Cannibal killer: ‘মনে হয় সুন্দরী মেয়েদের মাংস চেখে দেখি’, কোনও শাস্তিই হল না বান্ধবীর মাংস খাওয়া হত্যাকারীর

Issei Sagawa, the Cannibal killer: বান্ধবীকে গুলি করে মেরে, মৃতদেহের সঙ্গে করেছিল সঙ্গম। কেটে রান্না করে খেয়েওছিল। তাও কোনও শাস্তি হল না কেন?

Cannibal killer: 'মনে হয় সুন্দরী মেয়েদের মাংস চেখে দেখি', কোনও শাস্তিই হল না বান্ধবীর মাংস খাওয়া হত্যাকারীর
নরখাদক-হত্যাকারী সাগাওয়া জাপানে একজন সেলিব্রিটি হয়ে উঠেছিল
Follow Us:
| Edited By: | Updated on: Dec 03, 2022 | 8:15 AM

টোকিয়ো: নয়া দিল্লিতে আফতাব পুনাওয়ালা তাঁর প্রেমিকা শ্রদ্ধা ওয়াকারকে হত্যা করে ৩৫ টুকরো করেছে দেহ। আর এই ভয়ঙ্কর হত্যাকারী তাঁর বান্ধবীকে হত্যা করে শুধু টুকরো করেনি, তাঁর মাংসও খেয়েছিল। এমনকি, মৃতদেহের সঙ্গে সঙ্গমও করেছিল। কিন্তু, জাপানি নাগরিক ইসেই সাগাওয়ার কোনও শাস্তি হয়নি। ফ্রান্স, যেখানে সে এই ভয়ঙ্কর অপরাধ করেছিল, সেখানেও শাস্তি হয়নি। তার নিজের দেশ জাপানও তাকে শাস্তি দিতে পারেনি। বরং, পুলিশ প্রশাসনকে ফাঁকি দিয়ে জাপানে রীতিমতো সেলিব্রিটি হয়ে উঠেছিল সে। সম্প্রতি নিউমোনিয়ায় আক্রান্ত হয়ে তার মৃত্যু হয়েছে বলে, জানিয়েছে তার পরিবার। কীভাবে সে এত গুরুতর অপরাধ করেও আইনের হাত থেকে বেঁচে গেল?

১৯৮১ সালে প্যারিসে থাকত সে। সেই সময় তার সঙ্গে পরিচয় হয়েছিল ডাচ ছাত্রী রেনি হার্টভেল্ট-এর। ক্রমে সাগাওয়া-হার্টভেল্টের বন্ধুত্ব গাঢ় হয়েছিল। একদিন কবিতা অনুবাদের ছুতোয় হার্টভেল্টকে তাঁর অ্যাপার্টমেন্টে নিয়ে গিয়েছিল সাগাওয়া। তারপর, রাইফেল দিয়ে তাঁর ঘাড়ের পেছনে গুলি করেছিল সে। ফরাসি পুলিশের দাবি অনুযায়ী, পরের কয়েকদিন ধরে রেনি হার্টভেল্টের মৃতদেহের সঙ্গে বেশ কয়েকদিন ধরে সঙ্গম করেছিল সাগাওয়া। সেই সঙ্গে রান্না বা কাঁচাই খাওয়ার জন্য তাঁর দেহের বিভিন্ন অংশ কেটে ফেলত।

রেনি হার্টভেল্টের দেহাংশ ফেলতে গিয়েই সে ধরা পড়ে গিয়েছিল। ভোরবেলা দুটি স্যুটকেসে করে সে দেহাংশগুলি ফেলে দিয়ে গিয়েছিল। সেই সময় দুই ব্যক্তি জগিং করছিলেন। তাঁরা ওই রক্ত ​​ঝরা স্যুটকেস দুটি-সহ সাগাওয়াকে দেখে ফেলেছিল। তাঁরাই পুলিশে খবর দিয়েছিলেন। পুলিশ এসে প্রথমে স্যুটকেসগুলি এবং পরে হার্টভেল্টের অবশিষ্ট দেহাংশগুলি খুঁজে পেয়েছিল। ফলে, সাগাওয়াকে গ্রেফতার করা হয়েছিল। কিন্তু, ১৯৮৬ সালে ফরাসি কারাগার থেকে তাঁকে ছেড়ে দেওয়া হয়েছিল। কারণ সেই দেশের আদালত তাকে মানসিক রোগী হিসেবে চিহ্নিত করে জানিয়েছিল সে বিচারের জন্য অনুপযুক্ত। তাকে জাপানে পাঠিয়ে দেওয়া হয়।

ডাচ ছাত্রী রেনি হার্টভেল্টকে মেরে কেটে রান্না করে খেয়েছিল সাগাওয়া

টোকিওর মাতসুজাওয়া হাসপাতালের মনোবিজ্ঞানীরা অবশ্য তাকে পরীক্ষা করে জানিয়েছিলেন, তার মানসিক কোনও সমস্যা নেই। ফরাসি আদালতকে সে ধোকা দিয়েছে। কিন্তু, ততদিনে ফরাসি পুলিশ অভিযোগ প্রত্যাহার করে নিয়েছে। তার বিরুদ্ধে আদালতে যেসব প্রমাণাদি পেশ করা হয়েছিল, সেগুলি সিল করে দেওয়া হয়েছিল। ফলে, জাপানও আইনত তাকে আটক করতে পারেনি। কয়েকদিনের মধ্যেই অবশ্য নরখাদক হত্যাকারী সাগাওয়া জাপানে একজন সেলিব্রিটি হয়ে উঠেছিল।

সে তার ভয়ঙ্কর হত্যাকাণ্ডের উপর একাধিক বই লিখেছে। জাপানি টিভি শোতে এসে কাঁচা মাংস খেয়ে দেখিয়েছে। রেস্তোরাঁর পর্যালোচনা করেছে। এমনকী, জাপানি অশ্লীল চলচ্চিত্রে সে অভিনয়ও করেছে। হত্যা এবং নরমাংস ভক্ষণের বিষয়ে তার ‘মানসিক খিদের’ কথা সে খোলাখুলিভাবে জানিয়েছিল। বলেছিল, “সবসময়ই মনে হয় সুন্দরী মহিলাদের মাংস চেখে দেখি।” তবে জোর দিয়ে জানিয়েছিল, সে আর ওই কাজ করবে না। কিন্তু, তার আগের ভয়ঙ্কর অপরাধের জন্য সে হার্টভেল্টের পরিবারের কাছে কখনও ক্ষমা চায়নি। ২০১৩ সালে সে একবার হৃগরোগে আক্রান্ত হয়েছিল।