কেন্দ্রকে জবাবি চিঠি আলাপনের, বিতর্কের পরই নতুন শর্ত আরোপ অবসরপ্রাপ্ত আমলাদের জন্য

আলাপন অধ্যায়ের পরই এ দিন অবসরপ্রাপ্ত আমলাদের জন্য নতুন শর্ত আরোপ করা হয়েছে কেন্দ্রীয় ভিজিল্যান্স কমিশনের পক্ষ থেকে।

কেন্দ্রকে জবাবি চিঠি আলাপনের, বিতর্কের পরই নতুন শর্ত আরোপ অবসরপ্রাপ্ত আমলাদের জন্য
নিজস্ব চিত্র
Follow Us:
| Updated on: Jun 03, 2021 | 10:42 PM

কলকাতা: তিন দিন সময় দেওয়া হয়েছিল আলপন বন্দ্যোপাধ্যায়কে। কলাইকুণ্ডায় প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর ইয়াস পরবর্তী রিভিউ বৈঠকে উপস্থিত না থাকার জন্য বিপর্যয় মোকাবিলা আইনে কেন প্রাক্তন মুখ্যসচিবের বিরুদ্ধে ব্যবস্থা নেওয়া হবে না, সেই বিষয়টি জানতে চেয়ে তাঁকে শো-কজ করেছিল কেন্দ্র। নবান্ন সূত্রে খবর, এ দিন অবসরপ্রাপ্ত মুখ্যসচিব সেই চিঠির জবাব দিয়েছেন। একই চিঠি কেন্দ্রীয় স্বরাষ্ট্র মন্ত্রকে পাঠানো হয়েছে রাজ্যের মুখ্যসচিব হরিকৃষ্ণ দ্বিবেদীর পক্ষ থেকেও। অন্যদিকে, আলাপন অধ্যায়ের পরই এ দিন অবসরপ্রাপ্ত আমলাদের জন্য নতুন শর্ত আরোপ করা হয়েছে কেন্দ্রীয় ভিজিল্যান্স কমিশনের পক্ষ থেকে।

জবাবি চিঠিতে আলাপন ঠিক কী লিখেছেন তা এখনও জানা যায়নি। তবে কেন্দ্রের তরফে ইতিমধ্যেই ই-মেল মারফৎ সেই চিঠি পাওয়ার সত্যতা স্বীকার করে নেওয়া হয়েছে। সূত্রের খবর, রাজ্যের প্রাক্তন মুখ্যসচিবের পাঠানো সেই চিঠি সবিস্তারে খতিয়ে দেখা হবে। তারপরই পরবর্তী পদক্ষেপের বিষয়ে চিন্তাভাবনা করবে কেন্দ্র।

অন্যদিকে, আলাপন বন্দ্যোপাধ্যায় ইস্যুতে বিতর্ক বড় আকার ধারণ করার পরই এ দিন অবসরপ্রাপ্ত আমলাদের জন্য নতুন শর্ত আরোপ করে কেন্দ্র। অবসর নেওয়ার পর আমলাদের উপর বেশ কিছু বিধিনিষেধ চাপানো হয়েছে। নতুন নির্দেশনামায় বলা হয়েছে, অবসরের পর কোনও আমলা যদি উপদেষ্টা বা পরামর্শদাতা হিসেবে চুক্তিভিত্তিক কাজে যোগ দেন, তবে তাঁকে অবশ্যই কেন্দ্রীয় ভিজিল্যান্স কমিশনের ছাড়পত্র নিতে হবে।

আরও পড়ুন: ‘অধীর হটাও’, হাইকমান্ডের সামনেই বিস্ফোরণ প্রদেশ কংগ্রেস নেতাদের

শুধু তাই নয়। নতুন নির্দেশিকায় আরও বলা হয়েছে, যদি ওই আমলারা একাধিক সংস্থায় কাজ করে থাকেন, সে ক্ষেত্রে শেষ ১০ বছরে তাঁরা যে যে সংস্থায় কাজ করেছেন সবকটি থেকেই ভিজিল্যান্স ছাড়পত্র নিতে হবে। অন্যথায় এই ধরনের চাকরি করা যাবে না।

আরও পড়ুন: #দিদি-এবার-পিএম-হবে! ভ্যাকসিন-যুদ্ধে জোট বাঁধছেন বিরোধীরা, মধ্যমণি মমতা