Google Lay Off: চাকরির পরীক্ষা নিচ্ছিলেন, হঠাৎ কেটে গেল ফোন, জানতে পারলেন নিজেরই চাকরি চলে গিয়েছে!

Google Lay Off: গুগলের ওই প্রাক্তন কর্মী বলেন, "দুঃখজনকভাবে গুগলের আরও হাজার হাজার কর্মীর মতো আমিও গত শুক্রবার চাকরি হারাই। হঠাৎ করে যে এমন পরিস্থিতির মুখে পড়ব, তা ভাবিনি। ফোনে কথা বলার সময়ই আমায় সিস্টেম থেকে ব্লক করে দেওয়া হয়।" 

Google Lay Off: চাকরির পরীক্ষা নিচ্ছিলেন, হঠাৎ কেটে গেল ফোন, জানতে পারলেন নিজেরই চাকরি চলে গিয়েছে!
গুগলের প্রাক্তন কর্মী।
Follow Us:
| Edited By: | Updated on: Jan 28, 2023 | 11:07 AM

নয়া দিল্লি: তাঁর কাজ হাজার হাজার চাকরি প্রার্থীদের মধ্যে থেকে যোগ্য প্রার্থী বেছে নিয়ে সংস্থায় নিয়োগ করা। এইরকম একটি ইন্টারভিউ (Interview) নিচ্ছিলেন , হঠাৎ কেটে গেল ফোন। সঙ্গে সঙ্গে লগ আউটও হয়ে গেলেন অফিসের সিস্টেম থেকে। এভাবেই বুঝতে পারলেন যে চাকরিটা আর নেই। চাকরি খোয়ানোর (Lay Off) এমনই ভয়ঙ্কর অভিজ্ঞতা জানালেন গুগলের এক কর্মী। লিঙ্কডইনে এভাবেই ভুরি ভুরি পোস্ট ভরা। তাতে গুগলের (Google) কর্মীরা জানাচ্ছেন, কোনও ফোন বা ইমেইল নয়, সরাসরি সিস্টেম থেকে লগ আউট করে দেওয়া হচ্ছে।

ড্যান ল্য়ানিগান রায়ান নামক গুগলের ওই প্রাক্তন কর্মী জানান, গত সপ্তাহের শুক্রবার তিনি কর্মীনিয়োগের একটি ইন্টারভিউ নিচ্ছিলেন। হঠাৎ চাকরি প্রার্থীর সঙ্গে তাঁর ফোন কেটে যায়। তিনি যখন খুঁজে দেখছিলেন যে কেন ফোন ডিসকানেক্ট হয়ে গেল, তখনই দেখতে পান গুগলের সিস্টেম থেকেও তিনি লগ আউট হয়ে গিয়েছেন। বেশ কিছুক্ষণ ধরে চিন্তাভাবনা করে, সহকর্মীদের সঙ্গে ফোনে কথা বলে তিনি জানতে পারেন যে যাদের কাজ থেকে ছাঁটাই করা হচ্ছে, তারা সকলেই একই পরিস্থিতির সম্মুখীন হচ্ছেন।

গুগলের ওই প্রাক্তন কর্মী বলেন, “দুঃখজনকভাবে গুগলের আরও হাজার হাজার কর্মীর মতো আমিও গত শুক্রবার চাকরি হারাই। হঠাৎ করে যে এমন পরিস্থিতির মুখে পড়ব, তা ভাবিনি। ফোনে কথা বলার সময়ই আমায় সিস্টেম থেকে ব্লক করে দেওয়া হয়।”   তিনি জানান, গুগলে চাকরি তাঁর স্বপ্নের চাকরি ছিল। এভাবে না বলে-কয়েই যে হঠাৎ সেই চাকরিতে ইতি পড়ে যাবে, তা ভাবতেও পারেননি। ড্য়ান তাঁর লিঙ্কডইন পোস্টে লেখেন, “মাত্র এক বছর আগে আমি আমার স্বপ্নের সংস্থায় স্বপ্নের চাকরি পাই। আমি নিজের কুকুরকে হাঁটাতে বেরিয়েছিলাম, যখন ফোনটা আসে। চাকরিটা পেয়ে গিয়েছেন, এই কথা শুনে আনন্দে এতটাই আত্মহারা হয়ে গিয়েছিলাম যে আমার কুকুর দমবন্ধ হয়েই মরে যাচ্ছিল প্রায়।”

গুগলের ওই প্রাক্তন কর্মী জানান, তিনি প্রথমে সংস্থার ইন্টারনাল ওয়েবসাইটে ঢোকার চেষ্টা করেন, কিন্তু লগ ইন হয়নি। এরপরে ওয়েবসাইটের সমস্ত অ্যাক্সেস, এমনকী অফিসের ইমেইলও বন্ধ করে দেওয়া হয়। গোটা ঘটনায় তিনি হকচকিয়ে যান। ১৫-২০ মিনিট বাদে তিনি জানতে পারেন গুগল থেকে ১২ হাজার কর্মী ছাঁটাই করা হচ্ছে।