Omicron Sub- Variant BA.2: ওমিক্রনের নতুন সাব ভ্যারিয়েন্ট ছড়াচ্ছে দেড় গুণ দ্রুত, ছোটদের নিয়ে থাকছে চিন্তা

Omicron Sub- Variant BA.2: ওমিক্রনের নতুন সাব ভ্যারিয়েন্ট ছড়াচ্ছে দেড় গুণ দ্রুত, ছোটদের নিয়ে থাকছে চিন্তা
ওমিক্রনের বিএ-২ সাব ভ্যারিয়েন্ট (প্রতীকী ছবি)

Omicron Sub Variant: ডেনমার্কের স্বাস্থ্যমন্ত্রী ম্যাগনাস হিউনিক এক সংবাদ বৈঠকে অবশ্য কিছুটা স্বস্তির ইঙ্গিত দিয়েছেন। সংবাদ সংস্থা রয়টার্স তাঁকে উদ্ধৃত করে জানিয়েছে, এই সাবভ্যারিয়েন্টের কারণে আরও গুরুতর রোগ হচ্ছে, এমন কোনও প্রমাণ নেই।

TV9 Bangla Digital

| Edited By: Soumya Saha

Jan 28, 2022 | 6:21 PM

নয়া দিল্লি : উদ্বেগ বাড়াচ্ছে ওমিক্রনের বিএ-২ ভ্যারিয়েন্ট (Omicron BA.2)। ডেনমার্কের (Denmark) অন্যতম প্রধান জনস্বাস্থ্য সংস্থা বুধবার জানিয়েছে, ওমিক্রন বিএ-২ ভ্যারিয়েন্টটি মূল ভ্যারিয়েন্ট বিএ-১ এর থেকেও দেড় গুণ বেশি দ্রুত ছড়িয়ে পড়ছে। স্টেটন্স সিরাম ইনস্টিটিউট (SSI) এক বিবৃতিতে বলেছে, “প্রাথমিক গবেষণা থেকে ইঙ্গিত পাওয়া যাচ্ছে বিএ-২ কার্যকরভাবে বিএ-১-এর থেকে দেড় গুণ বেশি সংক্রামক।” এসএসআই-এর একজন বিশেষজ্ঞ বিজনেস ইনসাইডারকে বলেছেন, এই সাবভেরিয়েন্টটি পাঁচ থেকে সতেরো বছর বয়সি শিশুদের মধ্যে সবচেয়ে দ্রুত ছড়িয়ে পড়ছে। ডেনমার্কের স্বাস্থ্যমন্ত্রী ম্যাগনাস হিউনিক এক সংবাদ বৈঠকে অবশ্য কিছুটা স্বস্তির ইঙ্গিত দিয়েছেন। সংবাদ সংস্থা রয়টার্স তাঁকে উদ্ধৃত করে জানিয়েছে, এই সাবভ্যারিয়েন্টের কারণে আরও গুরুতর রোগ হচ্ছে, এমন কোনও প্রমাণ নেই। দক্ষিণ আফ্রিকায় ওমিক্রনের খোঁজ পাওয়ার পর যে দেশগুলিতে ওমিক্রন সবার আগে ছড়িয়ে পড়েছিল, তার মধ্যে একটি ডেনমার্ক। সেক্ষেত্রে এই দেশের জনস্বাস্থ্য সংস্থাগুলির থেকে প্রাপ্ত তথ্য থেকে অন্যান্য জায়গায় প্রাদুর্ভাবে কতটা প্রভাব পড়তে পারে, তার একটি আনুমানিক চিত্র পাওয়া যেতে পারে।

