Corona Cases Lockdown News: রাজ্যে সুস্থতার হার বেড়ে ৯৫ শতাংশের বেশি, একদিনে আক্রান্ত হলেন ৭ হাজার ৯১৩ জন

দেশে সংক্রমণের হার ক্রমশ নিম্নমুখী। একাধিক রাজ্যে ধীরে ধীরে শুরু হচ্ছে আনলক প্রক্রিয়াও। তবে সংক্রমণের তৃতীয় ঢেউয়ের ভয়ে ধাপে ধাপে আনলক প্রক্রিয়া চলবে বলেই জানিয়েছে রাজ্য় সরকারগুলি।

Corona Cases Lockdown News: রাজ্যে সুস্থতার হার বেড়ে ৯৫ শতাংশের বেশি, একদিনে আক্রান্ত হলেন ৭ হাজার ৯১৩ জন
ছবি-পিটিআই

| Edited By: ঋদ্ধীশ দত্ত

Jun 05, 2021 | 12:03 AM

দেশে করোনার প্রকোপ কমছে ধীরে ধীরে। কেন্দ্রীয় স্বাস্থ্যমন্ত্রকের তথ্য অনুযায়ী, গত ২৪ ঘণ্টায় দেশে করোনা আক্রান্ত হয়েছেন ১ লক্ষ ৩২ হাজার ৩৬৪ জন। সংক্রমমের কারণে মৃত্যু হয়েছে ২ হাজার ৭১৩ জনের। অন্যদিকে, একদিনে সুস্থ হয়ে উঠেছেন ২ লক্ষ ৭ হাজার ৭১ জন। এই নিয়ে দেশে মোট আক্রান্তের সংখ্যা বেড়ে দাঁড়াল ২ কোটি ৮৫ লক্ষ ৭৪ হাজার ৩৫০-এ। দেশের মোট করোনাজয়ীর সংখ্যা ২ কোটি ৬৫ লক্ষ ৯৭ হাজার ৬৫৫। মোট মৃতের সংখ্যা বেড়ে দাঁড়িয়েছে ৩ লক্ষ ৪০ হাজার ৭০২-এ। বর্তমানে দেশে সক্রিয় রোগীর সংখ্যা ১৬ লক্ষ ৩৫ হাজার ৯৯৩।

দেশে ক্রমশ কমছে করোনা আক্রান্তের সংখ্যা, পাল্লা দিয়ে বাড়ছে সুস্থতার হার। রাজধানী দিল্লিতেও তার প্রভাব দেখা গিয়েছে। বৃহস্পতিবার সেখানে করোনা আক্রান্ত হয়েছেন ৪৮৭ জন, যা বিগত আড়াই মাসের সর্বনিম্ন সংক্রমণ। কমেছে মৃত্যু হারও, একদিনে মৃত্যু হয়েছে ৪৫ জনের। বর্তমানে রাজ্যে আক্রান্তের হার ০.৬১ শতাংশে নেমে এসেছে বলেই জানিয়েছে রাজ্য স্বাস্থ্য মন্ত্রক। অন্যদিকে ওড়িসার ভূবনেশ্বরে যে সমস্ত রোগীদের অক্সিজেন প্রয়োজন, তাঁদের জন্য চালু করা হল অক্সিজেন শেল্টারের। করোনা সংক্রান্ত যাবতীয় আপডেট দেখে নিন একনজরে-

LIVE NEWS & UPDATES

The liveblog has ended.
  • 04 Jun 2021 09:08 PM (IST)

