Sidhu Moosewala: ভোটের প্রচারে ‘পাশাপাশি’ ইমরান-মুসেওয়ালা! এ কী কাণ্ড পাকিস্তানে?

Pakistan: পাকিস্তানের পঞ্জাব প্রদেশের মুলতান এলাকায় উপনির্বাচনের ওই পোস্টারে ইমরান খানের ছবির সঙ্গে ব্যবহার করা হয়েছে মুসেওয়ালার ছবি। সঙ্গে রয়েছে পাকিস্তানের প্রাক্তন বিদেশমন্ত্রী শাহ মেহমুদ কুরেশির ছেলে জৈন কুরেশির ছবিও।

Sidhu Moosewala: ভোটের প্রচারে 'পাশাপাশি' ইমরান-মুসেওয়ালা! এ কী কাণ্ড পাকিস্তানে?
সিধু মুসেওয়ালা
Follow Us:
| Edited By: | Updated on: Jul 02, 2022 | 2:00 PM

ইসলামাবাদ: কিছুদিন আগেই পঞ্জাবে গুলিতে ঝাঁঝরা হয়ে মৃত্যু হয়েছে বিশিষ্টি গায়ক তথা রাজনীতিবিদ সিধু মুসেওয়ালার। এবার তাঁর ছবি দেখা গেল পাকিস্তানের ভোটের প্রচারে। সামনেই পাকিস্তানের পঞ্জাব প্রদেশের উপনির্বাচন রয়েছে। সেখানেই এবার পঞ্জাবি গায়ক মুসেওয়ালার জনপ্রিয়তায় বাজিপাত করার চেষ্টা চলছে। পাকিস্তানের পঞ্জাব প্রদেশের মুলতান এলাকায় উপনির্বাচনের ওই পোস্টারে ইমরান খানের ছবির সঙ্গে ব্যবহার করা হয়েছে মুসেওয়ালার ছবি। সঙ্গে রয়েছে পাকিস্তানের প্রাক্তন বিদেশমন্ত্রী শাহ মেহমুদ কুরেশির ছেলে জৈন কুরেশির ছবিও। মুসেওয়ালার ছবির সঙ্গে তাঁর জনপ্রিয় গান ‘২৯৫’ -ও উল্লেখ করা হয়েছে ওই পোস্টারে।

চলতি বছরের ২৯ মে পঞ্জাবে গুলিবিদ্ধ হয়ে মাত্র ২৮ বছর বয়সে মৃত্যু হয় শুভদীপ সিং সিধু ওরফে সিধু মুসেওয়ালার। ফেব্রুয়ারিতে পঞ্জাবের মনসা বিধানসভা কেন্দ্র থেকে নির্বাচনে লড়াই করেছিলেন তিনি। যদিও ভোটে পরাজয় হয়েছিল তাঁর। তবে গায়ক মুসেওয়াল প্রতি যে সেন্টিমেন্ট রয়েছে পঞ্জাবিদের মধ্যে, তার উপরেই বাজি রাখতে চাইছে পাকিস্তানের তেহরিক-ই-ইনসাফ। তাঁর বিখ্যাত ২৯৫ গানটি ভারতীয় দণ্ডবিধির ২৯৫ ধারাকে নিয়ে গাওয়া। ধর্মীয় ভাবাবেগে আঘাত সংক্রান্ত বিষয়ে সাজার কথা উল্লেখ রয়েছে ভারতীয় দণ্ডবিধির ২৯৫ ধারায়।

মুসেওয়ালার ছবি দেওয়া পোস্টারের বিষয়ে বিবিসি উর্দুকে জৈন কুরেশি জানিয়েছেন, “যাঁরা সিধু মুসেওয়ালার ছবি দিয়ে পোস্টারটি ছাপিয়েছেন, তাঁদের আমি ধন্যবাদ জানাই। পোস্টারটি এই ছবির জন্য ভীষণ ভাইরাল হয়েছে। এর আগে আমাদের কোনও পোস্টার এভাবে ভাইরাল হয়নি।”

উল্লেখ্য, ভারতের মতো পাকিস্তানেও গায়ক মুসেওয়ালার একটি ফ্যান বেস রয়েছে। মৃত্যুর আগে পাকিস্তানি ফ্যানদের উদ্দেশে মুসেওয়ালা প্রতিশ্রুতি দিয়েছিলেন তিনি লাহোর এবং ইসলামাবাদে গিয়ে লাইভ শো করবেন। আর সেই কারণেই মুসেওয়ালার ছবি ব্যবহার করে উপনির্বাচনের প্রচার চালাচ্ছে তেহরিক-ই-ইনসাফ। অন্তত এমনটাই মনে করছেন কূটনৈতিক বিশ্লেষকরা। প্রসঙ্গত, গতমাসে পাকিস্তানের পঞ্জাব প্রদেশে শাহজ়াদ ভাট্টি নামে এক শিল্পী মুসেওয়ালার স্মৃতিতে তাঁর বিশাল একটি ছবি এঁকেছিলেন।