৮০ শতাংশের শরীরেই করোনার ‘ডেল্টা’ স্ট্রেন! গবেষণার রিপোর্ট ঘিরে উদ্বেগ বাংলাদেশে

জেনোম সিকোয়েন্স করে দেখা গিয়েছে বাংলাদেশ অনেকের শরীরেই মিলেছে ডেলটা স্ট্রেন।

৮০ শতাংশের শরীরেই করোনার 'ডেল্টা' স্ট্রেন! গবেষণার রিপোর্ট ঘিরে উদ্বেগ বাংলাদেশে
ফাইল চিত্র
tannistha bhandari

|

Jun 04, 2021 | 8:58 PM

ঢাকা: সম্প্রতি ভারতে প্রথম পাওয়া করোনা ভাইরাসের স্ট্রেনের নামকরণ করেছে ‘হু’। তিনটি স্ট্রেনের মধ্যে সবথেকে ভয়ঙ্কর স্ট্রেনটির নাম দেওয়া হয়েছে ডেল্টা। এ বার বাংলাদেশের এক গবেষণায় জানা গেল, সে দেশের ৮০ শতাংশ করোনা আক্রান্তের শরীরেই এই স্ট্রেন পাওয়া গিয়েছে। বাংলাদেশের গবেষা সংস্থা আইইডিসিআর এবং বেসরকারি প্রতিষ্ঠান আইদেশি এই সমীক্ষা করেছে। গবেষকরা জানাচ্ছেন, ইতিমধ্যে বাংলাদেশে করোনাভাইরাসের ‘ডেল্টা’ ধরনটির কমিউনিটি ট্রান্সমিশন ঘটেছে।

ভারত থেকে আসা তিন বাংলাদেশির শরীরে করোনাভাইরাসের এই ভ্যারিয়েন্ট শনাক্ত করা গিয়েছে বলে গত ৮ মে বাংলাদেশের স্বাস্থ্য মন্ত্রক জানায়। এরপর গত ১৬ মে থেকে এখনও পর্যন্ত মোট ৫০টি নমুনার জেনোম সিকোয়েন্স করেছে আইইডিসিআর এবং বেসরকারি প্রতিষ্ঠান আইদেশি। বিশ্লেষণ করে দেখা গিয়েছে, এ সব নমুনার মধ্যে ৪০টি ছিল ভারতে পাওয়া ডেল্টা ভ্যারিয়েন্ট, যা মোট নমুনার ৮০ শতাংশ।

এ সব নমুনার মধ্যে চারটি সংগ্রহ করা হয়েছিল ঢাকায়। জেনোম সিকোয়েন্সে তার মধ্যে দুটি ডেল্টা ভ্যারিয়েন্ট পাওয়া গিয়েছে। এ ছাড়া চাঁপাইনবাবগঞ্জ থেকে ঢাকার নবাবগঞ্জ উপজেলায় আসা ৭ জনের নমুনা পরীক্ষা করে ওই ভ্যারিয়েন্টটি পাওয়া গিয়েছে। এখনও পর্যন্ত যাদের মধ্যে শরীরে করোনাভাইরাসের ডেল্টা ভ্যারিয়েন্ট পাওয়া গিয়েছে, তাদের ৩৫ শতাংশেরই বাংলাদেশের বাইরে ভ্রমণের ইতিহাস নেই। তাই বলা যায়, বাংলাদেশে ডেল্টা ভ্যারিয়েন্টের কমিউনিটি ট্রান্সমিশন হয়েছে। আইইডিসিআর এমনটাই মনে করছে।

আরও পড়ুন: ১২-১৫ বছর বয়সীরা নিশ্চিন্তে নিতে পারেন ফাইজার ভ্যাকসিন, ইউকে-তে মিলল অনুমোদন

রাজশাহী ও খুলনা বিভাগে ভারত সীমান্তবর্তী জেলাগুলোতে করোনাভাইরাসের সংক্রমণ গত কিছুদিন ধরেই উদ্বেগ বাড়িয়েছে। এই অবস্থায় এই ভ্যারিয়েন্টের বিস্তার রোধে স্বাস্থ্যবিধি মেনে চলতে সবাইকে অনুরোধ করেছে আইইডিসিআর।

Latest News Updates

Follow us on

Related Stories

Most Read Stories

Click on your DTH Provider to Add TV9 Bangla