ব্যস্ত মুম্বইয়ে বন্ধই থাকবে লোকাল ট্রেন, ৫ ধাপে আনলক প্রক্রিয়ার ঘোষণা রাজ্য সরকারের

লেভেল ২-এ থাকা মুম্বইয়ে বেশ কিছু বিধি নিষেধ তুলে নিলেও আপাতত লোকাল ট্রেন পরিষেবা চালু করা হচ্ছে না বলেই জানিয়েছে রাজ্য সরকার।

ব্যস্ত মুম্বইয়ে বন্ধই থাকবে লোকাল ট্রেন, ৫ ধাপে আনলক প্রক্রিয়ার ঘোষণা রাজ্য সরকারের
দাদর স্টেশনে এক মহিলার তাপমাত্রা পরীক্ষা করছেন স্বাস্থ্যকর্মী। ছবি:PTI
Follow Us:
| Updated on: Jun 04, 2021 | 6:34 AM

মুম্বই: প্রথম ঢেউয়ের মতোই সংক্রমণের দ্বিতীয় ঢেউ আছড়ে পড়তেই ফের একবার সবথেকে বেশি প্রভাবিত হয়েছিল মহারাষ্ট্র। তবে বাকি রাজ্যের মতোই মহারাষ্ট্রেও করোনা গ্রাফ নিম্নমুখী। শীঘ্রই শুরু হবে আনলক প্রক্রিয়া। তবে রাজ্য সরকারের তরফে জানানো হল, এক-দু’দফা নয়, বরং পাঁচ দফায় চলবে এই আনলক প্রক্রিয়া।

রাজধানী দিল্লিতে ধাপে ধাপে আনলক প্রক্রিয়া শুরু হতেই বাকি রাজ্যগুলিও আনলকের চিন্তা ভাবনা শুরু করেছে। সম্প্রতিই আইসিএমআরের ডিরেক্টর বলরাম ভার্গব জানান, সাপ্তাহিক সংক্রমণের হার ৫ শতাংশের কম, ৭০ শতাংশের টিকাকরণ ও কোভিডবিদির সম্পূর্ণ পালন হলেই ধাপে ধাপে আনলক প্রক্রিয়া শুরু করা উচিত।

মহারাষ্ট্রেও পজেটিভিটি রেট বা আক্রান্তের হার এবং জেলায় কত শতাংশ অক্সিজেন বেড ভর্তি, তার উপর নির্ভর করে আনলক প্রক্রিয়া শুরু করা হয়েছে। মহারাষ্ট্রের ত্রাণ ও পুনর্বাসন মন্ত্রী বিজয় ওয়াদ্দেতিয়ার জানান, যে সমস্ত জেলাগুলিকে প্রথম স্তর বা লেভেল ১ হিসাবে চিহ্নিত করা হয়েছে, সেখানে লকডাউন সম্পূর্ণভাবে তুলে নেওয়া হবে। থানে সহ মোট ১৮ টি জেলার নাম রয়েছে এই তালিকায়।

মুম্বই আপাতত লেভেল ২-এ রয়েছে। সুতরাং সেখানে বেশ কিছু বিধি নিষেধ তুলে নিলেও লোকাল ট্রেন পরিষেবা চালু করা হচ্ছে না। যে সমস্ত জেলাগুলি লেভেল ৫-এ রয়েছে, তাদের রেড জ়োন হিসাবে চিহ্নিত করা হয়েছে। সেখানে সম্পূর্ণ লকডাউনই জারি থাকবে।

আগামী ১৫ জুন অবধি রাজ্যে বিধিনিষেধের মেয়াদ বাড়ানো হলেও রবিবার থেকে বেশ কিছু ক্ষেত্রে ছাড় দেওয়া হয়েছে। সকাল ১১ টার বদলে এ বার থেকে অত্যাবশ্যকীয় সামগ্রীর দোকান দুপুর দুটো অবধি খোলা থাকবে। তবে এই সুবিধা কেবল সেই সমস্ত জেলাতেই পাওয়া যাবে, যেখানে আক্রান্তের হার ১০ শতাংশের কম। একই সঙ্গে পুনরায় চালু করা হচ্ছে অত্যাবশ্যকীয় নয়, এমন পণ্যের অনলাইন ডেলিভারি।

আরও পড়ুন: প্রধানমন্ত্রীর সঙ্গে ফোনে কথা কমলা হ্যারিসের, কয়েক কোটি ডোজ় টিকা দেওয়ার আশ্বাস ভারতকে