বন্ধ হবে অবৈধ মোবাইল ফোন, কড়া পদক্ষেপ হাসিনা সরকারের

রাজস্ব ফাঁকি দেওয়া আটকাতে ও মোবাইল ব্যবহার করে অপরাধ প্রতিরোধ করতেই এই ব্যবস্থা চালু হচ্ছে বাংলাদেশে।

বন্ধ হবে অবৈধ মোবাইল ফোন, কড়া পদক্ষেপ হাসিনা সরকারের
ফাইল চিত্র
সুমন মহাপাত্র

|

Jun 01, 2021 | 6:49 PM

ঢাকা: বিদেশ থেকে দেশে মোবাইল ফোন আমদানি হলে তাতে কর পায় সে দেশের সরকার। কিন্তু অবৈধ ভাবে ফোন দেশে এলে করের কোনও লভ্যাংশ সরকার পায় না। তাই অবৈধ ভাবে আমদানি হওয়া মোবাইল ফোন বন্ধ করতে চলেছে বাংলাদেশ (Bangladesh)। সে জন্য পয়লা জুলাই থেকে পদক্ষেপ নেবে বাংলাদেশ টেলিযোগাযোগ নিয়ন্ত্রণ কমিশন (BTRC)।

বিটিআরসির চেয়ারম্যান শ্যাম সুন্দর সিকদার সে দেশের এক সংবাদ মাধ্যমকে জানিয়েছেন, ন্যাশনাল ইকুইপমেন্ট আইডেন্টিটি রেজিস্ট্রার নামে এক ব্যবস্থার প্রস্তুতি নিচ্ছেন তাঁরা। রাজস্ব ফাঁকি দেওয়া আটকাতে ও মোবাইল ব্যবহার করে অপরাধ প্রতিরোধ করতেই এই ব্যবস্থা চালু হচ্ছে বাংলাদেশে। তবে এই ব্যবস্থায় গ্রাহকরা যাতে সমস্যায় না পড়েন, সেদিকেও নজর রাখবে বিটিআরসি।

বিটিআরসি জানিয়েছে এই ব্যবস্থায় বিদেশ থেকে কোনও ফোন কিনে আনলে বা উপহার হিসেবে আনলে কোনও সমস্যা হবে না। কিন্তু অধিক সংখ্যক ফোন আনলে সে ক্ষেত্রে কর দিতে হবে সরকারকে। এই ব্যবস্থায় শুধুমাত্র বৈধ ফোনেই মোবাইল নেটওয়ার্ক চালু হবে। অবৈধ ফোনে চালু হবে না মোবাইল নেটওয়ার্ক। সম্পূর্ণ ব্যবস্থা পরিচালিত হবে ফোনের আইএমইআই নম্বরের মাধ্যমে। উল্লেখ্য, বাংলাদেশ ব্যবহৃত ফোনের ২৫ থেকে ৩০ শতাংশই অবৈধ। যার ফলে হাজার কোটি টাকার রাজস্ব হারায় বাংলাদেশ।

আরও পড়ুন: বাংলাদেশে ধূমপান ছাড়তে চান ৬৬ শতাংশ মানুষ

Latest News Updates

Follow us on

Related Stories

Most Read Stories

Click on your DTH Provider to Add TV9 Bangla