চিন সাগরে ‘হানা’ মার্কিন রণতরীর, ঘুম উড়েছে জিনপিংয়ের

ট্রাম্প আমলে চরমে উঠেছিল চিন ও আমেরিকার বাণিজ্য সংঘাত। যা বাইডেন আমলেও অব্যাহত।

চিন সাগরে 'হানা' মার্কিন রণতরীর, ঘুম উড়েছে জিনপিংয়ের
ফাইল চিত্র
Follow Us:
| Updated on: Feb 17, 2021 | 7:26 PM

ওয়াশিংটন: একদিকে মার্কিন (USA) প্রেসিডেন্ট জো বাইডেন (Joe Biden) যখন কড়া ভাষায় শি জিনপিংকে (Xi jinping) আক্রমণ করছেন, তখনই দক্ষিণ চিন সাগরে নোঙর ফেলছে মার্কিন রণতরী। অন্য দিকে ড্রাগনকে টেক্কা দিতে পেন্টাগনে নয়া নীতি স্থির করছেন মার্কিন প্রতিরক্ষা মন্ত্রী লয়েড অস্টিন। সব মিলিয়ে ড্রাগনের ডানা ছাঁটতে উঠে পড়ে গেলেছে আমেরিকা। বাইডেন ক্ষমতায় আসার পরই জলসীমানায় নিজেদের সামরিক উপস্থিতি বাড়িয়েছে আমেরিকা। এই নিয়ে দ্বিতীয়বার চিনের দাবি করা দ্বীপের আশপাশে ঢুকে পড়ল মার্কিন নৌ-সেনা।

কোথায় নোঙর ফেলেছে মার্কিন রণতরী?

২৩ জানুয়ারি দক্ষিণ চিন সাগরে ঢুকেছিল মার্কিন রণতরী। বাইডেন ক্ষমতায় আসার পর সেটাই প্রথমবার যখন দক্ষিণ চিন সাগরে ঢুকেছিল মার্কিন রণতরী। তাইওয়ানের সঙ্গে চিনের তরজা তুঙ্গে। মাঝে মাঝেই তাইওয়ানের আকাশে ঢুকে পড়ছে চিনা যুদ্ধবিমান। সেই আবহেই মার্কিন রণতরী ঢুকেছিল দক্ষিণ চিন সাগরে। তখন আমেরিকা জানিয়েছিল, দক্ষিণ চিন সাগরে ‘অবাধ বিচরণের’ জন্যই ঢুকেছে রণতরী।

এ দিন ফের দক্ষিণ চিন সাগরের স্পার্টলি দ্বীপপুঞ্জের ১২ নটিক্যাল মাইলের ভিতরে প্রবেশ করে মার্কিন রণতরী ‘ইউএসএস রাসেল।’ যে অঞ্চলে মার্কিন রণতরীটি ঢুকেছে সেটিকে নিজেদের বলে দাবি করে চিন। দক্ষিণ চিন সাগরে আমেরিকার এই তৎপরতার কড়া নিন্দা করেছে বেজিং। এর ফলে সার্বভৌমত্ব লঙ্ঘন হয়েছে বলে দাবি চিনের। লালফৌজের ওয়েবসাইটে বলা হয়েছে, মার্কিন রণতরীকে ওই অঞ্চল ছাড়ার নির্দেশ দিয়েছে বেজিং।

পেন্টাগনের নীল নকশা:

ট্রাম্প আমলে চরমে উঠেছিল চিন ও আমেরিকার বাণিজ্য সংঘাত। যা বাইডেন আমলেও অব্যাহত। তবে জো বাইডেন বারবার বলেছেন তিনি ট্রাম্পের পথে হাঁটবেন না। নিয়ম নীতি মেনেই চিনের সঙ্গে প্রতিযোগিতায় নামবেন তিনি। বাইডেন ক্ষমতায় আসার পর পেন্টাগনের শীর্ষে বসেছেন লয়েড অস্টিন। আর তাঁর কথামতোই চিনকে ঠেকাতে কৌশল ঠিক করেছে আমেরিকা।

লয়েড অস্টিনের কথা মেনেই বিভিন্ন দেশে মার্কিন সেনাবাহিনীর মোতায়েন থাকার ক্ষেত্রে বদল আসতে পারে। এর আগে ডিসেম্বর মাসে ‘জয়েন্ট জেনারেল চিফ অব স্টাফ’ জেনারেল মার্ক মিলি সেনাবাহিনী মোতায়েনে পরিবর্তন আনার কথা বলেছিলেন। সেই মতোই এশিয়া প্রশান্ত মহাসাগরীয় অঞ্চলে সেনা মোতায়েনের ক্ষেত্রে অন্য পথে হাঁটতে পারে পেন্টাগন।

আরও পড়ুন: ‘মূল্য চোকাতে হবে চিনকে’, জিনপিংকে একহাত বাইডেনের

আরও পড়ুন: ধর্ষণের খবর সম্প্রচার হতেই কমিউনিস্ট চিনে নিষিদ্ধ সংবাদ মাধ্যম

আরও পড়ুন: ‘জিনপিংয়ের শরীরে গণতন্ত্রের গ-টাই নেই’, কড়া ভাষায় চিনকে নিশানা বাইডেনের