ক্যালিফোর্নিয়ায় উপড়ে ফেলা হল গান্ধীমূর্তি, ‘ভাল দিন’ লিখল খালিস্তান সমর্থকরা

২৭ জানুয়ারির সকালে নিরাপত্তারক্ষীরা দেখেন, মাটিতে পড়ে রয়েছে মূর্তিটি। পায়ের গোড়ালির অংশ থেকে তা ভেঙে ফেলা হয়েছে এবং মূর্তিটির মুখের অর্ধেকাংশ ভেঙে ফেলা হয়েছে।

ক্যালিফোর্নিয়ায় উপড়ে ফেলা হল গান্ধীমূর্তি, 'ভাল দিন' লিখল খালিস্তান সমর্থকরা
ভেঙে ফেলা হয়েছে এই মূর্তিটিই।
ঈপ্সা চ্যাটার্জী

|

Jan 30, 2021 | 1:57 PM

ওয়াশিংটন: মহাত্মা গান্ধীর মৃত্যুবার্ষিকীতেই বিদেশে তাঁর প্রতি অসম্মানের সংবাদ এল। আমেরিকার ক্যানিফোর্নিয়া (California)-এ একটি পার্কে ভাঙচুর করে উপড়ে ফেলা হল মহাত্মা গান্ধী (Mahatma Gandhi)-র ব্রোঞ্জের মূর্তি। ঘটনাটি কারা ঘটিয়েছে, তার তদন্তে নেমেছে মার্কিন পুলিশ।

জানা গিয়েছে, উত্তর ক্যালিফোর্নিয়ার ডেভিস (Devis) শহরের সেন্ট্রাল পার্কে চার বছর আগে বসানো হয়েছিল মহাত্মা গান্ধীর মূর্তিটি। ভারত সরকারের তরফে উপহার দেওয়া হয়েছিল ৬ ফুট লম্বা, ২৯৪ কেজি ওজনের ব্রোঞ্জের এই মূর্তিটি। ২৭ জানুয়ারির সকালে নিরাপত্তারক্ষীরা দেখেন, মাটিতে পড়ে রয়েছে মূর্তিটি। পায়ের গোড়ালির অংশ থেকে তা ভেঙে ফেলা হয়েছে এবং মূর্তিটির মুখের অর্ধেকাংশ ভেঙে ফেলা হয়েছে। একটি অংশ পাওয়া গেলেও বাকি অংশটি এখনও পাওয়া যায়নি বলেই জানিয়েছে স্থানীয় পুলিশ।

ডেভিস শহরের কাউন্সিলম্যান লুকাস ফ্রেররিচস জানান, এই ঘটনায় অত্যন্ত ক্ষুব্ধ ইন্দো-আমেরিকানবাসীরা। তাঁরা দ্রুত ঘটনার তদন্তের দাবি জানিয়েছেন। আপাতত ভাঙা মূর্তিটি পার্ক থেকে সরিয়ে নিয়ে একটি সুরক্ষিত জায়গায় রাখা হয়েছে।

আরও পড়ুন: রাফালের চেয়েও শক্তিশালী যুদ্ধ বিমান আসতে পারে ভারতে, আপত্তি নেই আমেরিকার

স্থানীয় সূত্রে জানা গিয়েছে, অর্গানাইজেশন ফর মাইনোরিটিস ইন ইন্ডিয়া নামক একটি সংগঠন মূর্তিটি বাসানো নিয়ে প্রথম থেকেই বিপক্ষে ছিলেন। মহাত্মা গান্ধীর মূর্তিটি বসানোর পরও তাঁরা সেই মূর্তি সরানোর দাবিতে বিক্ষোভ প্রদর্শন করেছিলেন।

ঘটনার নিন্দা করে ফ্রেন্ডস অব ইন্ডিয়া সোসাইটি ইন্টারন্যাশনালের তরফে বলা হয়, “দীর্ঘদিন ধরেই বিভিন্ন ভারত বিরোধী ও হিন্দুত্ববাদবিরোধী সংগঠনের মাধ্যমে একটি ভয় ও ঘৃণার পরিবেশ তৈরি করা হচ্ছে। তারা কেবল ভারতের বিশিষ্ট ব্যক্তিদের বিরুদ্ধে প্রচারই চালাননি, মানুষের মনে হিন্দুদের নিয়ে ভয়ের সঞ্চারের চেষ্টাও করেছেন। ক্যালিফোর্নিয়ার পাঠ্যপুস্তক থেকে ভারতের অধ্যায়টি বাদ দেওয়ার চেষ্টাও করেছেন তাঁরা।”

এদিকে, টুইটারে গান্ধীজীর মূর্তি ভাঙাকে সমর্থন জানানো হয়েছে খালিস্তান সমর্থক বিভিন্ন গোষ্ঠীর তরফে।একটি গোষ্ঠী ওই ভাঙা মূর্তির ছবি পোস্ট করেছে, আরেকটি গোষ্ঠীর তরফে লেখা হয়েছে, “আজকের দিনটি খুব ভাল”।

এই প্রথম নয়, এর আগেও ২০২০ সালে ওয়াশিংটনে ভারতীয় দূতাবাসের সামনে মহাত্মা গান্ধীর মূর্তি ভাঙচুর করেছিল খালিস্তান সমর্থকরা।

আরও পড়ুন: অপরাধ সমকাম! জনসমক্ষে দুই পুরুষকে ৭৭ বার বেতের ঘা

Follow us on

Related Stories

Most Read Stories

Click on your DTH Provider to Add TV9 Bangla