Earthquake: মাঝে শুধু আধ ঘণ্টার ব্যবধান, শক্তিশালী ভূমিকম্পে কেঁপে উঠল ২৬০০ কিমি দূরত্বের দুই দেশ

China & Kyrgyzstan Earthquake: ইউরোপিয়ান-মেডিটেরিয়ান সিসমোলজি সেন্টারের তরফে জানানো হয়েছে, এ দিন চিনের স্থানীয় সময় ভোর ৫ টা ৪৯ মিনিট নাগাদ ভূমিকম্প অনুভূত হয়। রিখটার স্কেলে সেই ভূমিকম্পের মাত্রা ছিল ৫.৯।

Earthquake: মাঝে শুধু আধ ঘণ্টার ব্যবধান, শক্তিশালী ভূমিকম্পে কেঁপে উঠল ২৬০০ কিমি দূরত্বের দুই দেশ
প্রতীকী চিত্র
Follow Us:
| Edited By: | Updated on: Jan 30, 2023 | 9:16 AM

বেজিং:  মাঝে আধ ঘণ্টার ব্যবধান। পরপর দুটি ভূমিকম্পে কেঁপে উঠল চিন (China) ও কিরগিস্তান (Kyrgyzstan)। সোমবার ভোরে প্রথম ভূমিকম্প (Earthquake) হয় কিরগিস্তানে। এর আধ ঘণ্টা পরই ভূমিকম্প হয় চিনে। জানা গিয়েছে, চিনে যে ভূমিকম্পটি হয়েছে, রিখটার স্কেলে সেই ভূমিকম্পের মাত্রা ছিল ৫.৯। অন্য়দিকে, ব্যাপক কম্পন অনুভূত হয় কিরগিস্তানেও। সেখানে কম্পনের মাত্রা ছিল ৫.৮। পরপর দুটি ভূমিকম্পে এখনও অবধি কোনও ক্ষয়ক্ষতির খবর মেলেনি।

ইউরোপিয়ান-মেডিটেরিয়ান সিসমোলজি সেন্টারের তরফে জানানো হয়েছে, এ দিন চিনের স্থানীয় সময় ভোর ৫ টা ৪৯ মিনিট নাগাদ ভূমিকম্প অনুভূত হয়। রিখটার স্কেলে সেই ভূমিকম্পের মাত্রা ছিল ৫.৯। ভূমিকম্পের জেরে চিনের বিস্তীর্ণ এলাকায় কম্পন অনুভূত হয়েছে বলে জানা গিয়েছে। ভূমিকম্পের উৎসস্থল ছিল আরাল থেকে ১১১ কিলোমিটার দক্ষিণ-পূর্বে।

অন্য়দিকে, কিরগিস্তানেও প্রায় একই সময়ে ভূমিকম্প অনুভূত হয়। রিখটার স্কেলে এই ভূমিকম্পের মাত্রা ছিল ৫.৮। ন্যাশনাল সেন্টার ফর সিসমোলজির তরফে জানানো হয়েছে, এ দিন ভোর ৫টা ১৯ মিনিটে ভূমিকম্প অনুভূত হয়। ভূমিকম্পের উৎসস্থল ছিল সে দেশের রাজধানী বিশকেক শহর থেকে ১০ কিলোমিটার দূরে। ভূমিকম্পে এখনও অবধি কোনও ক্ষয়ক্ষতি বা প্রাণহানির খবর মেলেনি। তবে পরপর দুটি ভূমিকম্প হওয়ায় এবং দুটি ভূমিকম্পেরই মাত্রা বেশি হওয়ায় ব্যাপক ক্ষয়ক্ষতি হতে পারে বলেই আশঙ্কা করা হচ্ছে। দুই দেশের মধ্যে দূরত্ব ২৬১৩ কিলোমিটার।

রবিবার পাকিস্তানে ভূমিকম্প হওয়ার ২৪ ঘণ্টার মধ্যেই আজ, সোমবার ফের ভূমিকম্প অনুভূত হল চিন ও কিরগিস্তানে। গতকাল পাকিস্তানে যে ভূমিকম্প হয়েছিল, রিখটার স্কেলে তার মাত্রা ছিল ৬.৩। পাকিস্তানের মেটেওরলিজিক্য়াল বিভাগের তরফে জানানো হয়েছিল, ভূমিকম্পের উৎসস্থল ছিল তাজিকিস্তানে। ভূপৃষ্ঠ থেকে ১৫০ কিলোমিটার গভীরে এই ভূমিকম্পের উৎসস্থল ছিল। কম্পন ইসলামাবাদ থেকে রাওয়ালপিন্ডি অবধি অনুভূত হয়েছিল। তবে পাকিস্তানের এই ভূমিকম্পে বিশেষ ক্ষয়ক্ষতি হয়নি বলেই জানা গিয়েছে।