Russia’s Missile Attack in Ukraine: সেনা প্রত্যাহার করতেই শুরু হল গোলাবর্ষণ! ইউক্রেনে এবার ‘অন্য চাল’ রুশ সেনার?

Russia-Ukraine Conflict: ইউক্রেনের সঙ্গে যুদ্ধ শুরুর প্রাথমিক পর্যায়েই দোনেৎস্ক ও লুগানৎস্ক প্রদেশকে স্বাধীন বলে ঘোষণা করেছিল রাশিয়া। যুদ্ধের দুই মাস কেটে যাওয়ার পর ফের একবার পূর্ব ইউক্রেনের দিকেই পা বাড়িয়েছে রুশ বাহিনী।

Russia's Missile Attack in Ukraine: সেনা প্রত্যাহার করতেই শুরু হল গোলাবর্ষণ! ইউক্রেনে এবার 'অন্য চাল' রুশ সেনার?
খারকিভে জ্বলছে আগুন। ছবি:PTI
Follow Us:
| Edited By: | Updated on: May 02, 2022 | 12:15 PM

কিয়েভ: কারোর অনুরোধই শুনছে না রাশিয়া (Russia)। ইউক্রেনের উপরে চলছে লাগাতার হামলা। যুদ্ধ (Russia-Ukraine War) শুরুর পর দুই মাস কেটে গেলেও আক্রমণ থামেনি। স্থল বা জলপথে নয়, খোলা আকাশ থেকে ইউক্রেনের একের পর এক শহরের উপরে মিসাইল বর্ষণ করে চলেছে রুশ সেনা। রবিবারও ইউক্রেন(Ukraine)-র দোনেৎস্ক ও খারকিভে ক্ষেপণাস্ত্র বর্ষণ করা হয়, বিস্ফোরণের জেরে কমপক্ষে ৮ জনের মৃত্যু হয়েছে। মূলত পূর্ব ইউক্রেনের উপরে রাশিয়ার সেনা হামলা চালাচ্ছে বলে জানিয়েছে স্থানীয় প্রশাসন।

ইউক্রেনের সঙ্গে যুদ্ধ শুরুর প্রাথমিক পর্যায়েই দোনেৎস্ক ও লুগানৎস্ক প্রদেশকে স্বাধীন বলে ঘোষণা করেছিল রাশিয়া। যুদ্ধের দুই মাস কেটে যাওয়ার পর ফের একবার পূর্ব ইউক্রেনের দিকেই পা বাড়িয়েছে রুশ বাহিনী। মূলত ডনবাস অঞ্চলকে নিশানা করা হচ্ছে বলে জানানো হয়েছে ইউক্রেনের সেনাবাহিনীর তরফে। গতকালের মিসাইল হানার পর আঞ্চলিক গভর্নর পাউলো কাইরাইলেনকো জানান, দোনেৎস্কের লাইমান শহরে মিসাইলের আঘাতে চারজনের মৃত্যু হয়েছে, গুরুতর আহত হয়েছেন ১১ জন।

‘রেড টাউন’ নামে পরিচিত এই শহর বিখ্যাত তার পুরনো রেললাইন ও লাল রঙের শিল্পাঞ্চলগুলির জন্য। সম্প্রতিই ওই অঞ্চল থেকে ইউক্রেনের সেনা প্রত্যাহার করে নেওয়া হয়। এরপর থেকে রুশ সেনার নতুন নিশানা হয়ে উঠেছে এই ছোট্ট শহর। গত একদিনেই প্রায় গোটা শহরকে ঘিরে ফেলেছে রুশ বাহিনী। শহরের ভিতরেও প্রায় কয়েক কিলোমিটার ঢুকে পড়েছে সেনারা, এমনই জানা গিয়েছে স্থানীয় প্রশাসন সূত্রে।

অন্যদিকে, খারকিভেও মিসাইল বর্ষণের জেরে কমপক্ষে তিন থেকে চারজনের মৃত্যু হয়েছে বলে জানা গিয়েছে। ইউক্রেনের দ্বিতীয় বৃহত্তম শহরের গভর্নর ওলেগ সাইনেগুবভ টেলিগ্রামে জানান, শহরের আবাসনগুলির উপরে হামলা চালানোর জেরে তিনজনের মৃত্যু হয়েছে, আহত হয়েছেন আটজন। উল্লেখ্য, এই শহর থেকেও সম্প্রতি ইউক্রেনের সেনা প্রত্যাহার করে নেওয়া হয়েছে। দেশের সেনা শহর ছাড়তেই ফের হামলা শুরু করেছে রুশ বাহিনী।

প্রেসিডেন্ট ভোলোদিমির জ়েলেনস্কি সম্প্রতিই জানিয়েছিলেন, ডনবাসের পরিস্থিতি অত্যন্ত কঠিন হয়ে উঠেছে। ইউক্রেনের খনি অঞ্চলগুলি দখল করা রাশিয়ার সেনার অন্যতম লক্ষ্য় হয়ে উঠেছে বলে তিনি জানান।