৭০ লক্ষ টাকা আয়েও কর মুকুব, বাংলাদেশ বাজেটে নারী ক্ষমতায়নে জোর

কোনও নারী উদ্যোক্তা বছরে ৭০ লক্ষ টাকা পর্যন্ত আয় করলেও তাঁকে কোনও কর দিতে হবে না।

৭০ লক্ষ টাকা আয়েও কর মুকুব, বাংলাদেশ বাজেটে নারী ক্ষমতায়নে জোর
ফাইল চিত্র।
Follow Us:
| Updated on: Jun 03, 2021 | 6:58 PM

ঢাকা: বছরে ৭০ লক্ষ টাকা আয় করলেও দিতে হবে না কোনও কর। ২০২১-২২ সাধারণ বাজেটে (Bangladesh Budget 2021-22) এমনই প্রস্তাব দিয়েছেন অর্থমন্ত্রী আহম মুস্তফা কামাল। প্রস্তাবে তিনি জানিয়েছেন, কোনও নারী উদ্যোক্তা বছরে ৭০ লক্ষ টাকা পর্যন্ত আয় করলেও তাঁকে কোনও কর দিতে হবে না।

মূলত নারী ক্ষমতায়নে জোর দিতেই এই প্রস্তাব এনেছেন অর্থমন্ত্রী। এমনটাই মনে করছেন বিশেষজ্ঞরা। আগে বাংলাদেশে একজন নারী বছরে ৫০ লক্ষ টাকা পর্যন্ত আয় করলে তিনি করমুক্ত থাকতেন। নয়া প্রস্তাব এনে আহম মুস্তফা কামাল জানান, কোনও দেশের অর্থনৈতিক উন্নতির ক্ষেত্রে নারীদের গুরুত্ব অপরিসীম। এই প্রস্তাবে ক্ষুদ্র, মাঝারি ও অতি ক্ষুদ্র শিল্পেরও উন্নতি হবে বলে আশাবাদী তিনি।

বাংলাদেশের জাতীয় বাজেটে এ বার মুক্তিযোদ্ধাদের ভাতা বেড়েছে। ১২ হাজারের পরিবর্তে আগামী অর্থবর্ষ থেকে ২০ হাজার টাকা করে পাবেন মুক্তিযোদ্ধারা। তার জন্য ১ হাজার ৯২০ কোটি টাকা অধিক বরাদ্দ করতে চলেছে সরকার। এ বারের বাজেটে শিক্ষাখাতে ৭১ হাজার ৯৫১ কোটি টাকা বরাদ্দ করার প্রস্তাব দিয়েছে হাসিনা সরকার। করোনা মোকাবিলার জন্যও ১০ হাজার কোটি টাকার তহবিল গড়ার প্রস্তাব রয়েছে এই বাজেটে।

আরও পড়ুন: বন্ধ হবে অবৈধ মোবাইল ফোন, কড়া পদক্ষেপ হাসিনা সরকারের