Nobel Peace Prize: নোবেল শান্তি পুরস্কারের দৌড়ে ভারতীয় ফ্যাক্ট-চেকার মহম্মদ জুবের ও প্রতীক সিনহা: TIME ম্যাগাজ়িন

Nobel Peace Prize: মনোনীতদের নাম প্রকাশ্যে আনেনি নোবেল কমিটি। আগামী ৭ অক্টোবর অসলোতে নোবেল শান্তি পুরস্কার ঘোষণা করা হবে।

Nobel Peace Prize: নোবেল শান্তি পুরস্কারের দৌড়ে ভারতীয় ফ্যাক্ট-চেকার মহম্মদ জুবের ও প্রতীক সিনহা: TIME ম্যাগাজ়িন
মহম্মদ জুবের ও প্রতীক সিনহা
Follow Us:
| Edited By: | Updated on: Oct 05, 2022 | 9:21 PM

নয়া দিল্লি: গত সোমবার থেকে বিভিন্ন ক্ষেত্রে নোবেল পুরস্কার প্রাপকদের নাম ঘোষণা করা হচ্ছে। এবার নোবেলের জন্য মনোনীতদের তালিকায় দুই ভারতীয়ের নাম রয়েছে বলে দাবি করল TIME ম্যাগাজ়িন। সূত্রের খবর, এবার নোবেল শান্তি পুরস্কারের জন্য মনোনীত হয়েছেন ভারতীয় ফ্যাক্ট-চেকার মহম্মদ জুবের ও প্রতীক সিনহা।

TIME পত্রিকার রিপোর্ট অনুযায়ী, ফ্যাক্ট-চেকিং ওয়েবসাইট অল্ট নিউজের কো ফাউন্ডার এই দুই সাংবাদিককে এই পুরস্কারের জন্য মনোনীত করা হয়েছে।

এ বছর নোবেল শান্তি পুরস্কারের দৌড়ে রয়েছেন ২৫১ জন ব্যক্তি ও ৯২ টি সংস্থা। নোবেল কমিটি কখনও মনোনীতদের নাম প্রকাশ করে না। যাঁরা মনোনীত হয়েছেন, তাঁদের কাছেও নয়। তবে রয়টার্স একটি সমীক্ষায় জানতে পেরেছে বেলারুশের রাজনীতিক সিয়েতলানা শিখানোস্কায়া, উপস্থাপক ডেভিড অ্যাটেনবোরো, পরিবেশকর্মী গ্রেটা থুনবার্গ, পোপ ফ্রান্সিস, তুভালুর বিদেশমন্ত্রী সিমন কোফে, মায়নমারের সরকার এই দৌড়ে রয়েছেন।

শান্তি পুরস্কারের নিয়ম নিয়ে নোবেল কমিটির তরফ থেকে উল্লেখ করা হয়েছে, যাঁরা মনোনীত করেছেন বা যাঁদের মনোনীত করা হয়েছে, তাঁদের কারও নামই জানানো হবে না। ওপরের নামগুলি ছাড়াও যাঁদের নাম মনোনয়নের তালিকায় শোনা যাচ্ছে, তাঁরা হলেন, ইউক্রেনের প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কি, রাষ্ট্রসঙ্ঘের রিফিউজি এজেন্সি, বিশ্ব স্বাস্থ্য সংস্থা। আগামী ৭ অক্টোবর অসলোতে নোবেল শান্তি পুরস্কার ঘোষণা করা হবে।

এর আগে ভারতীয় হিসেবে নোবেল শান্তি পুরস্কার পেয়েছেন মাদার টেরেজা ও কল্যাণ সত্যার্থী। ২০১৪ তে শিশু সুরক্ষাও শিশুদের শিক্ষার আলো দেখানোর জন্য নোবেল পান সত্যার্থী। এ ছাড়া, ২০১৯-এ অর্থনীতিতে নোবেল পুরস্কার পান ভারতীয় অর্থনীতিবিদ অভিজিৎ বন্দ্যোপাধ্যায়। অর্থনীতিতে বাঙালি হিসেবে নোবেল পেয়েছিলেন অমর্ত্য সেনও। তবে নোবেল প্রাপকদের তালিকায় প্রথম বাঙালির নাম রবীন্দ্রনাথ ঠাকুর। এ ছাড়াও যেসব ভারতীয় নোবেল পেয়েছেন তাঁরা হলেন, রোনাল্ড রস, জোসেফল রুডইয়ার্ড কিপলিং, চন্দ্রশেখর ভেঙ্কটরামণ, হরগোবিন্দ খুরানা, সুব্রহ্মণ্য চন্দ্রশেখর ও ভেঙ্কটরামণ রামকৃষ্ণণ।