Copenhagen Shooting: এবার এলোপাথারি গুলি ডেনমার্কের শপিং মলে! ‘লম্বা’ বন্দুকধারীর হাতে ছিল শিকারী বন্দুক

Copenhagen Shooting: রবিবার (৩ জুলাই) সন্ধ্যায়, ডেনমার্কের রাজধানী কোপেনহেগেনের এক শপিং মলে এক বন্দুকবাজের এলোপাথারি গুলিতে বেশ কয়েকজন নিহত এবং আরও বেশ কয়েকজন আহত হয়েছেন। ড্যানিশ পুলিশ জানিয়েছে, এই ঘটনায় জড়িত সন্দেহে এক যুবককে গ্রেফতার করা হয়েছে।

Copenhagen Shooting: এবার এলোপাথারি গুলি ডেনমার্কের শপিং মলে! 'লম্বা' বন্দুকধারীর হাতে ছিল শিকারী বন্দুক
অল্পের জন্য প্রাণরক্ষা, প্রিয়জনকে জড়িয়ে কান্না
Follow Us:
| Edited By: | Updated on: Jul 04, 2022 | 8:45 AM

কোপেনহাগেন: আমেরিকা নয়, এবার বন্দুকবাজের হামলা হল ইউরোপে। রবিবার (৩ জুলাই) সন্ধ্যায়, ডেনমার্কের রাজধানী কোপেনহেগেনের এক শপিং মলে এলোপাথারি গুলিতে বেশ কয়েকজন নিহত এবং আরও বেশ কয়েকজন আহত হয়েছেন। এই প্রতিবেদন লেখার সময় পর্যন্ত হতাহতের সংখ্যা নিশ্চিতভাবে জানাতে পারেনি ড্যানিশ পুলিশ। তবে তারা জানিয়েছে, এই ঘটনায় জড়িত সন্দেহে এক যুবককে গ্রেফতার করা হয়েছে।

কোপেনহাগেন পুলিশের প্রধান সোরেন থমাসেন সাংবাদিক সম্মেলনে জানিয়েছেন, এই ঘটনায় বেশ কয়েকজনের মৃত্যু হয়েছে। গ্রেফতার করা হয়েছে যে সন্দেহভাজন যুবককে, তার বয়স ২২ বছর। জাতিগতভাবে সে ডেন। কিন্তু সে কি উদ্দেশ্যে এই মারাত্মক ঘটনা ঘটালো, সেই বিষয়ে এখনও অন্ধকারে পুলিশ। ওই ব্যক্তি সম্পর্কে এখনই বলার মতো আর কোনও তথ্য নেই বলে জানিয়েছে কোপেনহেগেন পুলিশ। পুলিশ প্রধান বলেছেন, ‘আমরা আইনি পথে সমস্ত দিক নিয়ে তদন্ত করছি। এটা একটা সন্ত্রাসবাদী হামলাও হতে পারে। সেই সম্ভাবনাও আমরা বাদ দিতে পারি না।’ ওই যুবক একাই হামলা চালিয়েছে, না তাঁর কোনও সঙ্গী ছিল, সেই বিষয়েও নিশ্চিত নয় পুলিশ। ওই শপিংমল এবং কোপেনহাগেন শহরকে কড়া নিরাপত্তার চাদরে মুড়ে ফেলা হয়েছে।

প্রাণভয়ে মল থেকে ছুটে বেরিয়ে আসেন বহু মানুষ

ঘটনাস্থলের বেশ কিছু ছবি ও ভিডিয়ো সোশ্যাল মিডিয়ায় ছড়িয়ে পড়েছে। দেখা যাচ্ছে, বহু মানুষ শপিং মলটি থেকে ছুটে বেরিয়ে আসছেন। অ্যাম্বুলেন্স কর্মীদের স্ট্রেচার নিয়ে ছুটে যেতে দেখা গিয়েছে। ড্যানিশ সংবাদমাধ্যমে প্রত্যক্ষদর্শীরা জানিয়েছেন, প্রথম গুলি চলার সঙ্গে সঙ্গে গোটা মলে আতঙ্ক ছড়িয়ে পড়েছিল। শতাধিক লোক একসঙ্গে মল থেকে ছুটে বেরিয়ে যেতে চেষ্টা করছিলেন। অনেকেই জানিয়েছেন, প্রথমে তাঁরা গুলির আওয়াজ পাননি। একসঙ্গে সকলে মলের দরজা লক্ষ্য করে ছুটছে দেখে তাঁরা অবাক হয়ে গিয়েছিলেন। তবে , তারপরই তাঁদের কানে এসেছিল বিস্ফোরণের শব্দ।

অনেকে আবার গুলির শব্দ শুনে মলেই বিভিন্ন জায়গায় লুকিয়ে পড়েছিলেন। এক মহিলা দাবি করেছেন, অন্তত ১০টি গুলি চলার শব্দ শুনেছেন তিনি। তারপরই মলের শৌচাগারে লুকিয়ে পড়েছিলেন। ওই অবস্থায় দুই ঘণ্টা থাকার পর, পুলিশ এসে তাঁকে উদ্ধার করে। এক প্রত্যক্ষদর্শী দাবি করেছেন, বন্দুকধারী যুবক অত্যন্ত লম্বা। তার হাতে একটা শিকারী রাইফেল ছিল।

হামলার খবর পেয়ে দ্রুত ঘটনাস্থলে ছুটে গিয়েছিল পুলিশ। স্থানীয় সময় সন্ধ্যা সাড়ে সাতটা নাগাদ এই ঘটনা ঘটে। পুলিশ পৌঁছেই মলের আশেপাশের রাস্তা বন্ধ করে দিয়েছিল। বন্ধ করে দেওয়া হয় পাতাল রেল চলাচলও। মলের আকাশে হেলিকপ্টার উরিয়ে নজরদারির ব্যবস্থা করা হয়। বন্দুকবাজ ধরা পড়ার পর, মলে আটকা পড়া সকলকে তল্লাশি করে ছেড়ে দেওয়া হয়। ঘটনাস্থল থেকে ছিল ছোড়া দূরত্বে সন্ধ্যায় ব্রিটিশ গায়ক হ্যারি স্টাইলস-এর একটি অনুষ্ঠান হওয়ার কতা ছিল। গুলি চলার ঘটনার পর, সংগঠকরা সেই অনুষ্ঠান বাতিল করতে বাধ্য হন। হতাহতদের জন্য প্রার্থনা করেছেন ব্রিটিশ গায়ক।

প্রসঙ্গত, ঠিক এক সপ্তাহ আগেই প্রতিবেশী দেশ নরওয়ের অসলো শহরেও একটি সমকামী বারের কাছে এলোপাথারি গুলি চালিয়েছিল এক বন্দুকধারী। ওই ঘটনায় দুই ব্যক্তির মৃত্যু হয়েছিল। আরও ২১ জন আহত হয়েছেন। ২০১৫ সালের ফেব্রুয়ারি মাসে কোপেনহাগেন শহরেই ইসলামপন্থী জঙ্গিদের গুলিতে দুইজন নিহত এবং পাঁচজন আহত হয়েছিলেন।