ডেনমার্কে এখন ডমিনেন্ট ওমিক্রনের বিএ-২

উল্লেখ্য, বিএ-২ জানুয়ারির দ্বিতীয় সপ্তাহে ডেনমার্কে ডমিনেন্ট ভ্যারিয়েন্ট হয়ে উঠেছিল। কিন্তু এখনও সারা বিশ্বে এই ভ্যারিয়েন্ট ব্যাপকভাবে ছড়িয়ে পড়েনি। আপাতত, বিএ-১ এখনও ওমিক্রনের সাব-টাইপ যা বিশ্বব্যাপী ৯৮ শতাংশ সংক্রমণের জন্য দায়ী। এমনটাই জানিয়েছে এসএসআই। তাদের বক্তব্য, যদি বিএ-২ এর সংক্রমণ ক্ষমতার মূল্যায়ন সঠিক হয়, তবে ডেনমার্কে বর্তমান প্রাদুর্ভাব ফেব্রুয়ারি পর্যন্ত প্রসারিত হতে পারে। যা পূর্বের অনুমান করা সময়ের চেয়ে বেশি। ওমিক্রনের বিএ-২ সাব-টাইপটি ডিসেম্বরের শেষের দিক থেকে সংক্রমণ ছড়াতে শুরু করে এবং দ্রুত ডেনমার্কে ডমিনেন্ট হয়ে ওঠে। এর পাশাপাশি ব্রিটেন, সিঙ্গাপুর, ভারত এবং ফিলিপাইনেও ছড়িয়ে পড়ছে ওমিক্রনের এই সাব ভ্যারিয়েন্টটি।

এখনও পর্যন্ত ৪০ টি দেশে বিএ-২-এর খোঁজ

আন্তর্জাতিক সংবাদ মাধ্যম সূত্রে খবর, মার্কিন যুক্তরাষ্ট্র সহ অন্তত ৪০ টি দেশে বিএ-২ সাবভ্য়ারিয়েন্টের খোঁজ পাওয়া গিয়েছে।এখনও পর্যন্ত বাকি বিশ্বের যা পরিস্থিতি, তাতে মনে করা হচ্ছে বিএ-২ ভ্যারিয়েন্টটি অন্যান্য দেশের তুলনায় ডেনমার্কে আরও দ্রুত ছড়িয়ে পড়ছে। অন্তত এমনটাই মনে করছে এসএসআই।

বৃহস্পতিবার বিজনেস ইনসাইডারকে দেওয়া একটি সাক্ষাৎকারে এসএসআইয়ের কোভিড ১৯ মডেলিংয়ের বিশেষজ্ঞ দলের প্রধান চিকিৎসক ক্যামিলা হোলটেন মোলার জানিয়েছেন, “এসএসআইয়ের এই তথ্য অন্যান্য দেশের ক্ষেত্রে ভিন্ন হতে পারে। তাঁর মতে, বিএ-২-এর বৃদ্ধির ক্ষেত্রে কী কী বিষয় কাজ করছে, সে সম্পর্কে বিশেষ কিছু এখনও জানা নেই। আমি মনে করি এখন সুইডেন এবং নরওয়ে থেকে কিছু আভাস পাওয়া যাচ্ছে, যা একইধরনের ঘটনার দিকে ইঙ্গিত করছে। ভারত এবং ফিলিপাইনে বি-২ এর একটি বড় অংশ রয়েছে। কিন্তু দক্ষিণ আফ্রিকাতে এটি এখনও ঘটেনি।”

তিনি আরও বলেন,  “ডেনমার্কে বিএ-২ শিশুদের মধ্যে সবচেয়ে দ্রুত ছড়িয়ে পড়ছে। এটি সম্ভবত স্কুলগুলি সম্পূর্ণ খুলে দেওয়ার কারণে। এছাড়া ডেনমার্কে ওই বয়স-গোষ্ঠীটি মধ্যে টিকা সবথেকে কম দেওয়া হয়েছে।” উল্লেখ্য, ডেনমার্ক, ব্রিটেন, আয়ারল্যান্ড এবং নেদারল্যান্ডস বেশিরভাগ কোভিড নিষেধাজ্ঞা তুলে নেওয়ার প্রক্রিয়া শুরু করার পর পরই এই খবর আসতে শুরু করে।

আরও পড়ুন : New Coronavirus ‘NeoCOV’ : প্রতি ৩ জনের মধ্যে ১ জনের মৃত্যু! ‘নিওকভ’ নিয়ে সতর্কবাণী উহানের বিজ্ঞানীদের

Follow us on

Related Stories

Most Read Stories

Click on your DTH Provider to Add TV9 BANGLA