    ৮০ শতাংশের শরীরেই করোনার ‘ডেল্টা’ স্ট্রেন! গবেষণার রিপোর্ট ঘিরে উদ্বেগ বাংলাদেশে

    ৮০ শতাংশের শরীরেই করোনার ‘ডেল্টা’ স্ট্রেন! গবেষণার রিপোর্ট ঘিরে উদ্বেগ বাংলাদেশে

    সম্প্রতি ভারতে প্রথম পাওয়া করোনা ভাইরাসের স্ট্রেনের নামকরণ করেছে ‘হু’। তিনটি স্ট্রেনের মধ্যে সবথেকে ভয়ঙ্কর স্ট্রেনটির নাম দেওয়া হয়েছে ডেল্টা। এ বার বাংলাদেশের এক গবেষণায় জানা গেল, সে দেশের ৮০ শতাংশ করোনা আক্রান্তের শরীরেই এই স্ট্রেন পাওয়া গিয়েছে। বাংলাদেশের গবেষা সংস্থা আইইডিসিআর এবং বেসরকারি প্রতিষ্ঠান আইদেশি এই সমীক্ষা করেছে। গবেষকরা জানাচ্ছেন, ইতিমধ্যে বাংলাদেশে করোনাভাইরাসের ‘ডেল্টা’ ধরনটির কমিউনিটি ট্রান্সমিশন ঘটেছে।

    বিস্তারিত পড়ুন: ৮০ শতাংশের শরীরেই করোনার ‘ডেল্টা’ স্ট্রেন! গবেষণার রিপোর্ট ঘিরে উদ্বেগ বাংলাদেশে

  • 04 Jun 2021 09:04 PM (IST)

    ১২-১৫ বছর বয়সীরা নিশ্চিন্তে নিতে পারেন ফাইজার ভ্যাকসিন, ইউকে-তে মিলল অনুমোদন

    ১২-১৫ বছর বয়সীরা নিশ্চিন্তে নিতে পারেন ফাইজার ভ্যাকসিন, ইউকে-তে মিলল অনুমোদন

    ভারতের কোভ্যাকসিন এবং কোভিশিল্ড ভ্যাকসিন দেওয়ার প্রক্রিয়া চলছে। তবে শিশুদের জন্য তথা ১৮ বছরের কম বয়সীদের জন্য এখনও কোনও ভ্যাকসিন দেওয়ার প্রক্রিয়া চালু হয়নি। তবে এ বার ১২ থেকে ১৫ বছর বয়সীদের ভ্যাকসিন দেওয়ার ক্ষেত্রে অনুমোদন দিল ইউকে। ১২ থেকে ১৫ বছর বয়সী কিশোর-কিশোরীদের জন্য ফাইজারের কোভিড ভ্যাকসিন নিরাপদ বলে জানিয়েছে ইউকে।

    বিস্তারিত পড়ুন: ১২-১৫ বছর বয়সীরা নিশ্চিন্তে নিতে পারেন ফাইজার ভ্যাকসিন, ইউকে-তে মিলল অনুমোদন

  • 04 Jun 2021 09:00 PM (IST)

    রাজ্যে সুস্থতার হার বেড়ে ৯৫ শতাংশের বেশি, একদিনে আক্রান্ত হলেন ৭ হাজার ৯১৩ জন

    কলকাতা: গত ২৪ ঘণ্টায় রাজ্যে ফের একবার কমে এল সংক্রমণের হার। আক্রান্তের সংখ্যা নামল এ বার ৮ হাজারের নীচে। কিন্তু দুশ্চিন্তা থাকছেই। কারণ মৃত্যুর হার এখনও ১০০-র উপরে। গত কয়েকদিন রোগীর সংখ্যা দ্রুতগতিতে কমলেও মৃত্যু এখনও গভীর উদ্বেগে রাখছে চিকিৎসক। যদিও আগামী এক সপ্তাহের মধ্যে এই পরিস্থিতির উন্নতি হবে বলেই আশা করছেন বিশেষজ্ঞরা।

    সবিস্তারে পড়ুন: বঙ্গে দৈনিক সংক্রমণ নামল ৮ হাজারে নীচে, মৃত্যু কমছে না কেন? উদ্বেগে চিকিৎসকেরা

    সবিস্তারে পড়ুন: সংক্রমণ দ্রুতগতিতে কমছে আপনার জেলাতেও, তবে হাওড়ায় আচমকা বাড়ল মৃত্যু

  • 04 Jun 2021 07:51 PM (IST)

