Social Media: সোশ্যাল মিডিয়ায় অ্যাকাউন্ট খুলতে লাগবে অভিভাবকদের সম্মতি! কড়া আইন নাবালকদের জন্য

সোশ্যাল মিডিয়া অ্যাকাউন্ট থেকে ব্যবহারকারীদের ব্যক্তিগত তথ্য ছড়িয়ে পড়ার অভিযোগ অনেকদিনের। ছোটদের ক্ষেত্রেও এ বিষয়টি সত্য।

Social Media: সোশ্যাল মিডিয়ায় অ্যাকাউন্ট খুলতে লাগবে অভিভাবকদের সম্মতি! কড়া আইন নাবালকদের জন্য
প্রতীকী চিত্র
Follow Us:
| Edited By: | Updated on: Mar 24, 2023 | 5:22 PM

ওটাহ: সোশ্যাল মিডিয়ার বর্তমান জীবনের অবিচ্ছেদ্য অঙ্গ হয়ে উঠেছে। প্রাপ্ত বয়স্কদের পাশাপাশি কিশোর কিশোরীরাও সোশ্যাল মিডিয়ায় নিজেদের অ্যাকাউন্ট খোলে। সোশ্যাল মিডিয়ার বিভিন্ন প্ল্যাটফর্মে অ্যাকাউন্ট খোলার জন্য ন্যূনতম বসয় সীমা থাকলেও তা যাচাই করা হয় না অধিকাংশ ক্ষেত্রেই। এর জেরে অনেকেই অ্যাকাউন্ট খুলে নেয়। অনেক ক্ষেত্রে অভিভাবকদের সম্মতি ছাড়াই অ্যাকাউন্ট খোলে নাবালক-নাবালিকারা। সেই প্রবণতায় রাশ টানতে এ বার উদ্যোগী হল আমেরিকার একটি প্রদেশ। অভিভাবকদের সম্মতি ছাড়া যাতে নাবালকরা অ্যাকাউন্ট খুলতে না পারেন সে জন্য নতুন আইন এনেছে আমেরিকার এই প্রদেশ। তবে আইন পাশ হলেও এখনই ওই আইন লাগু হবে না। ২০২৪ সালের মার্চ মাস থেকে লাগু হবে ওই আইন। এই আইন অনুযায়ী ১৮ বছরের কম বয়সিদের ইনস্টাগ্রাম, টিকটকের মতো সোশ্যাল মিডিয়ায় অ্যাকাউন্ট খুলতে গেলে অভিভাবকের সম্মতি লাগবে।

সোশ্যাল মিডিয়া অ্যাকাউন্ট থেকে ব্যবহারকারীদের ব্যক্তিগত তথ্য ছড়িয়ে পড়ার অভিযোগ অনেকদিনের। ছোটদের ক্ষেত্রেও এ বিষয়টি সত্য। তা ব্যবহার করে শিশুর নিরাপত্তা লঙ্ঘিত হয়েছে এই অভিযোগও রয়েছে। পাশাপাশি অভিভাবকদের অগোচরে অ্যাকাউন্ট খুলে অবৈধ কাজকর্মে নাবালক, নাবালিকাদের জড়িয়ে পড়ার অভিযোগও উঠেছে। সেই সব থেকে কমবয়সিদের সুরক্ষিত করতেই এই আইন আনল আমেরিকার ওই প্রদেশ। এই প্রথম মার্কিন যুক্তরাষ্ট্রের কোনও প্রদেশ এ রকম আইন আনল।

এই আইনের প্রসঙ্গে আমেরিকার ওই প্রদেশের প্রশাসনের তরফে বলা হয়েছে, “সোশ্যাল মিডিয়া সংস্থা গুলি আর আমাদের তরুণদের মানসিক স্বাস্থ্যে খারাপ প্রভাব ফেলতে পারবে না। অভিভাবকের অজান্তে বাচ্চারা সোশ্যাল মিডিয়ার ফাঁদা পাতে যেতে পারবে না।” এই আইন পাশের পর সোশ্যাল মিডিয়া সংস্থাগুলিতেও বার্তা দেওয়া হয়েছে। অভিভাবকের সম্মতি ছাড়া ১৮ বছরের কমবয়সিরা যাতে কোনও ভাবেই অ্যাকাউন্ট খুলতে না পারে তা নিশ্চিত করতে বলা হয়েছে। পাশাপাশি এই পদক্ষেপ নিশ্চিত করতে সফ্টওয়্যারে বদল আনার প্রস্তাবও দেওয়া হয়েছে সংস্থাগুলিতে।