‘ওভারট্রাম্প’ করে হোয়াইট হাউসের দিকে এক পা বাড়ালেন বাইডেন! গদি ছাড়তে নারাজ ট্রাম্প

বাইডেনের জয়ে শুভেচ্ছা জানিয়েছেন ব্রিটেন, ফ্রান্স, জার্মানি, ইতালি, স্পেন-সহ অন্যান্য ইউরোপীয় দেশের প্রধানরা। অস্ট্রেলিয়া, কানাডা, ভারত, ইন্দোনেশিয়া, ইজরায়েল, দক্ষিণ কোরিয়াও শুভেচ্ছা জানিয়েছে কমলা-জোকে।

'ওভারট্রাম্প' করে হোয়াইট হাউসের দিকে এক পা বাড়ালেন বাইডেন! গদি ছাড়তে নারাজ ট্রাম্প
ফাইল চিত্র
সুমন মহাপাত্র

|

Nov 09, 2020 | 8:57 AM

TV 9 বাংলা ডিজিটাল: হবু মার্কিন প্রসিডেন্ট জো বাইডেন (Joe Biden)। ফল প্রকাশের আগেই তিনি জানিয়েছিলেন, আমরা জিতছি। যদি ট্রাম্প (Donald Trump) হোয়াইট হাউস থেকে না বেরোতে চান, তাহলে টেনে বার করব। এবার হোয়াইস হাউসের দিকেও এক পা বাড়ালেন ডেমোক্র্যাট এই নেতা। সারা বিশ্ব থেকে রাষ্ট্র প্রধানরা শুভেচ্ছা জানিয়েছেন ভাবী প্রেসিডেন্ট জো বাইডেন ও ভাইস প্রেসিডেন্ট কমলা হ্যারিসকে। কিন্তু মার্কিন প্রেসিডেন্ট মসনদ ছাড়তে নারাজ।

মিট রমনি ও লিসা মারকোসকি ছাড়া অন্য কোনও রিপাবলিকান সেনেটর এখনও শুভেচ্ছা জানননি কমলা-জোকে। তবে শুভেচ্ছা জানিয়েছেন আমেরিকার প্রাক্তন প্রেসিডেন্ট জর্জ বুশ। তাঁর কাছে ভবিষ্যতটা স্পষ্ট। তিনি মনে করেন আমেরিকাবাসীর কাছে এই নির্বাচন নিয়মগত স্বচ্ছ। অন্য দিকে জানুয়ারি মাসে হোয়াইট হাউস যাওয়ার আগে প্রথম পদক্ষেপ করলেন জো বাইডেন। প্রকাশ করলেন তাঁর ট্রান্জিসন ওয়েবসাইট BuildBackBetter.com

এই ট্রান্জিসন ওয়েবসাইটের প্রথম চারটি লক্ষ্য হল করোনা নিয়ন্ত্রণ, অর্থনীতি পুনরুদ্ধার, বর্ণ বিদ্বেষ দূরীকরণ ও জলবায়ু পরিবর্তনে সজাগ থাকা। জানুয়ারির ২০ তারিখ শপথ গ্রহণের পর থেকেই এই ৪ বিষয় ফোকাস হবে বাইডেনের। এভাবেই মসনদে বসার আগেই কাজ সেরে রাখলেন জো। সোমবারই করোনা নিয়ন্ত্রণে গঠিত টাস্ক ফোর্সের ঘোষণা করবেন হবু প্রেসিডেন্ট। এছাড়া প্রথম দিন থেকেই প্যারিস জলবায়ু চুক্তি ফের স্বাক্ষর করার দিকে ঝাঁপাবেন জো বাইডেন।

Joe Biden

ছবি- BuildBackBetter.com

জন কেনেডির পরে বাইডেনই দ্বিতীয় ক্যাথোলিক প্রেসিডেন্ট। ম্যাজিক ফিগার পাওয়ার পর রবিবার চার্চে গিয়েছিলেন বাইডেন। অন্য দিকে পরাজয়ের খবর থেকে দূরে থাকতে গল্ফ খেললেন ডোনাল্ড ট্রাম্প। সমর্থকদের সঙ্গে নিজস্বীও তোলেন তিনি। সোমবার প্রথমে পেনসিলভানিয়া ও পরে মিচিগান বা জর্জিয়ায় আইনি লড়াইয়ের পথে হাঁটবেন ডোনাল্ড ট্রাম্প। অন্য দিকে এ জল্পনাও চরমে যে মেলানিয়া ট্রাম্প নাকি বিবাহ বিচ্ছেদ চাইছেন ট্রাম্পের থেকে। তবে আমেরিকার বিদায়ী ফার্স্ট লেডি অবশ্য টুইট করে ডোনাল্ড ট্রাম্পের মতোই স্বচ্ছ ভোট গণনার পক্ষে সওয়াল করেছেন।

গত ২০১৬ নির্বাচনে ট্রাম্প পেয়েছিলেন ৩০৬ টি ইলেক্টোরাল ভোট। অ্যারিজোনা ও জর্জিয়ায় এগিয়ে আছেন বাইডেন। অর্থাৎ এবারও ৩০৬ ভোটেই শেষ করবেন বাইডেন। ট্রাম্পের শরিক সেনেটর গ্রাহাম বলেছেন, “বাইডেন জিতলে তারা তাঁর সঙ্গে কাজ করবেন। তবে ট্রাম্প এখনও হারেননি।” বিজয়ী ভাষণে বাইডেন রিপাবলিকানদের উদ্দেশ করে বলেছেন, “তারা আমাদের শত্রু নয়, তারাও আমেরিকাবাসী।”

বাইডেনের জয়ে শুভেচ্ছা জানিয়েছেন ব্রিটেন, ফ্রান্স, জার্মানি, ইতালি, স্পেন-সহ অন্যান্য ইউরোপীয় দেশের প্রধানরা। অস্ট্রেলিয়া, কানাডা, ভারত, ইন্দোনেশিয়া, ইজরায়েল, দক্ষিণ কোরিয়াও শুভেচ্ছা জানিয়েছে কমলা-জোকে। ব্রাজিল এখনও কোনও মন্তব্য করেনি। মেক্সিকোর প্রেসিডেন্ট জানিয়েছেন সব আইনি লড়াই মেটার আগে তিনি কিছু বলবেন না।

Latest News Updates

Follow us on

Related Stories

Most Read Stories

Click on your DTH Provider to Add TV9 Bangla