London Room rent: ঘরভাড়া আকাশ ছুঁয়েছে, এই শহরে থাকা দিনে দিনে কষ্টকর হচ্ছে

ব্রিটিশ সংবাদমাধ্যমের প্রতিবেদন অনুসারে, গত বছরের শেষ দিক থেকেই লন্ডনে বাড়িভাড়া বাড়তে শুরু করেছে। সম্প্রতি তা প্রতিমাসে তিন লক্ষ ছাড়িয়ে গিয়েছে বলে জানা গিয়েছে।

London Room rent: ঘরভাড়া আকাশ ছুঁয়েছে, এই শহরে থাকা দিনে দিনে কষ্টকর হচ্ছে
Follow Us:
| Edited By: | Updated on: Jan 28, 2023 | 7:04 PM

লন্ডন: ব্রিটেনের রাজধানী লন্ডন বিশ্বের অন্যতম খরচবহুল শহর। দৈনন্দিন খাওয়ার খরচ যেমন সেখানে বেশি, তেমনই বেশি থাকার খরচ। কিন্তু সম্প্রতি সেই শহরের ঘর বাড়া বেড়ে গিয়েছে কয়েক গুণ। আকাশছোঁয়া হয়েছে থাকার খরচ। লন্ডনের এক সংবাদপত্রের প্রতিবেদন অনুসারে, লন্ডনে ঘরভাড়া রেকর্ড পর্যায়ে পৌঁছে গিয়েছে। এখন লন্ডনের বিভিন্ন প্রান্তে বাড়িওয়ালারা যা ভাড়া চাইছেন তা সর্বকালীন রেকর্ড। ইংল্যান্ডের ওই শহরে বাড়ি ভাড়ার পাশাপাশি বিদ্যুতের বিলের খরচও বেড়েছে। ব্রিটেনের ওই সংবাদমাধ্যমের প্রতিবেদন অনুসারে, লন্ডনে বাড়ি ভাড়া চাওয়া হচ্ছে ভারতীয় মুদ্রায় তা দাঁড়াবে প্রতি মাসে আড়াই থেকে তিন লক্ষ টাকা। এই বিপুল বাড়ি ভাড়া বৃদ্ধিতে নাজেহাল অবস্থা হয়েছে বিভিন্ন জায়গা থেকে লন্ডনে থাকতে যাওয়াদের।

ব্রিটিশ সংবাদমাধ্যমের প্রতিবেদন অনুসারে, গত বছরের শেষ দিক থেকেই লন্ডনে বাড়িভাড়া বাড়তে শুরু করেছে। সম্প্রতি তা প্রতিমাসে তিন লক্ষ ছাড়িয়ে গিয়েছে বলে জানা গিয়েছে। এ ব্যাপারে ব্রিটেনের ওই সংবাদমাধ্যমে লেখা হয়েছে, “গত বছরে বার্ষিক বাড়িভাড়া বেড়েছে দ্বিতীয় সর্বোচ্চ হারে। লন্ডনের বাইরে বিভিন্ন সম্পত্তির ভাড়া ৯.৭ শতাংশ বেড়েছে। ২০২১ সালে সর্বোচ্চ ভাড়া বেড়েছিল। সে বছর ৯.৭ শতাংশ ভাড়া বেড়েছিল” গত কয়েক মাসে ভাড়া বৃদ্ধি এই সব অঙ্ককেও পিছনে ফেলে দিয়েছে বলে জানা গিয়েছে।

বিষয়টি নিয়ে সে দেশে সম্পত্তির লেনদেনের সঙ্গে জড়িত এক সংস্থার ডিরেক্টর টিম বান্নিস্টার বলেছেন, “বাড়িওয়ালারা ভাড়া বাড়িয়ে পরিস্থিতির মোকাবিলা করতে চাইছেন। কিন্তু এর জেরে ভাড়াটিয়ারা সমস্যায় পড়ছেন। বিষয়টি নিয়ে খুবই সমস্যা হচ্ছে। ঘর খালিও থেকে যাচ্ছে এর জেরে।” সেই সঙ্গে গাড়ির পার্কিং চার্জও অনেকটাই বেড়েছে বলে জানা গিয়েছে।