    ভ্যাকসিন নেওয়ার পরও থাবা বসাচ্ছে অতি-সংক্রামক ‘ডেল্টা’ই, বলছে গবেষণা

    ভ্যাকসিন নেওয়ার পরও থাবা বসাচ্ছে অতি-সংক্রামক ‘ডেল্টা’ই, বলছে গবেষণা

    ভারতেই প্রথম পাওয়া গিয়েছে করোনার ভাইরাসের স্ট্রেন B.1.617.2, আর বিশ্ব স্বাস্থ্য সংস্থা তারই নামকরণ করেছে ‘ডেল্টা।’ সেই স্ট্রেনের জেরেই নাকি দ্বিতীয় তরঙ্গে ধাক্কা এত বেশি লেগেছে। এমনটাই জানাচ্ছে সরকারি গবেষণার একটি রিপোর্ট। এই ভ্যারিয়ান্ট অতি-সংক্রামক অর্থাৎ দ্রুত ছড়িয়ে পড়তে পারে। গবেষণায় এই তথ্য তুলে এনেছে ন্যাশনাল সেন্টার ফর ডিজিজ কন্ট্রোল।

    বিস্তারিত পড়ুন: ভ্যাকসিন নেওয়ার পরও থাবা বসাচ্ছে অতি-সংক্রামক ‘ডেল্টা’ই, বলছে গবেষণা

  • 04 Jun 2021 05:08 PM (IST)

    ভ্যাকসিন নেওয়ার পর করোনা আক্রান্ত হলেও ভয় নেই মৃত্যুর: এইমস

    ভ্যাকসিন নেওয়ার পর করোনা আক্রান্ত হলেও ভয় নেই মৃত্যুর: এইমস

    করোনার দ্বিতীয় তরঙ্গের মধ্যে অনেকেই বলেছেন, টিকা নিয়েও আক্রান্ত হয়েছেন তাঁরা। ভ্যাকিসনকেই যখন আশার আলো বলে ধরে নিয়েছেন সাধারণ মানুষ, তখন ফের আক্রান্ত হওয়ার খবরে তৈরি হয়েছে নতুন আতঙ্ক। তবে এইমসের গবেষণার রিপোর্ট বলছে, ভ্যাকসিন নেওয়ার পরও অনেকেই আক্রান্ত হয়েছেন ঠিকই কিন্তু মৃত্যু হচ্ছে না। বেশ কয়েকজন আক্রান্তকে নিয়ে গবেষণা চালিয়ে এমনটাই জানিয়েছেন এইমসের গবেষকরা।

    বিস্তারিত পড়ুন: ভ্যাকসিন নেওয়ার পর করোনা আক্রান্ত হলেও ভয় নেই মৃত্যুর: এইমস

  • 04 Jun 2021 03:06 PM (IST)

    সংক্রমণের দুটি ঢেউয়েও সুরক্ষিত ত্রিপুরার নবজাতকরা

    সংক্রমণের দুটি ঢেউয়ে হবু মায়েদের শরীরে করোনা বাসা বাঁধলেও সংক্রমণমুক্ত ত্রিপুরার ২২৫ নবজাতকই

    এক বছরের মধ্যেই করোনা সংক্রমণের দুটি ঢেউ আছড়ে পড়েছে দেশে। করোনার হাত থেকে নিস্তার পাননি গর্ভবর্তী মহিলা বা নবজাতকরাও। তবে সামান্য ভিন্ন চিত্র দেখা গেল ত্রিপুরায়। সেখানে দুটি সংক্রমণের ঢেউয়ে মোট ২২৫ জন গর্ভবতী মহিলা করোনা আক্রান্ত হলেও কোনও নবজাতক শিশুই করোনা আক্রান্ত হয়নি।

    বিস্তারিত পড়ুন: সংক্রমণের দুটি ঢেউয়ে হবু মায়েদের শরীরে করোনা বাসা বাঁধলেও সংক্রমণমুক্ত ত্রিপুরার ২২৫ নবজাতকই

  • 04 Jun 2021 02:37 PM (IST)

    কেরল বাজেটে ভ্যাকসিন কেনার জন্য বরাদ্দ হল ১০০০ কোটি টাকা

    নতুন সরকার গঠনের পরই রাজ্যের করোনা চিকিৎসা পরিকাঠামো উন্নয়নে জোর দিল কেরল সরকার। এ দিন রাজ্যের অর্থমন্ত্রী জানান, ১৮ উর্ধ্বদের টিকাকরণের জন্য় বাজেটে ১ হাজার কোটি টাকা বরাদ্দ করা হয়েছে। এছাড়াও ৫০০ কোটি টাকা প্রয়োজনীয় চিকিৎসা সামগ্রী কেনার জন্য বরাদ্দ করা হয়েছে।

