follow Us:
| Edited By: | Updated on: Jul 23, 2022 | 10:25 PM

ওয়াশিংটন: মহাকাশে হস্তমৈথুন করা একেবারে নৈব নৈব চ। নিজেদের দৈহিক আনন্দ দেওয়ার বিষয়ে সম্প্রতি সকল মহাকাশচারীদের সতর্ক করে দেওয়া হয়েছে। কারণ, সাম্প্রতিক গবেষণায় জানা গিয়েছে, মহাকাশে হস্তমৈথুন করলে বড় দুর্ঘটনা ঘটে যাওয়ার সম্ভাবনা আছে। একেকবারে দুর্ঘটনাক্রমে অন্তত ৩জন মহিলা ক্রু সদস্য গর্ভবতী হয়ে যেতে পারেন। শূন্য মাধ্যাকর্ষণে ভাসমান শুক্রাণু ঠিক তাদের গন্তব্য খুঁজে নেয় বলেই দাবি করেছেন বিজ্ঞানীরা। তাই মহাকাশে আত্ম-আনন্দদান একেবারে নিষিদ্ধ করা হয়েছে।

সম্প্রতি মার্কিন চ্যাট শো ‘কিং কোনান ও’ব্রায়েনের নিডস এ ফ্রেন্ড’ পডকাস্টের মাধ্যমে, মহাকাশ নিয়ে এই উদ্ভট তথ্য সামনে এসেছে। বর্তমান নাসা মহাকাশে যৌনতা কীভাবে কাজ করে তা পরীক্ষা করার জন্য প্রস্তুতি নিচ্ছে। নাসার আগামী দিনের চাঁদ এবং মঙ্গল অভিযানগুলিতে এই বিষয়টি হাতে-কলমে পরীক্ষা করা হবে। এই বিষয়েই আলোচনার সময়, পডকাস্টের সঞ্চালক কোনান নাসার এক ইঞ্জিনিয়ারকে জিজ্ঞাসা করেন, তিনি কি কখনও আন্তর্জাতিক মহাকাশ স্টেশনে পর্নোগ্রাফি পাঠিয়েছেন?

জবাবে নাসার ওই ইঞ্জিনিয়ার জানান, না, কখনই তিনি এই কাজ করেননি। এরপর, আরও এ কদম এগিয়ে আরেক কোনান জিজ্ঞেস করেন, ‘পর্নোগ্রাফি কি শূন্য মাধ্যাকর্ষণে কাজ করে? এটা তো সব জায়গাতেই কাজ করে?’ ওই ইঞ্জিনিয়ার বলেন, ‘কোনও পুরুষ একবার হস্তমৈথুন করলেই তিনজন মহিলা মহাকাশচারী গর্ভধারণ করতে পারেন। শুক্রাণু ঠিক তার পথ খুঁজে পায়। শুন্য মাধ্যাকর্ষণে ভাসমান শুক্রাণু অজান্তেই মহিলাদের জরায়ুতে প্রবেশ করতে পারে। এই কারণেই মহাকাশচারীদের হস্তমৈথুন করতে নিষেধ করা হয়েছে।’

কিন্তু, মহাকাশে যৌনতা কীভাবে কাজ করে, হঠাৎ এই বিষয় নিয়ে কেন চর্চা করছে নাসার মতো সংস্থা? বিজ্ঞানীদের দাবি, এই ধরণের গবেষণা ভবিষ্যতের মহাকাশ অভিযানের জন্য অত্যন্ত গুরুত্বপূর্ণ। অদূর ভবিষ্যতেই দূর মহাকাশে যাত্রা শুরু করবে মানুষ। সেই দীর্ঘ যাত্রাপথে মহাকাশচারীদের যৌনতার চাহিদা পূরণ অনিবার্য। পৃথিবীর বাইরে অন্য কোনও গ্রহে বসতি স্থাপন করতে গেলেও, যৌনতার প্রয়োজন। কানাডার মন্টরিয়েলের কনকর্ডিয়া ইউনিভার্সিটির গবেষকরাও আপাতত এই বিষয় নিয়েই গবেষণা করছেন। তাঁরা বলেছেন, ‘দূর মহাকাশ অভিযানের সাফল্যের জন্য এবং পৃথিবীর বাইরে বসতি গড়ে তোলার জন্য এই ধরনের গবেষণা অপরিহার্য।’ তাই এখনও পর্যন্ত মহাকাশে হস্তমৈথুনের অনুমতি না পেলেও,খুব শিঘ্রই পরীক্ষার অংশ হিসেবেই হয়তো মহাকাশে সঙ্গমে লিপ্ত হতে দেখা যাবে মহাকাশচারীদের।