Japan: জাপানের প্রধানমন্ত্রী হতে চলেছেন প্রাক্তন কূটনীতিক ফিউমিও কিশিদা

Japan Prime Minister, নতুন নেতা হিসেবে আগামী সোমবার, সংসদে দেশের পরবর্তী প্রধানমন্ত্রী হিসেবে নির্বাচিত হবেন কিশিদা। তাঁর দল লিবারেল ডেমোক্রেটিক পার্টি ও তাদের জোটসঙ্গীরা সংসদে সংখ্যাগরিষ্ঠ। সেক্ষেত্রে নেতা নির্বাচিত হওয়ার ক্ষেত্রে কোনও সমস্যা হওয়ার সম্ভাবনা কম

Japan: জাপানের প্রধানমন্ত্রী হতে চলেছেন প্রাক্তন কূটনীতিক ফিউমিও কিশিদা
ফিউমিও কিশিদা জাপানে এখনও বিপুল জনপ্রিয়তা অর্জন করতে পারেননি। দেশের রাজনীতিতে নরমপন্থী ভাবমূর্তির জন্যই তিনি পরিচিত। ছবি ফাইল চিত্র
Follow Us:
| Edited By: | Updated on: Sep 29, 2021 | 6:43 PM

টোকিও: যাবতীয় জল্পনার অবসান। জাপানের পরবর্তী প্রধানমন্ত্রী হিসেবে দায়িত্ব নিতে চলেছেন প্রাক্তন বিদেশ মন্ত্রী ফিউমিও কিশিদা (Fumio Kishida )। বর্তমান প্রধানমন্ত্রী ইয়শিহিদে সুগার (Yoshihide Suga) বদলে প্রধানমন্ত্রীর চেয়ারে বসবেন কিশিদা। গত বছর সেপ্টেম্বর মাস থেকে প্রধানমন্ত্রীর দায়িত্বে ছিলেন সুগা।

লিবারেল ডেমোক্রেটিক পার্টির (Liberal Democratic Party) নতুন নেতা হিসেবে আগামী সোমবার, সংসদে দেশের পরবর্তী প্রধানমন্ত্রী হিসেবে নির্বাচিত হবেন কিশিদা। তাঁর দল লিবারেল ডেমোক্রেটিক পার্টি ও তাদের জোটসঙ্গীরা সংসদে সংখ্যাগরিষ্ঠ। সেক্ষেত্রে নেতা নির্বাচিত হওয়ার ক্ষেত্রে কোনও সমস্যা হওয়ার সম্ভাবনা কম।

প্রথম ধাপে দুই মহিলা প্রতিদ্বন্দ্বী সেনেই তাকাইচি (Sanae Takaichi ) ও সেইকো নোদাকে (Seiko Noda) প্রধানমন্ত্রিত্বের দৌড়ে পিছনে ফেলেন কিশিদা। প্রধানমন্ত্রীর কুর্সি নিয়ে দেশের ওপর মন্ত্রী তারো কোনোর (Taro Kono) সঙ্গে জোর প্রতিদ্বন্দ্বিতা হয়। শেষমেষ তাঁকে ছাপিয়ে এগিয়ে গেলেন ফিউমিও কিশিদা।

জাপানের (Japan) রাজনৈতিক মহলে কান পাতলে শোনা যাচ্ছে ফিউমিও কিশিদা জাপানে এখনও বিপুল জনপ্রিয়তা অর্জন করতে পারেননি। দেশের রাজনীতিতে নরমপন্থী ভাবমূর্তির জন্যই তিনি পরিচিত। লিবারেল ডেমোক্রেটিক পার্টির বেশ কিছু হেভিওয়েট নেতাদের সমর্থন তাঁর ওপর থাকার ফলেই বাকিদের তিনি পিছনে ফেলে দিয়েছেন বলে মনে করা হচ্ছে। করোনা টিকা (covid vaccine) বন্টনের দায়িত্ব থাকা মন্ত্রী তারো কোনো জাপানের রাজনীতিতে উদীয়মান তারকা হিসেবে উঠে আসছিলেন। তাঁর জনপ্রিয়তাও দিন দিন বাড়ছিল। কোনোর এই দ্রুত উত্থান অনেকেই ভালোভাবে নেয়নি, সেই কারণেই কিশিদা প্রধানমন্ত্রী হিসেবে নির্বাচিত করে কোনোকে দমানোর চেষ্টা করা হয়েছে বলেই মনে করেন সে দেশের রাজনৈতিক বিশ্লেষকদের একাংশ।

প্রধানমন্ত্রী হিসেবে নির্বাচিত হওয়ার পর নিজের প্রথম প্রক্রিয়ায় জাপানের ভাবী প্রধানমন্ত্রী ফিউমিও কিশিদা জানিয়েছেন , জাপানের উজ্জ্বল ভবিষ্যতের জন্য প্রথম থেকেই তিনি ছুটে বেড়ানো শুরু করবেন।

মনে করা হচ্ছে বেশ কঠিন সময়েই প্রধানমন্ত্রীর গুরু দায়িত্ব নিতে চলেছেন ৬৪ বছর বয়সী কিশিদা। ক্রমবর্ধমান করোনা সংক্রমণ এবং সেই জন্য ব্যবসায় ঘাটতির কারণে বেশ কিছুটা সংকটের মুখে রয়েছে পৃথিবীর তৃতীয় বৃহত্তম অর্থনীতি (world third largest economy)। একই সঙ্গে একজন মধ্যপন্থী নেতা হিসেবে তিনি জাপানের বিদেশ নীতি ও অভ্যন্তরীণ নীতি রূপায়ণ করবেন। চিন (China), আমেরিকার (USA) মতো দেশ গুলির ক্ষেত্রেও জাপানের বিদেশ নীতির কোনো বদল হয় কিনা সেই দিকেও নজর রাখছে সংশ্লিষ্ট মহল।

বুধবার নিজের ভাষণে কিশিদা জানিয়েছেন ” জাপানের জাতীয় বিপর্যয় পরিস্থিতিতে বদল হওয়ার এখনই কোনও সম্ভাবনা নেই। তবে কোভিড ১৯ এর বিরুদ্ধে আমাদের লড়াই চালিয়ে যেতে হবে। ”

আরও পড়ুন Bangladesh: মনে ছিল কেবল মা-বাবা ও গ্রামের নাম, ৭০ বছর পর সোশ্যাল মিডিয়াই মিলিয়ে দিল হারানো মা-ছেলেকে

আরও পড়ুন Inzamam Ul Haq Health: আমার হার্ট অ্যাটাক হয়নি, বলছেন ইনজামাম