  • 04 Jun 2021 02:32 PM (IST)

    করোনা সংক্রমণে বাতিল হয়ে গেল কর্নাটকের বোর্ড পরীক্ষাও

    করোনা সংক্রমণের জেরে একে একে বিভিন্ন রাজ্যে বাতিল হয়ে যাচ্ছে বোর্ড পরীক্ষা। এ দিন কর্নাটকের প্রাথমিক ও মাধ্যমিক শিক্ষা মন্ত্রী জানান, কর্নাটকের দশম ও দ্বাদশ শ্রেণির পরীক্ষা বাতিল করা হচ্ছে। সমস্ত পরীক্ষার্থীদেরই উত্তীর্ণ করে দেওয়া হবে। তবে বাতিল হচ্ছে না এসএসএলসি পরীক্ষা। জুলাই মাসের তৃতীয় সপ্তাহে এই পরীক্ষা নেওয়া হবে।

  • 04 Jun 2021 11:44 AM (IST)

    সংক্রমণের তৃতীয় ঢেউ মোকাবিলায় বিশেষ বৈঠক দিল্লির মুখ্যমন্ত্রীর

    যে কোনও সময়ে আছড়ে পড়তে পারে করোনা সংক্রমণের তৃতীয় ঢেউ। সেই কারণেই আগে থেকে প্রস্তুতি নিতে এ দিন বিশেষজ্ঞ ও প্রস্তুতি কমিটির সঙ্গে দুটি বৈঠক করবেন দিল্লির মুখ্যমন্ত্রী অরবিন্দ কেজরীবাল।

  • 04 Jun 2021 11:41 AM (IST)

    পঞ্জাবে টিকা আকাল নিয়ে বিস্ফোরক সুখবীর সিং বাদল

    রাজ্যে করোনা টিকার আকাল নিয়ে বিস্ফোরক অভিযোগ আনলেন শিরোমণি আকালি দলের সভাপতি সুখবীর সিং বাদল। তিনি বলেন, "রাজ্যে করোনা ভ্যাকসিন মজুত থাকলেও পঞ্জাব সরকার তা বেসরকারি হাসপাতালগুলিতে বিক্রি করছেন। পঞ্জাব সরকার ৪০০ টাকায় ভ্যাকসিন কিনলেও বেসরকারি হাসপাতালগুলির কাছে তা ১০৬০ টাকায় বিক্রি করছেন। ফলে হাসপাতালগুলি আরও চড়া দামে টিকা দিচ্ছে।"

  • 04 Jun 2021 11:37 AM (IST)

    টিকা আকাল দিল্লি-হরিয়ানায়, মিরাটে ভ্যাকসিনের স্লট বুক করছেন ১৮ উর্ধ্বরা

    দিল্লি ও হরিয়ানায় টিকার আকাল দেখা দিতেই কোভ্যাক্সিনের দ্বিতীয় ডোজ় নেওয়ার জন্য মিরাটের বিভিন্ন টিকাকরণ কেন্দ্রে স্লট বুক করছেন ১৮ থেকে ৪৪ বছর বয়সীরা। মিরাটের জেলা টিকাকরণ অধিকর্তা জানান, প্রায় ৭০ সতাংশ স্লটই দিল্লির বাসিন্দারা বুক করে নিয়েছেন।

  • 04 Jun 2021 11:33 AM (IST)

    ভিয়েতনাম ও সিঙ্গাপুর থেকে অক্সিজেন সহ করোনা ত্রাণ সামগ্রী নিয়ে এল আইএনএস আর্যভট্ট

    ভারতের করোনা যুদ্ধে সাহায্যের হাত বাড়িয়ে দিয়েছে একাধিক দেশ। গতকাল ১৫৮ মেট্রিক টন তরল অক্সিজেন, সাতটি ক্রায়োজেনিক অক্সিজেন ট্যাঙ্ক, ২৭২২টি অক্সিজেন সিলিন্ডার সহ অন্যান্য কোভিড ত্রাণ সামগ্রী ভিয়েতনাম ও সিঙ্গাপুর থেতে নিয়ে বিশাখাপত্তনমে আসে আইএনএস আর্যভট্ট।

