Vulgar Content: শিশু পাঠ্যবইয়ে পর্নোগ্রাফি! ছবি দেখে অভিভাবক মহলে হইচই, তারপর…

Chinese Citizen: সোশ্যাল মিডিয়া ব্যবহারকারীদের অনেকেই ওয়েইবোতে তীব্র প্রতিক্রিয়া জানিয়েছেন, তাদের মতে এই জাতীয় ছবি ব্যবহার করে মার্কিনি সংস্কৃতি আমদানি করা হচ্ছে।

Vulgar Content: শিশু পাঠ্যবইয়ে পর্নোগ্রাফি! ছবি দেখে অভিভাবক মহলে হইচই, তারপর...
ছবি: সংগৃহীত
TV9 Bangla Digital

| Edited By: অরিজিৎ দে

May 31, 2022 | 2:13 PM

বেজিং: বড় হওয়ার সঙ্গে সঙ্গে শিশুদের যখন স্কুলে ভর্তি করা হয়, তখনই প্রথমবার তাঁদের সঙ্গে পাঠ্যবইয়ের পরিচয় ঘটে। শিশু মনকে আকর্ষণ করার জন্য ছোটদের (Text Book) রঙ বেরঙের ছবি ব্যবহার করা হয়ে থাকে। কিন্তু পাঠ্যবইয়ে ছবি ব্যবহারকে কেন্দ্র করে মারাত্মক অভিযোগ উঠেছে চিনে (China)। শিশুদের অভিভাবকরা চিনা সরকারের মালিকানাধীন প্রকাশক সংস্থা থেকে প্রকাশিত পাঠবই নিয়ে প্রশ্ন তুলেছেন। তাদের দাবি, ছোটদের পাঠ্যবইয়ে পর্নোগ্রাফি ও জাতিগত বিদ্বেষকে প্রশয় দেয়, এমন ছবি ব্যবহার করা হয়েছে। অভিভাবকদের প্রতিবাদে চিনা শিক্ষামন্ত্রকের টনক নড়ে। বাধ্য হয়ে প্রকাশনা সংস্থাকে প্রাথমিক স্কুলের শিশুদের জন্য তৈরি হওয়া বইয়ের ছবিগুলি বদলে দেওয়ার নির্দেশ দিয়েছে চিনা শিক্ষামন্ত্রক। শিক্ষা দফতরের তরফে প্রকাশনা সংস্থাকে সতর্ক করে নির্দেশ দেওয়া হয়েছে, এরপর থেকে পাঠ্যবইয়ে যেন উপযুক্ত ছবি ব্যবহার করা হয়। এরপরের সেমিস্টারে বইয়ে ছবি প্রকাশের আগে শিক্ষা মন্ত্রকে অনুমোদন নেওয়ার কথা বলা হয়েছে।

এই ছবিকে কেন্দ্র করেই যাবতীয় বিতর্ক

পর্নোগ্রাফি এবং জাতিগত বিদ্বেষমূলক ছবি ছাপা নিয়ে ক্ষমা চাইতে বাধ্য হয়েছে বই প্রকাশক সংস্থা এবং তারা জানিয়েছে বইয়ের ছবি বদলে দেওয়া হবে। “আমরা বিনীতভাবে সকল পরামর্শ ও মতামত গ্রহণ করছি, এবং আগামী দিনে বই প্রকাশের আগে বিষয়গুলি মাথায় রাখা হবে।” চিনে টুইটারের মতো ওয়েইবো নামের যে সোশ্যাল মিডিয়া প্ল্যাটফর্ম রয়েছে, সেখানে পাঠ্যবইয়ের ছবি ভাইরাল হয়েছে। অভিভাবকদের অভিযোগ পাঠ্যবইয়ে চিনা শিশুদের চোখ ছোট করে দেখান হয়েছে এবং পুরুষ শিশুদের যৌনাঙ্গ বিশেষ রেখার দ্বারা চিহ্নিত করা হয়েছে।

এই খবরটিও পড়ুন

সোশ্যাল মিডিয়া ব্যবহারকারীদের অনেকেই ওয়েইবোতে তীব্র প্রতিক্রিয়া জানিয়েছেন, তাদের মতে এই জাতীয় ছবি ব্যবহার করে মার্কিনি সংস্কৃতি আমদানি করা হচ্ছে। তাইওয়ান নিয়ে আমেরিকা ও চিন বাকযুদ্ধ এখন চরমে। সেই আবহে চিনা সরকারি পাঠ্যবই নিয়ে তৈরি হওয়া বিতর্ক মোটেও হালকাভাবে নিতে রাজি হয়নি প্রশাসন, সেই কারণে তড়িঘড়ি বিতর্কিত ছবি বদলে ফেলার নির্দেশ দেওয়া হয়েছে।

Latest News Updates

Follow us on

Related Stories

Most Read Stories

Click on your DTH Provider to Add TV9 Bangla