Google Case: মহিলাকর্মীদের ১১ কোটি ডলার দিতে বাধ্য হল Google, কারণ জানলে আপনি চমকে উঠবেন…

Google: প্রায় পাঁচ বছর ধরে মামলা চলার পর উভয় পক্ষই সম্মত হয়েছে কোনও প্রকার স্বীকারোক্তি বা অনুসন্ধান ছাড়াই সবার স্বার্থ সুরক্ষিত রেখে আমরা একটি চুক্তিতে পৌঁছতে অত্যন্ত আনন্দিত

Google Case: মহিলাকর্মীদের ১১ কোটি ডলার দিতে বাধ্য হল Google, কারণ জানলে আপনি চমকে উঠবেন...
ছবি- প্রতীকী চিত্র
Follow Us:
| Edited By: | Updated on: Jun 13, 2022 | 1:15 PM

নিউ ইয়র্ক: বিশ্বের অন্যতম বড় টেক-জায়েন্ট গুগল (Google) রবিবার জানিয়েছে, ক্ষমা প্রার্থনা না করেই দায়ের হওয়া মামলার মিমাংসা করতে পেরে তারা ‘খুব খুশি’। গুগলের বিরুদ্ধে একটি মামলা দায়ের হয়েছিল, যেখানে দাবি করা হয়েছিল যে তারা মহিলা কর্মচারীদের পুরুষদের তুলনায় কম বেতন দেয় এবং অপেক্ষাকৃত নিচের দিকের পদে তাদের নিয়োগ করে। শুক্রবার রাতে বিবতি জারি করে ল ফার্ম লিফ ক্যাবরাসার হেইম্যান অ্যান্ড বার্নস্টেইন এলএলপি ও আল্টশুলার বারজন এলএলপি জানিয়েছে, ২০১৩ সাল থেকে কর্মরত ১৫ হাজার ৫০০ জন মহিলা কর্মীদের সঙ্গে ১১ কোটি ৮০ লক্ষ মার্কিন ডলার দিয়ে মামলার মিমাংসা করা হয়েছে। নিয়োগ ও ক্ষতিপূরণ নিয়ে টেক জায়েন্ট গুগল তৃতীয় পক্ষের সঙ্গে আলোচনায় সম্মত হয়েছে।

সংবাদ সংস্থা এএফপিকে বিবৃতি দিয়ে গুগল জানিয়েছে, “আমরা লিঙ্গ সমতায় বিশ্বাসী এবং আমাদের নীতি গুলিও সমতা বজায় রাখার পক্ষে। প্রায় পাঁচ বছর ধরে মামলা চলার পর উভয় পক্ষই সম্মত হয়েছে কোনও প্রকার স্বীকারোক্তি বা অনুসন্ধান ছাড়াই সবার স্বার্থ সুরক্ষিত রেখে আমরা একটি চুক্তিতে পৌঁছতে অত্যন্ত আনন্দিত।” ২০১৭ সালে গুগলের বেশ কয়েকজন কর্মী সান ফ্রান্সিসকোর একটি আদালতে সংস্থার বিরুদ্ধে মামলা রুজু করেছিল। তাদের অভিযোগ ছিল, একই পদে গুগল পুরুষ কর্মীদের তুলনায় মহিলার কর্মীদের কম বেতন দেয়। গুগলের বিরুদ্ধে মারাত্মক এই লিঙ্গবৈষম্যের অভিযোগ নিয়ে বিস্তর জলঘোলা শুরু হয়েছিল। আদালতে দায়ের হওয়া মামলা দাবি করা হয়েছিল, একই অভিজ্ঞতা থাকা সত্ত্বেও মহিলা কর্মীদের তুলনামূলক কম গুরুত্বপূর্ণ পদের দেওয়া হয়।

আইনি পরামর্শদাতা সংস্থার তরফে বিবৃতি দিয়ে জানানো হয়েছে, “মামলায় গুগল তাদের বিরুদ্ধে আনা যাবতীয় অভিযোগ অস্বীকার করেছে এবং জানিয়েছে তারা যাবতীয় নিয়ম কানন এবং বিধিগুলি মেনেই কাজ করেছে।” আইনি পরামর্শদাতা সংস্থা জানিয়েছে, তাদের মধ্যে ১১ কোটি ৮০ লক্ষ মার্কিন ডলার নিয়ে যে চুক্তি হয়েছে, তাঁকে একজন বিচারককে অনুমতি দিতে হবে। এর আগে ২০২১ সালে নারী ও এশিয়ানদের প্রতি বৈষম্যমূলক আচরণের অভিযোগে গুগল মার্কিন শ্রম দফতরকে ৩০ লক্ষ ৮ হাজার মার্কিন ডলার দিতে রাজি হয়েছিল।