১২-১৫ বছর বয়সীরা নিশ্চিন্তে নিতে পারেন ফাইজার ভ্যাকসিন, ইউকে-তে মিলল অনুমোদন

ভারতে এখনও শিশুদের জন্য কোনও ভ্যাকসিন চালু হয়নি।

১২-১৫ বছর বয়সীরা নিশ্চিন্তে নিতে পারেন ফাইজার ভ্যাকসিন, ইউকে-তে মিলল অনুমোদন
ফাইল চিত্র
tannistha bhandari

|

Jun 04, 2021 | 8:35 PM

ব্রিটেন: ভারতের কোভ্যাকসিন এবং কোভিশিল্ড ভ্যাকসিন দেওয়ার প্রক্রিয়া চলছে। তবে শিশুদের জন্য তথা ১৮ বছরের কম বয়সীদের জন্য এখনও কোনও ভ্যাকসিন দেওয়ার প্রক্রিয়া চালু হয়নি। তবে এ বার ১২ থেকে ১৫ বছর বয়সীদের ভ্যাকসিন দেওয়ার ক্ষেত্রে অনুমোদন দিল ইউকে। ১২ থেকে ১৫ বছর বয়সী কিশোর-কিশোরীদের জন্য ফাইজারের কোভিড ভ্যাকসিন নিরাপদ বলে জানিয়েছে ইউকে।

ব্রিটেনের তরফে জানানো হয়েছে, ১২ থেকে ১৫ বছর বয়স্কদের দেহে পরীক্ষা করে দেখা গিয়েছে তাদের দেহে ফাইজারের টিকা একেবারে নিরাপদ। আমেরিকা এবং ইউরোপীয় ইউনিয়নভুক্ত দেশগুলির বিধি ও মাপকাঠি অনুযায়ী ফাইজারের টিকার পরীক্ষা করা হয়েছে। চলতি সপ্তাহেই ফ্রান্সের পাস্তুর ইনস্টিটিউট জানিয়েছে, ফাইজারের টিকা বি.১.৬১৭ প্রজাতির করোনাভাইরাস প্রতিরোধের ক্ষেত্রে বেশি উপযোগী। যাঁরা ফাইজারের টিকা নিয়েছিলেন, তাঁদের শরীরে বি.১.৬১৭ ভাইরাসকে প্রতিরোধ করার মতো যথেষ্ট অ্যান্টিবডি তৈরি হয়েছে হয়েছে বলেও পাস্তুরের গবেষকেরা জানিয়েছিলেন।

আরও পড়ুন: ‘ই-মেল আসেনি,’ এক ঘন্টা অপেক্ষায় অ্যাম্বুল্যান্সেই মৃত্যু করোনা রোগীর

‘বায়োএনটেক’ সংস্থার সঙ্গে যৌথ উদ্যোগে এই ভ্যাকসিন তৈরি করেছে ফাইজার। ভারতকে দেওয়ার ক্ষেত্রে এই সংস্থা সিদ্ধান্ত নিয়েছে যে, ভারতে কোনও বেসরকারি হাসপাতালে ফাইজারের ভ্যাকসিন সম্ভবত পাওয়া যাবে না। যদি সরকার মনে করে যে তারা ওই ভ্যাকসিন বেসরকারি কোনও প্রতিষ্ঠানে পাঠাবে, তাহলেই সেটা সম্ভব। উল্লেখ্য, সম্প্রতি ভারত সরকার প্রতিষেধকের কৌশলে বিশেষ কিছু পরিবর্তন এনেছে। এত দিন পর্যন্ত শুধু সরকারের হাতেই ছিল ভ্যাকসিন যোগান দেওয়ার ক্ষমতা। কিন্তু, করোনা পরিস্থিতি নিয়ন্ত্রণে আনতে এবার কেন্দ্র সিদ্ধান্ত নিয়েছে, ভ্যাকসিন সংস্থাগুলি থেকে ৫০ শতাংশ ভ্যাকসিন সরাসরি কিনতে পারবে রাজ্যগুলি। এছাড়া, বেসরকারি হাসপাতালগুলিতে ভ্যাকসিনের জন্য নেওয়া টাকার পরিমাণ বাড়িয়ে দেওয়ার অনুমোদনও দিয়েছে কেন্দ্র।

আরও পড়ুন: ভ্যাকসিন নেওয়ার পরও থাবা বসাচ্ছে অতি-সংক্রামক ‘ডেল্টা’ই, বলছে গবেষণা

Latest News Updates

Follow us on

Related Stories

Most Read Stories

Click on your DTH Provider to Add TV9 Bangla