China: বৃত্তাকারে ঘুরেই চলেছে এক পাল ভেড়া, চৈনিক রহস্যের নেপথ্যে কোন কারণ? কী বলছেন বিজ্ঞানীরা?

Dozens of sheep walking in a circle in China, UK scientist claims to solve the mystery

China: বৃত্তাকারে ঘুরেই চলেছে এক পাল ভেড়া, চৈনিক রহস্যের নেপথ্যে কোন কারণ? কী বলছেন বিজ্ঞানীরা?
কয়েক সপ্তাহ ধরে একটানা বৃত্তাকারে হেঁটেই চলেছে ভেড়ার পাল
TV9 Bangla Digital

| Edited By: Amartya Lahiri

Nov 23, 2022 | 8:54 AM

বেজিং: টানা কয়েক সপ্তাহ ধরে বৃত্তাকারে হেঁটেই চলেছে এক পাল ভেড়া। কোথাও যাচ্ছে না তারা। শুধু একটা বৃত্তের আকারে হেঁটেই চলেছে। চলতি মাসের শুরুতে টুইটারে পোস্ট করা এই ভিডিও চমকে দিয়েছিল গোটা বিশ্বকে। হইচই পড়ে গিয়েছিল নেটপাড়ায়। ভিডিয়োটি ছিল চিনের ইনার মঙ্গোলিয়া এলাকার। পোস্ট করেছিল চিনের রাষ্ট্রায়ত্ব সংবাদমাধ্যম ‘পিপলস ডেইলি’। ভিডিয়োটিতে দেখা গিয়েছিল, ইনার মঙ্গোলিয়ার একটি খামারে প্রায় নিখুঁত বৃত্তের আকারে কয়েক ডজন ভেড়া ঘড়ির কাঁটার দিকে হেঁটে চলেছে। তাদের এই রহস্যময় আচরণের কোনও ব্যাখ্যা পাওয়া যাচ্ছিল না। তবে, ইংল্যান্ডের এক বিজ্ঞানী সম্প্রতি এই রহস্য সমাধানের দাবি করেছেন। কী বলছেন তিনি? কেন এইভাবে বৃত্তাকারে হেঁটে চলেছে ভেড়াগুলি?

ইংল্যান্ডের গ্লচেস্টারের হার্টপুরি বিশ্ববিদ্যালয়ের কৃষি বিভাগের অধ্যাপক তথা প্রধান ম্যাট বেলের দাবি, সম্ভবত দীর্ঘ সময় ধরে ভেড়াগুলিকে ওই খামারে আটকে রাখা হয়েছে। তাই তাদের মধ্যে ‘স্টিরিওটাইপিক’ বা বাঁধাধরা আচরণ দেখা যাচ্ছে। কারণ দীর্ঘ সময় কোনও একটি জায়গায় আচকে রাখা হলে প্রাণীগুলির চলাফেরায় সীমাবদ্ধতা তৈরি হয়। যা থেকে অবসাদগ্রস্ত হয়ে পড়ে প্রাণীগুলি। এই কারণেই তারা বারবার একই জায়গায় চক্কর দিতে শুরু করে। ম্যাট বেলের মতে এটা মোটেই ভাল লক্ষণ নয়। তিনি জানিয়েছেন, ভেড়ারা গোষ্ঠীবদ্ধ প্রাণী। অর্থাৎ, একটি পালে থাকা প্রাণীরা সকলে একই সঙ্গে চলাফেরা করে, একই রকম আচরণ করে। পালে থাকলে ভেড়ার মতো দুর্বল প্রাণীরা শিকারীদের হাত থেকে রক্ষা পায়। আর এই গোষ্ঠী মানসিকতার কারণেই, কয়েকটি ভেড়া বৃত্তাকারা ঘুরতে শুরু করার পর, বাকি ভেড়ারও সেই দলে যোগ দিয়েছে।

পিপলস ডেইলির প্রতিবেদন অনুযায়ী গত ৪ নভেম্বর থেকেই চিনের ওই খামারে ভেড়াগুলি বৃত্তাকারে ঘুরে চলেছে। তবে, তারা খাওয়া-দাওয়াও বন্ধ করে দিয়েছে কি না, সেই বিষয়ে কোনও স্পষ্ট তথ্য পাওয়া যায়নি। খামারটির মালিক এক মহিলা, মিস মিয়াও নামে পরিচিত। স্থানীয় সংবাদমাধ্যমগুলিকে তিনি জানিয়েছেন, প্রথমে কয়েকটি মাত্র ভেড়া এই অদ্ভুত আচরণ করা শুরু করেছিল। কিন্তু, ধীরে ধীরে ওই বন্ধনিতে থাকা পুরো ভেড়ার পালটিই বৃত্তাকারে ঘুরতে শুরু করেছিল। মিস মিয়াওয়ের খামারে সব মিলিয়ে ৩৪টি ভেড়ার পাল রয়েছে। কিন্তু, শুধুমাত্র একটি ভেড়ার পালই এই অদ্ভুত আচরণ করে চলেছে।

Latest News Updates

Follow us on

Related Stories

Most Read Stories

Click on your DTH Provider to Add TV9 Bangla