Covid restriction in Bangladesh: ওমিক্রন রুখতে ওপার বাংলাতেও এবার ৫০ শতাংশ যাত্রী নিয়ে চলবে ট্রেন

Covid restriction in Bangladesh: বাংলাদেশেও বাড়ছে ওমিক্রন। তৎপরতার সঙ্গে ব্যবস্থা নিচ্ছে প্রশাসন।

Covid restriction in Bangladesh: ওমিক্রন রুখতে ওপার বাংলাতেও এবার ৫০ শতাংশ যাত্রী নিয়ে চলবে ট্রেন

ঢাকা: দেশে ওমিক্রনে আক্রান্তের সংখ্যা ক্রমশ বেড়ে চলেছে। করোনা সংক্রমণের বিস্তার ঠেকাতে এবার ওপার বাংলাতেও ট্রেনের যাত্রী সংখ্যায় কোপ পড়েছে। শনিবার থেকে ট্রেনে অর্ধেক আসনে যাত্রী পরিবহন করা যাবে বলে নির্দেশিকা দেওয়া হয়েছে বাংলাদেশে। অর্থাৎ ৫০ শতাংশ যাত্রী নিয়ে যাতায়াত করতে পারবে ট্রেনগুলি। অর্ধেক আসনের জন্যই টিকিট বিক্রি করা হবে।

শনিবার বা ১৫ জানুয়ারির আগে পর্যন্ত সব আসনে যাত্রী নিয়ে গন্তব্যে যাবে ট্রেন। বাংলাদেশ রেলওয়ের তরফে এই নির্দেশিকা দেওয়া হয়েছে। এর আগে পর্যন্ত করোনভাইরাসের বিস্তার ঠেকাতে নতুন সরকারি বিধিনিষেধ চালু করা হয়েছে। সেই বিধি অনুযায়ী, আগামী বৃহস্পতিবার ১৩ জানুয়ারি থেকে বাস, ট্রেন ও লঞ্চ অর্ধেক যাত্রী নিয়ে চালানোর নির্দেশ দেওয়া হয়েছে। মঙ্গলবার রেলওয়ের এক বিজ্ঞপ্তিতে জানানো হয়েছে, অর্ধেক আসনের মধ্যে ২৫ শতাংশ অনলাইনে এবং ২৫ শতাংশ কাউন্টারে টিকিট বিক্রি করা হবে।

করোনভাইরাসের সংক্রমণের গতি রুখতে নতুন বিধিনিষেধ জারি করা হয়েছে। তার জেরে ট্রেনের স্ট্যান্ডিং টিকিট ও প্ল্যাটফর্ম টিকিট বিক্রিও বন্ধ থাকবে। এই বিষয়ে রেল ভবনে রেলের ঊর্ধ্বতন কর্মকর্তাদের সঙ্গে বৈঠক করেন রেলমন্ত্রী নূরুল ইসলাম সুজন। ওই বৈঠকে এ বিষয়ে সিদ্ধান্ত নেওয়া হয় ও পরে শনিবারের যাত্রার জন্য অর্ধেক টিকিট বিক্রির সিদ্ধান্তের কথা জানায় রেল।

রেলওয়ের কর্তা মো. নাহিদ হাসান খান ওই বিজ্ঞপ্তিতে স্বাক্ষর করেছেন। সেখানে বলা হয়েছে, করোনাভাইরাসজনিত রোগের বিস্তার রোধেই সার্বিক কার্যক্রম এবং ট্রেন চলাচলে বিধিনিষেধ জারি করা হচ্ছে। এতে ট্রেন, বাস ও লঞ্চে অর্ধেক যাত্রী নিয়ে চলাচল করার নির্দেশের কথা বলা হয়েছে।

সেই বিধি অনুযায়ী যাত্রীবাহী ট্রেনের টিকিট বিক্রিতেও এই পরিবর্তন আনা হয়েছে বলে বিজ্ঞপ্তিতে উল্লেখ করা হয়েছে। একইসঙ্গে রেলওয়ের কর্মীদের শারীরিক দূরত্ব ও মাস্ক পরার বিষয়টাও নিশ্চিত করার কথা বলা হয়েছে। এছাড়া বাংলাদেশের রেল মন্ত্রকের অনুমোদিত জরুরি সংরক্ষণ ছাড়া ট্রেনের সব ধরনের কোটা ব্যবস্থা বাতিল করা হয়েছে।

আরও পড়ুন: Omicron in China: ওমিক্রনের উপস্থিতির খবর পেয়েই একের পর এক শহরে লকডাউন চিনে

Published On - 10:08 pm, Tue, 11 January 22

Related News

Click on your DTH Provider to Add TV9 Bangla