China Spy Balloon: মার্কিন পরমাণু পরীক্ষণ কেন্দ্রের উপরে ঘুরে বেড়াচ্ছে চিনের ‘স্পাই বেলুন’! কেন গুলি করে নামানো হচ্ছে না?

US-China Relation: পেন্টাগনের তরফে সাংবাদিক বিবৃতি জারি করে জানানো হয়েছে, অতীতেও এই ধরনের সন্দেহজনক বেলুন দেখা গিয়েছিল। মার্কিন সরকারের তরফে কড়া পদক্ষেপ গ্রহণ করা হচ্ছে যাতে চিন কোনও ধরনের গুরুত্বপূর্ণ ও গোপনীয় তথ্য সংগ্রহ না করতে পারে।

China Spy Balloon: মার্কিন পরমাণু পরীক্ষণ কেন্দ্রের উপরে ঘুরে বেড়াচ্ছে চিনের 'স্পাই বেলুন'! কেন গুলি করে নামানো হচ্ছে না?
চিনের সেই স্পাই বেলুন।
Follow Us:
| Edited By: | Updated on: Feb 03, 2023 | 9:26 AM

ওয়াশিংটন: আমেরিকার উপরে নজরদারি চালাচ্ছে চিন(China)? এমনটাই ভয়ঙ্কর অভিযোগ উঠল। পেন্টাগনের (Pentagon) দাবি, মার্কিন এয়ারস্পেসের কাছে চিনের একটি নজরদারি বেলুন (Chinese Spy Balloon) দেখা গিয়েছে। ওই বেলুনের ভিতরে বিস্ফোরক থাকতে পারে এবং সাধারণ মানুষ এর জেরে ক্ষতিগ্রস্ত হতে পারেন, এই আশঙ্কাতেই এখনও অবধি বেলুনটিকে গুলি করে নামানো হয়নি বলে জানানো হয়েছে। তবে আমেরিকার দাবি যদি সত্যি হয়, তবে আমেরিকা ও চিনের সম্পর্কে আরও অবনতি হবে বলেই মনে করছেন আন্তর্জাতিক সম্পর্ক বিশেষজ্ঞরা।

বৃহস্পতিবারই পেন্টাগনের প্রতিরক্ষা বিভাগের এক উচ্চপদস্থ আধিকারিক জানান, তারা নিশ্চিত যে আমেরিকার বিভিন্ন গুরুত্বপূর্ণ সাইটের উপর দিয়ে একটি চিনা বেলুন ঘুরে বেড়াচ্ছে এবং গোপনীয় তথ্য সংগ্রহ করে বেড়াচ্ছে। সম্প্রতিই মন্টানায় ওই বেলুনটিকে দেখা যায়। ওই অঞ্চলে রয়েছে ম্যালস্টর্ম এয়ার ফোর্স বেস রয়েছে, যেখানে পরমাণু মিসাইল পরীক্ষা নিরীক্ষা ও উৎক্ষেপণ করা হয়।

মার্কিন সরকারের তরফে জানানো হয়েছে, সন্দেহভাজন ওই বেলুনের উপরে কড়া নজর রাখা হচ্ছে। বর্তমানে বেলুনটি বাণিজ্যিক এয়ার ট্রাফিকের যাতায়াতের পথের থেকে অধিক উচ্চতায় উড়ছে, সুতরাং আপাতত সামরিক বা সাধারণ মানুষের উপর ঝুঁকি নেই বলেই জানা গিয়েছে।

পেন্টাগনের তরফে সাংবাদিক বিবৃতি জারি করে জানানো হয়েছে, অতীতেও এই ধরনের সন্দেহজনক বেলুন দেখা গিয়েছিল। মার্কিন সরকারের তরফে কড়া পদক্ষেপ গ্রহণ করা হচ্ছে যাতে চিন কোনও ধরনের গুরুত্বপূর্ণ ও গোপনীয় তথ্য সংগ্রহ না করতে পারে। পেন্টাগনের তরফে আরও জানানো হয়েছে, আমেরিকা যুদ্ধবিমান নিয়ে প্রস্তুত। কিন্তু ওই বেলুনটিকে গুলি করে নামানো হলে, মন্টানার স্থানীয় বাসিন্দারা ক্ষতিগ্রস্ত হতে পারেন, এই আশঙ্কাতেই বড় কোনও পদক্ষেপ করা হচ্ছে না।

উল্লেখ্য়, চলতি সপ্তাহেই বেজিং সফরে যাচ্ছেন মার্কিন সচিব অ্যান্টনি ব্লিনকিন। এই পরিস্থিতিতে চিনের এই নজরদারি রাখার অভিযোগ ওঠায় ব্লিনকিনের সফর বাতিল হয়ে যাওয়ারও সম্ভাবনা রয়েছে।