বাংলাদেশে ধূমপান ছাড়তে চান ৬৬ শতাংশ মানুষ

চিকিৎসকদের মতে, তামাক ছাড়ার দু'টি উপায় আছে। প্রথমটি আচরণগত পরিবর্তন। দ্বিতীয়টি ওষুধের মাধ্যমে।

বাংলাদেশে ধূমপান ছাড়তে চান ৬৬ শতাংশ মানুষ
প্রতীকী চিত্র
Follow Us:
| Updated on: May 31, 2021 | 8:18 PM

ঢাকা: বাংলাদেশে (Bangladesh) ৬৬ শতাংশ মানুষ ধূমপান ছাড়ার পক্ষে। কিন্তু ছাড়তে পারছেন না। তামাক বা ধূমপান ছাড়ার জন্য যে কাউন্সিলিংয়ের প্রয়োজন, সেই কাউন্সিল হচ্ছে না বলেই জানাচ্ছেন বিশেষজ্ঞরা। বিশ্ব স্বাস্থ্য সংস্থার হিসেব বলছে বাংলাদেশে প্রতি বছর তামাকজনিত রোগে আক্রান্ত হন ৪ লক্ষ মানুষ। যার ফলে মৃত্যু হয় ১ লক্ষ ৬০ হাজার জনের।

বাংলাদেশে ৩৫ শতাংশের বেশি মানুষ তামাক ব্যবহার করেন। জর্দা ব্যবহার করেন ২০ শতাংশের বেশি মানুষ। আর সিগারেট খান ১৪ শতাংশের বেশি মানুষ। হিসেব বলছে একজন মানুষ সিগারেটের জন্য প্রতি মাসে ব্যয় করেন অন্তত ১ হাজার ১০০ টাকা।

চিকিৎসকদের মতে, তামাক ছাড়ার দু’টি উপায় আছে। প্রথমটি আচরণগত পরিবর্তন। দ্বিতীয়টি ওষুধের মাধ্যমে। কিন্তু সরকারি বা বেসরকারি তেমন কোনও উদ্যোগই নেই। চিকিৎসকদের মতে, অত্যাধিক আসক্তি থাকলে ওষুধের প্রয়োজন হয়। না হলে কাউন্সেলিংয়ের মাধ্যমেই তামাক ছাড়া সম্ভব। উল্লেখ্য সারা বিশ্বে ছড়িয়ে পড়া করোনাভাইরাসে আক্রান্ত হলে ধূমপায়ীদের মৃত্যুর আশঙ্কা বেশি। ধূমপায়ীদের ক্যান্সারে আক্রান্ত হওয়ার আশঙ্কা থাকে বেশি। আশঙ্কা থাকে হার্টের রোগ ও করোনা থেকে হওয়া ফুসফসের রোগ হওয়ারও। এখানেই শেষ নয়। হাত থেকে মুখে ভাইরাস বাহিত হওয়ার ক্ষেত্রেও ধূমপানের অভ্যেস অনুঘটকের কাজ করছে।

আরও পড়ুন: ৩ সন্তানে ছাড়, ‘ঐতিহাসিক’ সিদ্ধান্ত চিনের