Taliban: ‘বিশ্ববিদ্যালয়ে আসছে নাকি বিয়েবাড়ি?’, উচ্চশিক্ষায় নিষেধাজ্ঞা নিয়ে যুক্তি দিলেন তালিবান মন্ত্রী

Afghsnistan: বিজ্ঞানের মতো বিষয় মহিলাদের জন্য় নয়, এ কথাও বলেন আফগানিস্তানের উচ্চশিক্ষা মন্ত্রী। তিনি বলেন, "ইঞ্জিনিয়ারিং, কৃষি সহ বেশ কিছু বিষয় মহিলাদের সম্মান ও মর্যাদার সঙ্গে সামঞ্জস্যপূর্ণ নয়। আফগানিস্তানের সংস্কৃতিও তাই বলে।"

Taliban: 'বিশ্ববিদ্যালয়ে আসছে নাকি বিয়েবাড়ি?', উচ্চশিক্ষায় নিষেধাজ্ঞা নিয়ে যুক্তি দিলেন তালিবান মন্ত্রী
আফগান মহিলাদের প্রতিবাদ। ছবি:PTI
Follow Us:
| Edited By: | Updated on: Dec 23, 2022 | 6:42 AM

কাবুল: মুখেই তারা আধুনিক, তালিবান রয়ে গিয়েছে সেই তালিবানি যুগেই। আফগানিস্তানের (Afghanistan) ক্ষমতা দখলের পর থেকেই তারা জারি করে চলেছে একের পর এক ফতোয়া,কেড়ে নেওয়া হচ্ছে নারীদের অধিকার। একা রাস্তায় বেরনো থেকে স্বাধীনভাবে পোশাক পরা, শিক্ষা, পেশা বেছে নেওয়ার অধিকারও কেড়ে নেওয়া হয় ধাপে ধাপে। চলতি সপ্তাহেই নতুন এক ফতোয়া জারি করে তালিবান (Taliban)। জানানো হয়, পরবর্তী নির্দেশ না আসা অবধি আফগান মহিলারা (Afghan Women) বিশ্ববিদ্যালয়ে যেতে পারবেন না। সরকারের এই সিদ্ধান্তের পরই দেশে শুরু হয় চাপা অসন্তোষ। বুধবার আফগানিস্তানের বিভিন্ন বিশ্ববিদ্যালয়ের ছাত্ররা মাঝপথে পরীক্ষা হল ছেড়ে বেরিয়ে যান প্রতিবাদ স্বরূপ। তবে বিক্ষোভ-প্রতিবাদেও পিছু হটার পাত্র নয় তালিবান। বরং কেন মহিলাদের উচ্চশিক্ষায় নিষেধাজ্ঞা জারি করা হয়েছে, তার স্বপক্ষেই যুক্তি দিল তালিব সরকার।

বৃহস্পতিবার তালিবানের উচ্চশিক্ষা মন্ত্রী জানান, বিশ্ববিদ্যালয়ে মহিলাদের প্রবেশের উপরে নিষেধাজ্ঞা জারি করা হয়েছে কারণ মহিলা পডুয়ারা সরকারের নিয়মবিধি অনুসরণ করছে না। পোশাকবিধি থেকে শুরু করে একাধিক নিয়ম ভঙ্গ করা হচ্ছে। সেই কারণেই আপাতত মহিলাদের উচ্চশিক্ষায় নিষেধাজ্ঞা জারি করা হয়েছে।

উচ্চশিক্ষা মন্ত্রী নেদা মহম্মদ নাদিম জানান, মহিলা পড়ুয়ারা ক্রমাগত ইসলামিক নিয়ম-নীতি লঙ্ঘন করছে। মাথা থেকে পা অবধি ঢাকা পোশাকের নিয়ম যেমন অমান্য করা হচ্ছে, তেমনই পরিবারের কোনও পুরুষ সদস্যের সঙ্গে সর্বদা চলাফেরা করার নিয়মকেও লঙ্ঘন করা হচ্ছে।

আফগানিস্তানের একটি সংবাদমাধ্যমে সাক্ষাৎকার দিতে গিয়ে তিনি বলেন, “দুঃখজনকভাবে বিগত ১৪ মাস ধরে ইসলামিক এমিরেটসের উচ্চশিক্ষা মন্ত্রক মহিলাদের শিক্ষা নিয়ে যে নির্দেশগুলি দিয়েছিল, তা কার্যকর করা হয়নি। ছাত্রীরা এমন পোশাক পরে বিশ্ববিদ্যালয়ে আসছে যেন তারা বিয়েবাড়ির অনুষ্ঠানে যোগ দিতে এসেছে। যারা বাড়ি থেকে বিশ্ববিদ্যালয়ে আসছে, তারাও হিজাবের নিয়ম মানছে না।”

বিজ্ঞানের মতো বিষয় মহিলাদের জন্য় নয়, এ কথাও বলেন আফগানিস্তানের উচ্চশিক্ষা মন্ত্রী। তিনি বলেন, “ইঞ্জিনিয়ারিং, কৃষি সহ বেশ কিছু বিষয় মহিলাদের সম্মান ও মর্যাদার সঙ্গে সামঞ্জস্যপূর্ণ নয়। আফগানিস্তানের সংস্কৃতিও তাই বলে।”

সাক্ষাৎকারেই সে দেশের শিক্ষামন্ত্রী জানান, শুধু মহিলাদের বিশ্ববিদ্যালয়ে পড়ার অধিকারই কেড়ে নেওয়া নয়, যে সমস্ত মাদ্রাসায় শুধু ছাত্রীদের পড়ানো হত, তাও বন্ধ করে দেওয়ার সিদ্ধান্ত নিয়েছে সরকার।

উল্লেখ্য, তিন মাস আগেই আফগানিস্তানের বিশ্ববিদ্যালয়গুলিতে ভর্তি হওয়ার জন্য প্রবেশিকা পরীক্ষা হয়েছিল, হাজার হাজার ছাত্রী সেই পরীক্ষায় উত্তীর্ণও হয়েছিল। তবে তালিবান সরকারের এই সিদ্ধান্তে ভবিষ্যৎ অনিশ্চিত হয়ে পড়েছে এই সমস্ত পড়ুয়াদের।