Turkey Earthquakes: ‘প্রয়োজনে বন্ধুই…’, ত্রাণ সাহায্যের জন্য ভারতকে ‘বন্ধু’ আখ্যা ভূমিকম্পে বিধ্বস্ত তুরস্কের

Turkey Earthquakes: ভূমিকম্পে বিধ্বস্ত তুরস্কের দিকে সাহায্যের হাত বাড়িয়ে দিয়েছে ভারত। তার জন্য ভারতকে বন্ধু আখ্যা দিয়ে ধন্যবাদ জ্ঞাপন তুরস্কের।

Turkey Earthquakes: 'প্রয়োজনে বন্ধুই...', ত্রাণ সাহায্যের জন্য ভারতকে 'বন্ধু' আখ্যা ভূমিকম্পে বিধ্বস্ত তুরস্কের
ছবি সৌজন্যে : AP
Follow Us:
| Edited By: | Updated on: Feb 07, 2023 | 9:58 AM

ইস্তানবুল: ভূমিকম্পে বিধ্বস্ত তুরস্ক ও সিরিয়া। গত ২৪ ঘণ্টায় ৩ টি ভূমিকম্প হয়েছে তুরস্কে। সবকটিই বেশ শক্তিশালী। এর জেরে সেখানে হুড়মুড়িয়ে ভেঙে পড়েছে একাধিক বহুতল। মধ্য প্রাচ্যের এই দুই দেশে ভূমিকম্পের কারণে মৃতের সংখ্যা ৩৮০০ ছাড়িয়েছে। ধ্বংসস্তূপের নীচে চাপা পড়েছে বহু প্রাণ। এখনও চলছে উদ্ধারকাজ। এই পরিস্থিতিতে সাহায্যের হাত বাড়িয়ে দিয়েছে ভারত সহ একাধিক দেশ। গতকালই তুরস্কের ভূমিকম্পে এতজনের মৃত্যুতে সমবেদনা জানিয়ে সবরকম সাহায্যের আশ্বাস দিয়েছিলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। তারপরই ভারত থেকে এনডিআরএফ-র ১০০ জন সদস্যের একটি দল পাঠানো হয় উদ্ধারকাজের জন্য। এর পাশাপাশি ত্রাণও পাঠানো হয়েছে ভারতের তরফে। এবার ভারতের এই উদারতার জন্য ভারতকে ধন্যবাদ জানাল তুরস্ক। এর পাশাপাশি ভারতকে বন্ধু আখ্যা দিলেন ভারতের তুরস্কের দূত ফিরাট সুনেল।

নয়া দিল্লিকে ধন্যবাদ জানিয়ে ফিরাট বলেছেন, “দরকারে একজন বন্ধুই হল প্রকৃত বন্ধু।” টুইটারে সুনেল লেখেন, ” তুর্কি ও হিন্দিতে খুব সাধারণ একটি শব্দ হল ‘দোস্ত’… আমাদের তুর্কিতে একটি প্রবাদ প্রচলিত রয়েছে, দোস্ত কারা গুন্ডে বেল্লি ওলুর (প্রয়োজনে পাশে থাকা বন্ধুই প্রকৃত বন্ধু)। ভারতকে অনেক ধন্যবাদ।” এদিকে কেন্দ্রীয় বিদেশ প্রতিমন্ত্রী ভি মুরলীধরন তুরস্কের দূতাবাসে যান এবং সমবেদনা জানান। তিনি প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর সহানুভূতি ও মানবিক সহায়তার কথাও জানান।

গতকাল প্রধানমন্ত্রীর দফতরের তরফে জানানো হয়েছে, একটি বৈঠক অনুষ্ঠিত হয়েছে এবং সিদ্ধান্ত নেওয়া হয়েছে যে এনডিআরএফের অনুসন্ধান ও উদ্ধারকারী দল এবং ত্রাণ সামগ্রীসহ মেডিক্যাল টিমগুলি তুরস্কের সরকারের সঙ্গে সমন্বয় করে অবিলম্বে পাঠানো হবে। পিএমও-র তরফে একটি বিবৃতিতে জানানো হয়েছে, জাতীয় বিপর্যয় ত্রাণ বাহিনীর (এনডিআরএফ) দুটি দল, বিশেষভাবে প্রশিক্ষিত ডগ স্কোয়াড ও বিভিন্ন প্রয়োজনীয় সরঞ্জামসহ ১০০ জন কর্মী নিয়ে উদ্ধার অভিযানের জন্য ভূমিকম্প কবলিত অঞ্চলে উড়ে যাওয়ার জন্য প্রস্তুত রয়েছে। ভারতের পাশাপাশি সাহায্যের হাত বাড়িয়ে দিয়েছে আমেরিকা সহ বিভিন্ন দেশ। উদ্ধারকাজে সাহায্যের জন্য ৭৮ জনেক একটি দল তুরস্কে পাঠাচ্ছে বাইডেনের দেশ।