‘জিনপিংয়ের শরীরে গণতন্ত্রের গ-টাই নেই’, কড়া ভাষায় চিনকে নিশানা বাইডেনের

ক্ষমতায় আসার পর থেকে একবারও শি জিনপিংয়ের সঙ্গে কথা বলেননি বাইডেন।

'জিনপিংয়ের শরীরে গণতন্ত্রের গ-টাই নেই', কড়া ভাষায় চিনকে নিশানা বাইডেনের
ফাইল চিত্র
Follow Us:
| Updated on: Feb 08, 2021 | 1:13 PM

ওয়াশিংটন: আমেরিকায় এখন ট্রাম্প (Donald Trump) পর্ব শেষ হয়েছে। ক্ষমতায় এসেছেন জো বাইডেন (Joe Biden)। কিন্তু ড্রাগনকে কড়া ভাষায় বিঁধতে ভোলেনি আমেরিকা (USA)। ট্রাম্পের মতোই বাক্যবাণে জিনপিংকে (Xi jinping) একহাত নিলেন বাইডেন। হোয়াইট হাউসের ক্ষমতা এখন ডেমোক্র্যাটিক পার্টির হাতে। আশানরূপ ভাবেই মানবাধিকার নিয়ে আগের থেকে অনেক বেশি তৎপর আমেরিকা। আগেই চিনের বিরুদ্ধে মানবাধিকার লঙ্ঘনের অভিযোগ এনেছে বাইডেনের আমেরিকা। এ বার সরাসরি আক্রমণের মুখে শি জিনপিং।

ক্ষমতায় আসার পর থেকে একবারও শি জিনপিংয়ের সঙ্গে কথা বলেননি বাইডেন। সেই প্রসঙ্গ তুলে বাইডেন বলেন, “জিনপিংয়ের শরীরে গণতন্ত্রের গ-টাই নেই।” তবে ট্রাম্পের পন্থায় চিনের সঙ্গে প্রতিযোগিতায় নামতে নারাজ জো বাইডেন। ট্রাম্প আমলে হোয়াইট হাউসের আধিকারিকরা বারবার নিশানা করেছেন চিনকে। করোনা ছড়ানোর জন্য বেজিংকে দায়ি করে করোনাভাইরাসের নামটাই বদলে দিয়েছিলেন ট্রাম্প। ট্রাম্প ক্যাবিনেটের একের পর এক আধিকারিকরা করোনাভাইরাসকে উহান ভাইরাস বলেও কটাক্ষ করেছিলেন।

আরও পড়ুন: কথা রাখলেন বাইডেন! এইচ-১ বি ভিসার দিনক্ষণ ঘোষণা করল আমেরিকা

কিন্তু বাইডেনের মতে, চিনের সঙ্গে প্রতিযোগিতা হবে আন্তর্জাতিক নিয়ম মেনেই। ক্ষমতায় এসে ট্রাম্পের উল্টো পথে হেঁটেছেন বাইডেন। প্রথম দিনই একাধিক নির্দেশিকার মাধ্যমে ট্রাম্প আমলের রীতি বদলে দিয়েছেন ডেমোক্র্যাট প্রেসিডেন্ট। করোনায় চিনের পক্ষপাতিত্ব করেছিল হু, এই অভিযোগেই বিশ্ব স্বাস্থ্য সংস্থার অনুদান বন্ধ করেছিলেন ডোনাল্ড ট্রাম্প। বাইডেন এসেই আমেরিকাকে ফেরান বিশ্ব স্বাস্থ্য সংস্থায়। তবে চিন বিরোধিতার সুর নরম হয়নি। ইতিমধ্যেই মার্কিন স্টেট সেক্রেটারি অ্যান্টনি ব্লিঙ্কেন উইঘুর, তিব্বত-সহ হংকংয়ের মানবাধিকারের সওয়াল তুলেছেন।