  • 04 Jun 2021 11:06 AM (IST)

    অটো ও ট্যাক্সিচালকদের টিকাকরণের জন্য বিশেষ ব্যবস্থা তেলঙ্গনা সরকারের

    বৃহস্পতিবার তেলঙ্গনার সমস্ত অটো ও ট্যাক্সি চালকদের করোনা টিকাকরণের ব্যবস্থা করল তেলঙ্গনা সরকার। প্রশাসনের এই সিদ্ধান্তে খুশি অটো ও ট্যাক্সি চালকরা।

  • 04 Jun 2021 08:07 AM (IST)

    শ্রাদ্ধের পরেরদিনই হাসপাতাল থেকে বাড়ি এলেন 'মৃত' বৃদ্ধা

    শ্রাদ্ধানুষ্ঠানের পরেরদিনই হাজির করোনায় ‘মৃত’ স্ত্রী, রাগ দেখালেন খোঁজ না নেওয়ায়

    করোনা রিপোর্ট পজে়টিভ আসার পরই স্ত্রীকে হাসপাতালে ভর্তি করে এসেছিলেন সত্তরোর্ধ্ব বৃদ্ধ। প্রতিদিন দেখতেও যেতেন স্ত্রীকে। কিন্তু একদিন আচমকাই দেখলেন বেডে নেই স্ত্রী। আশেপাশের ওয়ার্ড ঘুরেও খোঁজ না মিলতে নার্সের কাছে খোঁজ নিতেই বলা হল, মারা গিয়েছেন উনি। নিয়ম অনুযায়ী প্লাস্টিকে মুড়ে একটি দেহও তুলে দেওয়া হল ওই বৃদ্ধের হাতে। দেহ সৎকার করে ১৫ দিন বাদে শ্রাদ্ধশান্তি মিটতেই পরেরদিনই হাজির স্ত্রী। হাসপাতালে খোঁজ নিতে না যাওয়ার জন্য রাগও দেখালেন বৃদ্ধা।

    বিস্তারিত পড়ুন: শ্রাদ্ধানুষ্ঠানের পরেরদিনই হাজির করোনায় ‘মৃত’ স্ত্রী, রাগ দেখালেন খোঁজ না নেওয়ায়

  • 04 Jun 2021 08:05 AM (IST)

    সংক্রমণ কমতেই আনলকের প্রস্তুতি শুরু মহারাষ্ট্রে

    ব্যস্ত মুম্বইয়ে বন্ধই থাকবে লোকাল ট্রেন, ৫ ধাপে আনলক প্রক্রিয়ার ঘোষণা রাজ্য সরকারের

    প্রথম ঢেউয়ের মতোই সংক্রমণের দ্বিতীয় ঢেউ আছড়ে পড়তেই ফের একবার সবথেকে বেশি প্রভাবিত হয়েছিল মহারাষ্ট্র। তবে বাকি রাজ্যের মতোই মহারাষ্ট্রেও করোনা গ্রাফ নিম্নমুখী। শীঘ্রই শুরু হবে আনলক প্রক্রিয়া। তবে রাজ্য সরকারের তরফে জানানো হল, এক-দু’দফা নয়, বরং পাঁচ দফায় চলবে এই আনলক প্রক্রিয়া।

    বিস্তারিত পড়ুন: ব্যস্ত মুম্বইয়ে বন্ধই থাকবে লোকাল ট্রেন, ৫ ধাপে আনলক প্রক্রিয়ার ঘোষণা রাজ্য সরকারের

  • 04 Jun 2021 08:03 AM (IST)

    ওড়িশায় করোনা রোগীদের জন্য চালু হল অক্সিজেন শেল্টার

    তিনটি সংগঠনের যৌথ উদ্যোগে ওড়িশার ভূবনেশ্বরে করোনা রোগীদের জন্য চালু হল অক্সিজেন শেল্টার। সম্পূর্ণ বিনামূল্যেই পাওয়া যাবে এই পরিষেবা।

Published On - Jun 04,2021 9:08 PM

Follow us on

Related Stories

Most Read Stories

Click on your DTH Provider to Add TV9 Bangla